সাম্প্রতিক পোস্ট

এবার কদর নেই ডিঙি নৌকার

চাটমোহর, পাবনা থেকে ইকবাল কবীর রনজু

বর্ষাকাল প্রায় শেষ হয়ে এলেও চাটমোহরের অধিকাংশ বিলে এখনো প্রবেশ করেনি বন্যার পানি। কিছুদিন পূর্বে হান্ডিয়াল নিমাইচড়া ও ছাইকোলা ইউনিয়নের কয়েকটি বিলে বন্যার সামান্য পানি প্রবেশ করে। চলনবিল অধ্যুষিত এ এলাকার বিলগুলো প্রতিবছর আষাঢ়-শ্রাবণ মাসে বন্যার পানিতে থৈ থৈ করে। এ সময় কদর বাড়ে ছোট ছোট ডিঙি নৌকার। কিন্তু এ বছর পানি স্বল্পতার কারণে কদর নেই ডিঙি নৌকার। নৌকার হাটগুলোতে সামান্য ডিঙি নৌকা উঠলেও দেখা মিলছে না ক্রেতার।

dinggi-1

চাটমোহরের মির্জাপুর গ্রামের ডিঙি নৌকা ব্যবসায়ী আব্দুল মান্নান জানান, এ বছর ডিঙি নৌকা খুব কম বিক্রি হচ্ছে। ১২ হাত মেহগনি কাঠের টিনের বডির ডিঙি নৌকা ৫ থেকে সাড়ে ৫ হাজার টাকায়, কড়ই কাঠের ১১ হাত ডিঙি নৌকা ৩ হাজার টাকায়, শিমুল কাঠের ১০ হাত ডিঙি নৌকা ২ হাজার ৬শ’ টাকায়, লাটিম কাঠের ১০ হাত ডিঙি নৌকা ১ হাজার ৮শ থেকে ২ হাজার টাকায়, আম কাঠের ১১ হাত ডিঙি নৌকা ৩ হাজার ৫শ’ টাকায় বিক্রি হচ্ছে। ডিঙি নৌকা তৈরির উপযোগি কাঠ মেহগনি ৫শ’, কড়ই ২শ’ ৫০, শিমুল ১শ’ ৮০, লাটিম ১শ’, আম ৩শ’ টাকা সিএফটি বিক্রি হচ্ছে। সাধারণত ১১ হাত একটি নৌকা তৈরি করতে ৭ সিএফটি কাঠ, ১শ’ টাকার লোহা প্রয়োজন হয় এবং মিস্ত্রীকে ৬শ’ টাকা পারিশ্রমিক দিতে হয়। লাভ কম বেশি যাই হোক পর্যাপ্ত ক্রেতা না থাকায় চলতি মৌসুমে কাঙ্খিত পরিমাণ ডিঙি নৌকা বিক্রি হচ্ছে না বলে জানান তিনি।

dinggi-2

রবিবার উপজেলার মির্জাপুর হাটে ডিঙি নৌকা কিনতে এসে পাশর্^বর্তী রুপসী গ্রামের শাহ আলম জানান, মাছ ধরা, নদী পারাপার, ছেলে মেয়েদের স্কুল কলেজে যাতায়াত, আমন ধান ক্ষেতে ধানের উপর জমে থাকা কচুরিপানা অপসারণে, গরুর খাদ্য হিসেবে কচুরিপানা কাটার কাজে ডিঙি নৌকা বেশি ব্যবহৃত হয়। অনেকে ডিঙি নৌকা কিনে ভাড়ায় মানুষ পারাপার করে জীবিকা নির্বাহ করেন। এবার এখনো বন্যা না হওয়ায় পথ ঘাট শুকনো থাকায়, জলাশয়গুলোতে পর্যাপ্ত পানি না হওয়ায় ডিঙি নৌকার কদর নেই।

dingi-4

জানা গেছে, চাটমোহরের নিমাইচড়া, মির্জাপুর, কোবাদ বাজার, মথুরাপুর, পৌর সদরের শ্মশান ঘাটসহ পাশর্^বর্তী দহপাড়া, নূরনগর, অষ্টমনিষা এলাকায় কারখানা মালিকেরা ডিঙি নৌকা তৈরি করে পাইকারী বিক্রি করেন। উৎপাদক থেকে পাইকার এর মাধ্যমে খুচরা বিক্রেতাদের নিকট থেকে ব্যবহারকারীরা ডিঙি নৌকা কিনে থাকেন। মালিকানা পরিবর্তনের ফলে পাইকাররা মধ্য স্বত্ব ভোগ করেন।

happy wheels 2

Comments

%d bloggers like this: