কিশোরী সংগঠন পেলো পাঁচ সেলাই মেশিন

নেত্রকোনা থেকে রোখসানা রুমি
বারসিক’র উদ্যোগে সম্প্রতি কাইলাটি ইউনিয়নের চেয়ারম্যান নাজমুল হককে প্রধান অতিথি করে নারী নির্যাতন প্রতিরোধ, বাল্যবিবাহ বন্ধ, গর্ভবতী নারীদের পুষ্টি সহযোগিতা ও গাছ বিতরণের মধ্য দিয়ে এক মত বিনিময় সভার আয়োজন করা হয়েছে। সভায় প্রশিক্ষণ প্রাপ্ত কিশোরীদের সেলাই মেশিন দাবি করেন অগ্রযাত্রা কিশোরী সংগঠনের সভা প্রধান লাবণী আক্তার।


চেয়ারম্যান নাজমুল হকের সুপারিশ ও উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যানের তুহিন আক্তারের সহযোগিতায় উপজেলা পরিষদের পক্ষ থেকে অগ্রযাত্রা কিশোরী সংগঠনের ৫ জন কিশোরী ৫টি সেলাই মেশিন সহযোগিতা পেয়েছেন।
এর আগের একটি অনুষ্ঠানে চেয়ারম্যান নাজমুল হক বলেছিলেন, ‘অগ্রযাত্রা কিশোরী সংগঠন এসডিজি বাস্তবায়নে বিশেষ ভূমিকা রাখছে। বাংলাদেশ সরকার নারী নির্যাতন প্রতিরোধ, বাল্যবিবাহ ও নারীর প্রতি সকল অন্যায্যতা দূরীকরণে কাজ করছে। নারী ও শিশুদের উন্নয়নে যেভাবে কাজ কিশোরীরা যে ভাবে কাজ করছেন আমি আপনাদের সাথে আছি। এই সংগঠনের অনেক কিশোরী আছেন যারা প্রশিক্ষণের মাধ্যমে স্বাবলম্বী হতে পারেন। আমি সেলাই মেশিন ও অন্যান্য সরকারী সেবা পরিষেবা পেতে আপনাদের সহযোগিতা করবো।” তাঁর প্রতিশ্রুতি মোতাবেক কিশোরীরা আজ সেলাই মেশিন লাভ করলো।


নারীদের প্রতি কিশোরীদের এই ধরণের উদ্যোগ নারী, পুরুষের সমতা রক্ষায়, নারীর কর্মসংস্থান, নারীর ক্ষমতায়নে ও নারী নেতৃত্ব বিকাশে বিশেষ ভূমিকা রাখবে।


উল্লেখ্য অগ্রযাত্রা কিশোরী সংগঠন। নারীদের সেবায় কাজ করার অঙ্গীকার নিয়ে গড়ে ওঠা এক সংগঠন। গত ৯ বছর ধরে অগ্রযাত্রা কিশোরী সংগঠন বারসিক’র সহযোগিতায় ফচিকা গ্রামে বাল্যবিবাহ ও নারী নির্যাতন প্রতিরোধ, গর্ভবর্তী নারীদের জন্য পুষ্টিকর খাদ্য প্রদান, শিশু জন্মের পর গাছ দিয়ে স্বাগত জানানো, পরিবেশ রক্ষা, পাঠাগার তৈরী, দুর্যোগ সংকটে মানুষের পাশে দাঁড়ানো, নিজেদেরকে প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ করে তোলা ও গাছ বিরতণের আয়োজন করে থাকে প্রতিবছর।


পৃথিবীর সভ্যতা তৈরী হওয়ার ক্ষেত্রে নারী পুরুষের সমান অবদান রয়েছে। কারও একার প্রচেষ্টায় এই পৃথিবী সমাজ ব্যবস্থা ঠিকে থাকেনি। কিন্তুু আমরা দেখছি এই পৃথিবীর পদে পদে নারীরা বাধার সামনাসামনি হচ্ছে। নারীর প্রতি নির্যাতন, বৈষম্য বেড়েই চলেছে। কাউকে পিছনে ফেলে অগ্রযাত্রা টেকসই হবেনা। নারীর প্রতি সকল বৈষম্য ও অন্যায্যতা দূরীকরণে কাজ করছে নেত্রকোনার সদরউপজেলার কাইলাটি ইউনিয়নে অগ্রযাত্রা কিশোরী সংগঠন।

happy wheels 2

Comments