সাম্প্রতিক পোস্ট

স্ট্যান্ডিং কমিটিকে শক্তিশালী করতে জনবান্ধব পরিকল্পনার প্রয়োজন

স্ট্যান্ডিং কমিটিকে শক্তিশালী করতে জনবান্ধব পরিকল্পনার প্রয়োজন

বিউটি সরকার, সিংগাইর,মানিকগঞ্জ
ইউনিয়ন পরিষদের স্ট্যান্ডিং কমিটি লিখিত আকারে থাকলেও বাস্তবে এর কার্যকারিতা খুবই কম। ফলে বর্তমানে ইউনিয়ন স্ট্যান্ডিং কমিটির কার্যক্রম খুবই নাজুক অবস্থা বিরাজমান। ইউনিয়ন স্ট্যান্ডিং কমিটিকে শক্তিশালী ও কার্যকর করতে সম্প্রতি মানিকগঞ্জ জেলার সিংগাইর উপজেলার বায়রা ইউনিয়নের ইউনিয়ন আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
উক্ত আলোচনা সভায় উপস্থিত ছিলেন বায়রা ইউনিয়নের সচিব দেওয়ান উজ্জ্বল, প্যানেল চেয়ারম্যান মো: আজাহার উদ্দিন, বায়রা ইউপি সদস্যগণ, কৃষক সংগঠনের প্রতিনিধিগণ এবং বারসিক কর্মসূচি সমন্বয়কারী শিমুল বিশ্বাস।


আলোচনার শুরুতে বায়রা ইউপি প্যানেল চেয়ারম্যান আজাহার উদ্দিন বলেন, ‘স্ট্যান্ডিং কমিটিকে শক্তিশালী করতে সদস্যদেরকে জনবান্ধব পরিকল্পনা তৈরি করে কাজ করতে হবে, আর সেটা এক মাত্র সম্ভব স্টান্ডিং কমিটির সক্রিয়তার মাধ্যমে।’ ইউপি সদস্য তোফাজ্জল হোসেন বলেন, ‘দেশকে এগিয়ে নিতে হলে সম্মিলিতভাবে কাজ করতে হবে।’ জামালপুর মধ্যপাড়া কৃষক সংগঠনের সভাপতি মো: ফরহাদ হোসেন বলেন, ‘ইউনিয়ন স্ট্যান্ডিং কমিটিতে কৃষক সংগঠনের সদস্যরা যুক্ত থাকলে কমিটির কাজকে শক্তিশালী করার জন্য সদস্যরা কাজের উদ্যোগ গ্রহন করতে পারবে।’ সদস্য সচিব দেওয়ান উজ্জ্বল বলেন, ‘স্ট্যান্ডিং কমিটিকে সচল রাখতে হলে অবশ্যই দুই মাস পরপর নিয়মিত কার্যকরী সভা করতে হবে।


আলোচনার পরবর্তীতে সচিব, ইউপি সদস্য এবং কৃষক-কৃষাণী সংগঠনের প্রতিনিধিরা একত্রিত হয়ে সকলের মতামত প্রদানের মাধ্যমে শিক্ষা,স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কমিটি, কৃষি, মৎস্য ও পশু সম্পদ ও অন্যান্য অর্থনৈতিক উন্নয়নমূলক কাজ কমিটি, পল্লী অবকাঠামো উন্নয়ন, সংরক্ষণ রক্ষণাবেক্ষণ কমিটি, সমাজকল্যাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি, পরিবেশ উন্নয়ন ও পরিবেশ সংরক্ষণ ও বৃক্ষরোপণ কমিটি, পারিবারিক বিরোধ নিরসন, নারী ও শিশু কল্যাণ কমিটি, সংস্কৃতি ও শিক্ষা কমিটিসহ মোট ৭টি কমিটির প্রত্যেকটি কমিটিতে ২জন করে বায়রা এলাকার কৃষক-কৃষাণী সংগঠনের মোট ১৪ জন সদস্যকে তালিকাভূক্ত করে বায়রা ইউনিয়ন স্ট্যান্ডিং কমিটি পূর্ণাঙ্গ কমিটি গঠন করেন।

happy wheels 2

Comments

%d bloggers like this: