সাম্প্রতিক পোস্ট

অজুহাত নয়, অভিযোগ নয়, প্লাষ্টিক দূষণ বন্ধ করতে হবে

শ্যামনগর সাতক্ষীরা থেকে গাজী আল ইমরান
৫ জুন বিশ্ব পরিবেশ দিবস। পরিবেশ দূষণের হাত থেকে এ বিশ্বকে বাঁচানোর অঙ্গীকার নিয়ে প্রতি বছর ৫ জুন দিবসটি পালিত হয়ে আসছে। এ বছর দিবসটির প্রতিপাদ্য ‘আসুন প্লাষ্টিক দূষণ বন্ধ করি’ এবং স্লোগান ছিল ‘প্লাষ্টিক পুনঃব্যবহার করি, না পারলে বর্জন করি’। এই প্রতিপাদ্য ও স্লোগানকে সামনে রেখে শ্যামনগর উপজেলা প্রশাসনের উদ্যোগ ও আয়োজনে এবং বেসরকারি উন্নয়ন প্রতিষ্টান বারসিক, ফেইথ ইন এ্যাকশন, ফ্রেন্ডশিপ, এনজিএফ, ইউএসএইড, কেরেল এর সহযোগিতায় এবং বিভিন্ন স্কুল কলেজের ছাত্র-ছাত্রীদের অংশগ্রহণে শ্যামনগরে দিবসটি পালন করা হয়।

1বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে উপজেলা প্রশাসন চত্বর থেকে একটি র‌্যালি বের হয়ে চৌরাস্তা মোড়ে গিয়ে শেষ হয়। র‌্যালি শেষে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. কামরুজ্জামানের নেতৃতে¦ এক পরিস্কার পরিচ্ছন্নতা ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার ছাত্র-ছাত্রী ও সুশীল সমাজের মানুষদের সাথে নিয়ে শ্যামনগর বাজারের বিভিন্ন স্থানের ময়লা আবর্জনা পরিস্কার করেন এবং সাথে সাথে বিভিন্ন দোকানে গিয়ে পলিথিন ব্যবহার বন্ধে অনুরোধ করেন। এছাড়া নিজের দোকানের ময়লা নিজের ডাস্টবিনে রাখার পরামর্শ দেন। দোকান মালিকদের কাছে কথা বলতেই অনেকেই বলেন, “আমরা এগুলো ফেলিনি, কে বা কারা ফেলেছে বা কেবল দোকানে মালামাল এসেছে বলে পড়েছে।” এসমস্ত বলতে থাকলে উপজেলা নির্বাহী অফিসার মো. কামরুজ্জামান বলেন, “কোনো অজুহাত বা অভিযোগ নয়, আমরা সকলেই মিলে আমাদের শহর পরিস্কার রাখতে হবে।”

2এসময় তার সাথে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) মহসিন উল মূলক, থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা সৈয়দ মান্নান আলী, ফ্রেন্ডশিপের জেলা সমন্বয়কারী আকতারুজ্জামান শিকদার, বারসিকের এলাকা সমন্বয়কারী পার্থ সারথী পাল, ফিয়ার উপজেলা ব্যবস্থাপক স্টেভ রায় রুপন, কেরেল কর্মকর্তা শহিদুল ইসলাম, প্রেসক্লাব ও রিপোর্টাস ক্লাবের সাংবাদিকবৃন্দ সহ ছাত্র-আম জনতা। এ বছরের বিশ্ব পরিবেশ দিবসকে স্মরনীয় করে রাখতে ক্যাম্পেইন শেষে উপজেলা ক্যাম্পাসে বৃক্ষ রোপন করা হয়।

happy wheels 2

Comments

%d bloggers like this: