সাম্প্রতিক পোস্ট

বর্ষার মুখোরোচক ফল আমড়া

এস. এম. নাহিদ; হাসান, সাতক্ষীরা:

আমড়া। বর্ষা মৌসুমের সবচেয়ে জনপ্রিয় ফল। শহর কিংবা গ্রামে যেখানেই যাবেন প্রায় প্রতিটা গাছে থোকায় থোকায় ঝুলছে সবুজ রঙের আমড়া। টক মিষ্টি স্বাদের এ ফলটি সব বয়েসি মানুষের কাছে খুব প্রিয়। আমড়া কেউ খায় কাচা, কেউ খায় রান্না করে, কেউবা খায় চাটনি বা আচার করে। তবে আমড়ার টক গ্রামীণ পরিবারগুলোর নিয়মিত খাদ্য তালিকায় দেখা যায়। বিভিন্ন স্কুল কলেজের শিক্ষার্থীসহ নানা বয়েসি মানুষের কাছে আমড়া মাখানো খুব প্রিয়। বিট লবণসহ অন্যান্য মসলা দিয়ে আমড়া মাখানো খাওয়া যেন অনেকের রুটিন হয়ে গেছে। আমাদের দেশে সাধারণত দু’টি জাতের আমড়ার চাষ হয়। দেশি আমড়া ও বিলাতি আমড়া। বিলাতি আমড়া দেশি আমড়ার মতো টক নয়। এটি খেতে টক-মিষ্টি স্বাদের। এতে শাঁস বেশি, আকারেও বড় হয়। বিলাতি আমড়া কাঁচা খাওয়া হয়। বিলাতি ও দেশি দুই ধরনের আমড়া থেকেই সুস্বাদু আচার, চাটনি এবং জেলি তৈরি করা যায়। তরকারি হিসেবে রান্না করেও আমড়া খাওয়া যায়। মুখের রুচি বৃদ্ধি করতে আমড়ার কোন জুড়ি নেই।

IMG_0156আমড়া বর্ষার ফল হলেও বছরের একটা বড় সময় ধরে বাজারে আমড়া পাওয়া যায়। আমড়া গাছ সাধারণত ২০-৩০ ফুট পর্যন্ত উঁচু হয়। প্রতিটি যৌগিক পাতায় ৮-৯ জোড়া পত্রক থাকে; পত্রদ- ৮-১২ ইঞ্চি লম্বা এবং পত্রকগুলো ২-৪ ইঞ্চি পর্যন্ত লম্বা হয়। দেখেতে সবুজ হলেও আমড়ার ভিতরটা পুরো সাদা হয়। কাচা ফল টক বা টক মিষ্টি হয়- তবে পাকলে টকভাব কমে আসে এবং মিষ্টি হয়ে যায়। ফলের বীজ কাঁটাযুক্ত। মাত্র চার থেকে পাঁচ বছরের মধ্যেই গাছটি ফল দেয়। আমড়া আগস্ট মাসে বাজারে আসে আর অক্টোবর পর্যন্ত পাওয়া যায়। আফ্রিকা, ভারত, বাংলাদেশ, শ্রীলংকা এবং ইন্দোনেশিয়ার কিছু অংশে আমড়া গাছ জন্মে।

IMG_0161আমড়ায় প্রচুর ভিটামিন ‘সি’ রয়েছে। যা শরীরে রক্ত জমাট বাঁধতে সাহায্য করে। এতে থাকা ভিটামিন ‘এ’ এবং ‘ই’ অ্যান্টি-অক্সিডেন্ট হিসেবে কাজ করে দেহকে নানা ঘাত-প্রতিঘাত থেকে রক্ষা করে। আমড়া দাঁতের মাড়ি শক্ত করে, দাঁতের গোড়া থেকে রক্ত, পুঁজ বের হওয়া প্রতিরোধ করে। আমড়ার ভেতরের অংশের চেয়ে বাইরের খোসাতে রয়েছে বেশি ভিটামিন সি আর ফাইবার বা আঁশ; যা দেহের রোগ প্রতিরোধ ক্ষমতাকে করে দ্বিগুণ শক্তিশালী। সর্দি-কাশি-জ্বরের উপশমেও আমড়া অত্যন্ত উপকারী পথ্য হিসেবে কাজ করে। এছাড়া শিশুর দৈহিক গঠনে ক্যালসিয়াম খুব দরকারি আর এই ক্যালসিয়ামের উৎস হিসেবে আমড়া কাজ করে। আমড়া হজম শক্তি বৃদ্ধি করতে সাহায্য করে। এছাড়া আমড়া খেলে ত্বক ভাল থাকে, বদহজম দূর করে কোষ্ঠকাঠিন্য প্রতিরোধ করে, ক্যান্সার ও হৃদরোগের ঝুঁকি কমায়। মুক্তকোষ ইউকিপিডিয়ার মতে, আমড়াকে ইংরেজিতে Hog Plum বলা হয়। এক প্রকার ফল যা মাঝারি আকারের পর্ণমোচী বৃক্ষে ফলে। আমড়ার বৈজ্ঞানিক নাম Spondias pinnaata Kurz বা Spondias mombin। এটি Anacardiaceae পরিবারের অর্ন্তগত।

happy wheels 2

Comments

%d bloggers like this: