সাম্প্রতিক পোস্ট

শিশুরাই জাতির ভবিষ্যৎ

সিংগাইর মানিকগঞ্জ থেকে বিউটি সকার ও শারমিন আক্তার
‘বঙ্গবন্ধুর জন্মদিন, শিশুর হৃদয় হোক রঙ্গিন’-এই প্রতিপাদ্যর আলোকে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন ও জাতীয় শিশুদিবস উদযাপন করা হয়েছে গতকাল। জাতীয় শিশু দিবস উপলক্ষে মানিকগঞ্জ জেলার সিংগাইর উপজেলার বায়রা এবং বলধারা ইউনিয়নের নয়াবাড়ী আর্দশগ্রাম ও ঢালারপাড় গ্রামে পৃথক দুটি অনুষ্ঠানের আয়োজন করে এলাকার কৃষক কৃষাণি সংগঠন।


বারসিক’র সহায়তায় জনসংগঠনের সদস্যগণ গ্রামের অবহেলিত শিশুদের অগ্রাধিকার ভিত্তিতে সম্পৃক্ত করেন জাতীয় শিশু দিবসের অনুষ্ঠান মালায়। কার্যক্রমের শুরুতে অনুষ্ঠিত হয় শিশুদের চিত্রাংকন প্রতিযোগিতা। এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করে বায়রা ইউনিয়নের নয়াবাড়ী আদর্শ গ্রাম ও বলধারা ইউনিয়িনের ঢালারপাড় গ্রামের অর্ধ শতাধিক প্রান্তিক শিশু। চিত্রাংকনের মাধ্যমে তারা তাদের মনের ভাবনাগুলো কাগজে ফুটিয়ে তোলার চেষ্টা করে।


চিত্রাংকনের পর জাতীয় শিশুদিবস ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিনের প্রতিবেদন উপস্থাপন করেন যুব সংগঠনের রিয়া আক্তার ও বারসিক’র মাঠ সহায়ক শারমিন আক্তার। প্রতিবেদন পাঠ করার মাধ্যমে বঙ্গবন্ধুর ধারাবাহিক সংগ্রামী জীবনের সংক্ষিপ্ত বিবরণ উপস্থাপিত হয়। পরবর্তীতে বঙ্গবন্ধুর জীবনাচরণ ও জাতীয় শিশুদিবসের তাৎপর্য নিয়ে অনুষ্ঠিত হয় আলোচনা সভা। আলোচনা অনুষ্ঠানে বক্তারা প্রান্তিক শিশুদের শিক্ষা ও স্বাস্থ্য বিষয়ক অধিকার রক্ষার উপর গুরুত্ব আরোপ করেন।

এ প্রসঙ্গে নয়াবাড়ি আদর্শগ্রাম কৃষক-কৃষাণি সংগঠনের সদস্য নুরজাহান বেগম বলেন, ‘আজকের শিশুরাই জাতির ভবিষ্যৎ। তাই শিশুদের অবহেলা না করে শিশুদের প্রতি যতœবান হতে হবে। শিশুদের শারীরিক বিকাশের পাশাপাশি মানসিক বিকাশের প্রতিও আমাদের সকলের লক্ষ্য রাখতে হবে।’

আলোচনা শেষে অংশগ্রহণকারী শিশুগণ কেক কাটার মধ্য দিয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের ১০১ তম শুভ জন্মদিন পালন করে। পরিশেষে চিত্রাংকনে অংশগ্রহণকারীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। উপরোক্ত কার্যক্রমে নারী পুরুষ ও শিশুরা ছাড়াও উপস্থিত ছিলেন বারসিক কর্মসূচি কর্মকর্তা শিমুল বিশ^াস, সহযোগী কর্মসূচি কর্মকর্তা শাহিনুর রহমান, শারমিন আক্তার প্রমুখ।

happy wheels 2

Comments

%d bloggers like this: