হাওরে বোরো ধানের জাত গবেষণার মাঠ দিবস অনুষ্ঠিত

নেত্রকোনা থেকে সুমন তালুকদার
তলার হাওরের কৃষক সংগঠন এবং বেসরকারী গবেষণা প্রতিষ্ঠান বারসিক’র যৌথ উদ্যোগে নেত্রকোনা জেলার মদন উপজেলায় গোবিন্দশ্রী ইউনিয়নের কৃষক নেতৃত্বে বোরো মৌসুমে প্রায়োগিক ধানজাত গবেষণার মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে সম্প্রতি।

বোরো মৌসুমে হাওর উপযোগি আগাম ধানের জাত বাছাই কার্যক্রমের অংশ হিসেবে এ মাঠদিবস অনুষ্ঠিত হয়। গবেষণার ধারাবাহিকতার অংশ হিসেবে তলার হাওরের কৃষক সংগঠন এবছর কৃষক নেতৃত্বে ১৬টি ধানের জাত নিয়ে গবেষণা কার্যক্রম পরিচালনা করে।

প্রথমে বোরো মৌসুমে ধানের প্রায়োগিক গবেষণার লক্ষ্য ও উদ্দেশ্য সম্পর্কে ধারণা দেন কৃষক গবেষণা সংগঠক কৃষক আ. হান্নান, গবেষণা সহকারী সুমন তালুকদার। মদন উপজেলার ২টি ইউনিয়ন ও ৫টি গ্রাম থেকে ১৭ জন কৃষক-কৃষাণী মাঠ দিসবে অংশগ্রহণ করেন। আগত কৃষকদল গবেষণা প্লটে ঘুরে ঘুরে ধানের জাত পছন্দ করেন।

অংশগ্রহণকারীরা গবেষণা প্লটে সরেজমিনে গবেষণাধীন ১২টি জাত পরিদর্শন করে বিভিন্ন বৈশিষ্ট্যের উপর ভিত্তি করে বিনা-২৪, ২৫, ব্রি-৯২ আগাম জাতগুলো পছন্দ করেন। হেলে পড়েনা, শীষ লম্বা, দানা চিকন, গাঁথুনী ঘন, ফলন ভালো, মূল্য বেশি ইত্যাদি বৈশিষ্ট্যের উপর জাতগুলো নির্বাচন করেছেন।

মাঠদিবসে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, মদন উপজেলা কৃষিকর্মকর্তা গোলাম রব্বানী। তিনি বলেন, ‘হাওরের কৃষক আগাম ধানজাত ও বেশি ফলনের জাত পছন্দ করতে চায়। তারা এই গবেষণা প্লটে যে জাতগুলো চাষ করেছেন তার মধ্যে বিনার আগাম জাতগুলো অনেক ভালো। কৃষকেরা এগুলো পছন্দ করেছেন।’ তিনি আরও বলেন, ‘আমার পরামর্শ হলো আগাম জাতগুলো এনে গবেষণা করলে কৃষকের চাহিদা পূরণ করতে পারে এবং ভালো ফলন পেতে পারে। বারসিক সম্পূর্ণ জৈবপদ্ধতিতে এই গবেষণা কাজ করেছে। খরচ কম হয়েছে। কৃষকদের জন্য এটি একটি শিক্ষা।”

happy wheels 2

Comments