জলবায়ু পরিবর্তনে বাড়ছে প্রাকৃতিক দুর্যোগ

রাজশাহী থেকে অমিত সরকার 

আজ ১৩ অক্টোবর রাজশাহীতে দুর্যোগ প্রশমন দিবস উপলক্ষে ফেস্টুন ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার সকাল সাড়ে ১০ টার সময় নগরীর রেলগেট কামরুজ্জামান চত্ত্বরে বরেন্দ্র অঞ্চল যুব সংগঠন ফোরামের আয়োজনে ও বারসিক’র সহযোগিতায় ক্যাম্পেইনটি অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে বক্তব্য দেন বরেন্দ্র অঞ্চল যুব সংগঠন ফোরাম এর আহ্বায়ক রুবেল হোসেন মিন্টু,  সদস্য সচিব শাইখ তাসনিম জামাল, সদস্য সম্রাট রায়হান  ও রাজশাহী আদিবাসী ছাত্র  পরিশোধ থেকে সাবেত্রী হেম্ব্রম এবং আদিবাসী যুব পরিষদ থেকে উপেন রবি দাস, বারসিকের পক্ষ থেকে অমিত সরকার ও তহুরা খাতুন লিলি। বক্তারা বলেন, “দুর্যোগে আগাম সতর্কবার্তা, সবার জন্য কার্যব্যবস্থা’ শ্লোগানে সামনে রেখে আমরা সচেতনতামূলক ফেস্টুন ক্যাম্পেইন করছি। উন্নত রাষ্টের অতি মাত্রায় কার্বন নিঃসরণের ফলে ছোট রাষ্ট্রগুলো ক্ষতির সম্মুখীন হচ্ছে।  পরিবেশের ভারসাম্য হারিয়েছে।’

তারা আরও বলেন, বর্ষা কালে বৃষ্টি হচ্ছে না, শীতকালে শীত অনুভূত হচ্ছে না। এতে করে আমাদের বরেন্দ্র অঞ্চল অনেক ক্ষতির সম্মুখীন হচ্ছে। পানি সংকটে এই অঞ্চলের কৃষি কাজসহ স্বাভাবিক জীবনযাপন ব্যাহত হচ্ছে। পেশাগত পরিবর্তন ঘটছে এই অঞ্চলের মানুষ তার কর্মসংস্থান হারাচ্ছে।  এর প্রতিকার আমাদের  সম্মিলিত ভাবে করতে হবে।

এ সময় উন্নত রাষ্ট্র গুলোকে কার্বন নিঃসরনের ফলে ক্ষতিগ্রস্ত রাষ্ট্র গুলোকে ক্ষতিপূরণ দেবার দাবি জানান যুব সংগঠন গুলোর প্রতিনিধিরা।

উক্ত ক্যাম্পেইনে বরেন্দ্র অঞ্চলের বিভন্ন সামাজিক ও পরিবেশ বাদী সংগঠনের সভাপতি সম্পাদক ও সাংবাদিকগণ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ১৯৮৯ সাল থেকে প্রতিবছর ১৩ অক্টোবর সারা বিশ্বে ‘আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস’ উদযাপিত হয়ে আসছে। দুর্যোগের ঝুঁকিহ্রাসে জনগণ ও সংশ্লিষ্টদের সচেতনতা বৃদ্ধির জন্যই এ উদ্যোগ। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও ‘আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস-২০২২’ পালিত হচ্ছে। ‘আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস- ২০২২’-এর এবারের প্রতিপাদ্য- ‘Early warning and early action for all’ যার ভাবানুবাদ করা হয়েছে ‘দুর্যোগে আগাম সতর্কবার্তা, সবার জন্য কার্যব্যবস্থা’।

happy wheels 2

Comments