সাম্প্রতিক পোস্ট

স্বাধীনতার ৫০ বছর পূর্তি যুব সংগঠন ও এনজিওদের উদ্যাপন

নেত্রকোনা থেকে শংকর ম্রং
২৬ মার্চ ২০২১ বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর পূর্ণ হয়েছে। স্বাধীনতার ৫০ বছর পূর্তিতে দেশব্যাপী সরকারি ও বেসরকারি উদ্যোগে অনুষ্ঠিত হয়েছে বিভিন্ন ধরণের অনুষ্ঠান। দিবসটি উদ্যাপন উপলক্ষে এবং বাংলাদেশের অনন্য অর্জন ‘বাংলাদেশ স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উত্তরণ’ সরকারি/বেসরকারি উদ্যোগে সারা দেশজুড়ে দু’দিনব্যাপী উদ্যাপিত হয়। সারা দেশের ন্যায় নেত্রকোনা জেলা পর্যায়ে এবং জেলার সকল উপজেলা পর্যায়েও দু’দিনব্যাপী মেলা আয়োজনের মাধ্যমে মহা সমারোহে উদ্যাপন করা হয়েছে।
স্বাধীনতার ৫০ বছর পূর্তি উপলক্ষে এবং বাংলাদেশের স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উত্তরণের অর্জনটি উদ্যাপনের জন্য নেত্রকোনা জেলা পর্যায়ে মোক্তারপাড়া মাঠে এবং ১০টি উপজেলা পর্যায়ে কর্মরত সকল সরকারি বিভাগ, এনজিও এবং শিক্ষা প্রতিষ্ঠানসমূহের অংশগ্রহণে অনুষ্ঠিত হয়েছে। নেত্রকোনা জেলার মোক্তারপাড়া মাঠে আয়োজিত মেলায় জেলা পর্যায়ে কর্মরত সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান এবং ব্যক্তি উদ্যোক্তা ও ব্যবসায়ী প্রতিষ্ঠান বাহারী স্টল দিনে অংশ গ্রহণ করেন। মেলার পাশাপাশি দিনব্যাপী অনুষ্ঠিত হয় আলোচনা সভা ও বিভিন্ন সাংস্কৃতিক দলের অংশগ্রহণে বৈচিত্র্যময় সাংস্কৃতিক অনুষ্ঠানের।

Exif_JPEG_420


দিবসটি উদ্যাপন উপলক্ষে মদন, আটপাড়া ও কেন্দুয়া উপজেলা পর্যায়ে আয়োজিত মেলায় উপজেলা পর্যায়ে কর্মরত এনজিওদের সমন্বিত উদ্যোগে স্টল প্রদর্শন করা হয়। মদন উপজেলায় কর্মরত বারসিক, পপি সৌহার্দ, স্বাবলম্বী উন্নয়ন সংস্থা, কেয়ার বাংলাদেশ, ডেমিয়েন ফাউন্ডেশন, পল্লী বন্ধু, টিএমএসএস, ব্র্যাক, আশা, প্রশিকা ও উদ্দীপন এনজিও নিজ নিজ কার্যক্রম স্টলে প্রদর্শনীর মাধ্যমে তুলে ধরে। এনজিওদের স্টলে কৃষি, শিক্ষা, সংস্কৃতি, স্বাস্থ্য ও পুষ্টি, স্যানিটেশন, পরিবেশ, প্রাণবৈচিত্র্য ও জলবায়ু পরিবর্তনজনিত দুর্যোগের সাথে স্থানীয় জনগোষ্ঠীর অভিযোজনের বিষয়গুলো প্রাধান্য পায়। ব্র্যাক এবং কেয়ার বাংলাদেশ স্বাস্থ্য, পুষ্টি ও প্রজনন স্বাস্থ্য বিষয়ে, পপি সৌহার্দ নারী ক্ষমতায়ন ও সুশাসন, বারসিক কৃষি প্রাণবৈচিত্র্য, পরিবেশ ও জলবায়ু পরিবর্তনজনিত প্রাকৃতিক দুর্যোগের সাথে হাওরের জনগোষ্ঠীর খাপ খাইয়ে চলা বা অভিযোজনে সহযোগিতার বিভিন্ন কার্যক্রম প্রদর্শনীর মাধ্যমে তুলে ধরা হয়। বারসিক হাওরাঞ্চলে প্রাকৃতিক দূর্যোগের সাথে খাপ খাইয়ে কৃষি ফসল চাষ, হাওরের পরিবেশ রক্ষায় পানি সহনশীল গাছের বনায়ন, পানির প্রাকৃতিক উৎস রক্ষা, পরিবেশ সংরক্ষণ ও উন্নয়ন এবং প্রাণবৈচিত্র্য সুরক্ষায় পাখি নিধন বন্ধ করা, পরিমিত রাসায়নিক সার ব্যবহার ও কীটনাশক ব্যবহার বন্ধ করা এবং বৈচিত্র্যময় ফসল চাষের উদ্বুদ্ধকরণমূলক লেখা সম্বলিত বিভিন্ন ফেস্টুন ও বৈচিত্র্যময় জাতের ধান বীজ প্রদর্শন করে।

স্থানীয় জনসংগঠনগুলোও বিভিন্ন কার্যক্রমের মাধ্যমে স্বাধীনতার ৫০ বছর পূর্তি উদ্যাপন করেছে। এক্ষেত্রে নেত্রকোনা সদর উপজেলার কাইলাটি ইউনিয়নের বালুয়াকান্দা ‘রক্তের বন্ধন যুব সংগঠন’ এর উদ্যোগে গ্রামের শহীদ মুক্তিাযোদ্ধা বদিউজ্জামান মুক্তাসহ সকল শহীদদের স্মরণে স্কুলের শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ এবং গ্রামের প্রবীণ মুক্তিযোদ্ধা আবুল কাশেম ও শহীদ পরিবারের বাড়ি গিয়ে সদস্যদের ফুল ও মিষ্টি দিয়ে সংবর্ধনা জানানো হয়। সংগঠনটি প্রবীণ মুক্তিযোদ্ধাকে সংগঠনের অফিসে নিমন্ত্রণ করে বিকেল বেলা মুক্তিযুদ্ধের গল্পের আসর আয়োজন করে। এছাড়াও কেন্দুয়া উপজেলার নোয়াদিয়া একতা উচ্চ বিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীদের উদ্যোগে মুক্তিযুদ্ধের গল্প শোনার আসর আয়োজন করা হয়। প্রবীণ মুক্তিযোদ্ধাদের মূখে যুদ্ধের গল্প শুনে নতুন প্রজন্মের শিক্ষার্থী ও যুবরা আবেগ প্রবণ হয়ে উঠে। মুক্তিযোদ্ধাদের অবদান ও আত্মত্যাগের জন্য নতুন প্রজন্মের মধ্যে মুক্তিযোদ্ধাদের প্রতি সন্মান ও মর্যাদা আরও বেড়ে গেছে। গল্পের আসর শেষে সংগঠনের পক্ষ থেকে বীর মুক্তিযোদ্ধা আবুল কাশেম সাহেবকে সন্মাননা ক্রেস্ট দিয়ে সন্মানীত করা হয়।

জেলা প্রশাসনের পক্ষ থেকে সদর উপজেলার উপজেলা নির্বাহী অফিসার আসাদুল ইসলাম ও অতিরিক্ত জেলা প্রশাসক (স্থানীয় সরকার) জিয়া উদ্দিন সুমন ফুল ও মিষ্টি নিয়ে বালুয়াকান্দা শহীদ মুক্তিযোদ্ধা বদিউজ্জামান মুক্তা এর পরিবারকে সংবর্ধনা ও কৃতজ্ঞতা জানান।

স্বাধীনতার ৫০ বছর পূর্তি উদ্যাপন অনুষ্ঠানে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের ফলে বর্তমান প্রজন্ম স্বাধীনতা দিবসের তাৎপর্য সম্পর্কে এবং বাংলাদেশ স্বাধীনতা অর্জনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভূমিকা ও মুক্তিযোদ্ধাদের অবদান ও আত্মত্যাগ সম্পর্কে জানতে পেরেছে নিজেদের ধন্য মনে করছে।

happy wheels 2

Comments

%d bloggers like this: