সাম্প্রতিক পোস্ট

পরিকল্পিত পরিবার ও জীবনই হলো প্রকৃত সুখী জীবন

ঢাকা থেকে ফেরদৌস আহমেদ উজ্জল ও সুদীপ্তা কর্মকার

‘পরিকল্পিত পরিবার গড়বো, সুখে শান্তিতে থাকবো ’ শীর্ষক আলোচনা সভাটি গতকাল ২৪ জুলাই মোহাম্মদপুরের বিজলিমহল্লার কাপ মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে। বারসিক’র উদ্যোগে অনুষ্ঠিত এ আলোচনা সভায় প্রধান আলোচনক হিসেবে উপস্থিতি ছিলেন বারসিক’র সক্ষমতা উন্নয়ন বিশেষজ্ঞ আবু রাকিব। আলোচনায় আরো উপস্থিত ছিলেন কাপ এর নির্বাহী পরিচালক রেবেকা সুলতানা, বারসিক’র সমন্বয়ক মো. জাহাঙ্গীর আলম, সহযোগী প্রকল্প সমন্বয়ক ফেরদৌস আহমেদ উজ্জল, সহযোগী প্রকল্প কর্মকর্তা সুদীপ্তা কর্মকার প্রমূখ।

3 pics
আলোচনা সভায় আবু রাকিব বস্তিবাসীদের উদ্দেশ্যে বলেন, ‘পরিকল্পিত পরিবার হলো উন্নয়নের প্রধান শর্ত। ব্যক্তি মানুষের জন্য, সমাজ ও রাষ্ট্রের সকল ক্ষেত্রেই তা প্রযোগ্য। একটি পরিবার যখন অপরিকল্পিত হয় তখন তার অবস্থা হয় অত্যন্ত করুণ। দারিদ্রতা, অশিক্ষা, অস্বাস্থ্যকর পরিবেশ ও নানান সংকটে তখন মানুষ অবর্তিত হতে থাকে।’
তিনি কিছু ছবির মাধ্যমে পরিকল্পিত পরিবার ও অপরিকল্পিত পরিবার কেমন হয়ে থাকে এবং তার কি কি নেতিবাচক ও ইতিবাচক প্রভাব থাকে তা বস্তিবাসী নারীদের সামনে তুলে ধরেন।

24 july pics 1
এ সময় প্রশ্ন উত্তর পর্বে তিনি বস্তিবাসী নারীদের অবস্থার বর্ণনা করেন এবং এ পরিস্থিতি উত্তোরণের উপায়গুলো তাদের সামনে তুলে ধরেন। শুধু তাই নয় তিনি পরিবার পরিকল্পনার নানান পন্থা ও তার ব্যবহার ও প্রভাবের বিষয়েও খুটিনাটি বিষয়ের আলোচনা করেন।

তিনি তার আলোচনায় স্পস্ট করে বলেন, ‘পরিবার পরিকল্পনা বিষয়ে আমাদের মধ্যে নানা অপধারণা ও কুসংস্কার আজও বিদ্যমান। যেমন মুখ যিনি দিয়েছেন, আহার তিনিই দিবেন।’ তিনি, বিশ^ব্যাপী মুসলিমসহ অন্যান্য দেশের মানুষদের পরিবার পরিকল্পনা গ্রহণের হার তাদের সামনে তুলে ধরেন।

pics 2
আলোচনা শেষে তিনি বলেন, ‘সুখী পরিবার হতে হলে সেই পরিবারকে অবশ্যই ছোট পরিবারই হতে হবে। আর পরিকল্পিত পরিবার ও জীবনই প্রকৃত জীবন।’ তিনি সকলকে এ বিষয়ে আরো সচেতন হবার জন্য পরামর্শ প্রদান করেন।

happy wheels 2

Comments

%d bloggers like this: