তাপদাহের ফলে নানান সমস্যায় পড়েছে বস্তির কিশোরীরা

রাজশাহী থেকে তহুরা খাতুন লিলি
বরেন্দ্র অঞ্চলে এই বছরে তীব্র তাপদাহ পরিলক্ষিত করা হয়েছে। এতে অসহনীয় হয়ে উঠেছে মানুষের জীবন। অসহ্য এই গরমে সবচেয়ে বেশি সমস্যায় পড়েছেন খেটে খাওয়া মানুষ ও প্রান্তিক মানুষ। তীব্র গরমে কিশোরীদেরও রয়েছে নানান সমস্যা। খুপরি ঘরে থেকে কিশোরীদের বিভিন্ন রকম সমস্যা হয় বলে তারা জানায়।


বস্তিতে বেশিরভাগই ঘরই ওপরে টিন এবং কিছুক্ষেত্রে উপরে চট দেখা যায়। এই সকল ঘরে প্রচুর তাপ লাগে। এই তাপে তারা অতিষ্ঠ হয়ে যায়। ঘরে থাকতে মন চায় না। এমনকি অতিরিক্ত তাপে এই ঘরে থাকাও যায় না। কিশোরীরা বাইরে বের হতে হয়। এই তাপে তাদের ঘুমাতে এবং খেতেও কষ্ট হয় বলে তারা জানায়। এছাড়া তাপদাহার ফলে কিশোরীদের স্বাস্থ্যগত সমস্যাও দেখা দিয়েছে। যেমন অতিরিক্ত গরমে তাদের ডায়রিয়া, টাইফয়েড হয়েছে। অন্যদিকে গরমে ঘাম বসে গিয়ে তাদের ঠান্ডা লাগছে ফলে শ্বাসকষ্ট হচ্ছে। বুধপাড়া বস্তির স্বাধীনা নামের ১৯ বছরের কিশোরী জানান, গরমে তার শ্বাসকষ্ট হয়। ঘাম বসে গিয়ে জ্বর ও সর্দি লেগেই থাকে।


প্রতিটি বস্তির কিশোরীরা জানায় যে, গরমে তাদের খাবার রুচি কমে গেছে, ঠিকমত খেতে পারে না। গরমে অস্থির অবস্থায় খাওয়া যায় না বলে তারা জানায়। নামোভদ্রা বস্তির কাকলি জানায়, তাদের বস্তিতে বিদ্যুৎ নেই। একটি ব্যাটারি চালিত ফ্যান আছে যেটা কিনা চার্জ দিয়ে নিয়ে আসতে হয় এবং শুধু রাতে চালানো হয়। রাতের বেলায় কোনরকম ফ্যান দিয়ে তিন চার ঘণ্টা পার করা যায়। কিন্তু দিনের বেলা প্রচুর গরম লাগে। অন্যদিকে পিরিয়ডের সময় বেশিভাগ মেয়েরা কাপড় ব্যবহার করে। বেশি গরমের কারণে তাদের সমস্যা হচ্ছে। টাকার অভাবে তারা স্যানিটারি ন্যাপকিন কিনতে পারে না।

happy wheels 2

Comments