সাম্প্রতিক পোস্ট

কিশোরীদের স্বাস্থ্য সুরক্ষায় পরিবারকে সচেতন হতে হবে

মানিকগঞ্জ সিংগাইর থেকে রিনা আক্তার
নিরাপদ মাতৃত্ব ও ভবিষ্যৎ প্রজন্মের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করতে কিশোরীদের স্বাস্থ্য সুরক্ষা ও পরিষ্কার-পরিচ্ছন্নতা বিষয়ে সচেতনতার কোন বিকল্প নাই। কিন্তু বাস্তবতা হচ্ছে কিশোরীদের স্বাস্থ্য সুরক্ষার বিষয়ে অধিকাংশ মানুষই সচেতন নয়। সামাজিক ও পারিবারিক পর্যায়ে অসচেতনতা ও নানাবিধ কুসংস্কারের কারণে কিশোরীদের স্বাস্থ্য সুরক্ষার বিষয়টিকে সেভাবে গুরুত্ব দেওয়া হয়না। ফলে বাড়ছে প্রজনন স্বাস্থ্যসহ ভবিষ্যৎ নিরাপদ মাতৃত্বের ঝুঁকি ।


এই পরিস্থিাততে কিশোরীদের স্বাস্থ্য সুরক্ষায় জনসচেতনতা তৈরির লক্ষ্যে মানিকগঞ্জ এলাকায় বারসিক দীর্ঘদিন ধরে কাজ করে আসছে। এরই অংশ হিসেবে গত সম্প্রতি সিংগাইর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর পরিবার কল্যাণ কর্মকর্তা জেসমিন সুলতানার সহযোগিতায় নয়াডাংগি গ্রামের সূর্যমুখি কিশোরী সংগঠনের সদস্যদের নিয়ে কিশোরীদের স্বাস্থ্য সুরক্ষা বিষয়ক এক প্রশিক্ষণ কর্মশালা আয়োজন করা হয়। উক্ত প্রশিক্ষণ কমশালায় কিশোরী সংগঠনের মোট ৩০ জন কিশোরী অংশগ্রহণ করে।


আয়োজিত কর্মশালায় প্রশিক্ষক প্রশ্ন-উত্তরের মাধ্যমে কিশোরীদের বয়োঃস›িধকাল এবং এই সময়ে করণীয় ও বর্জনীয় সকল বিষয়গুলো নিয়ে বিশদভাবে আলোচনা করেন। তিনি বলেন, ‘এই সময়টাতে বাবা-মাকে ছেলেমেয়ের সাথে বন্ধুসুলভ আচরণ করতে হবে। এই বিষয়টি লজ্জার কোন বিষয় নয় বরং এটি জানার বিষয় । উপস্থিত কিশোরীরা তাদের কথাগুলো সহভাগিতা করে কোন রকম দ্বিধা ছাড়াই।’


এই প্রশিক্ষণটির মাধ্যমে ৩০ জন কিশোরী বয়োঃসন্ধিকাল বিষয়টি জানতে পারে এবং এটি উপকারে আসবে বলে তারা মনে করেন। সেই সাথে তারা তাদের এই বিষয়গুলো বাকি সব কিশোরীদের জানাতে আগ্রহ প্রকাশ করে। এরপর অংশগ্রহণকারি কিশোরীদের স্বাস্থ্য সুরক্ষা ও পারিবারিক সচেতনতা তৈরির জন্য প্রত্যেক অংশগ্রহণকারীকে একটি করে স্যানিটারি প্যাড প্রদান করা হয়।

happy wheels 2

Comments