সাম্প্রতিক পোস্ট

জলবায়ু পরিবর্তন, দ্বন্দ্ব, রূপান্তর ও সক্ষমতা কর্মশালা অনুষ্ঠিত

নেত্রকোনা থেকে মো. অহিদুর রহমান
জলবায়ু পরিবর্তন, অভিযোজন, স্থানান্তর, উদ্বাস্তুুতা দ্বন্দ্ব-সংঘাত দিন দিন সমাজে বেড়েই চলেছে। বিশেষ করে যুব, কৃষক পরিবার, মৎস্যজীবী, সমুদ্রপাড়ের মানুষ, বরেন্দ্র অঞ্চলের কৃষকসহ সাধারণ মানুষ জীবন-জীবিকায় প্রতিনিয়ত উপলদ্ধি করছে এসব পরিস্থিতি। এসব পরিস্থিতিতে বাংলাদেশের যুবদের রয়েছে গুরুত্বপূর্ণ দায়িত্ব। এসব বিবেচনায় চার এলাকার যুবদের নিয়ে বারসিক নেত্রকোনা অঞ্চল কর্তৃক আয়োজিত জলবায়ু পরিবর্তন, দ্বন্দ্ব, রূপান্তর ও সক্ষমতা বিষয়ক ৫দিনব্যাপী প্রশিক্ষক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে বারসিক নেত্রকোনা রিসোর্স সেন্টারের কনফারেন্স রুমে।


প্রশিক্ষণ কর্মশালাটি উদ্বোধন করেন নেত্রকোনা জেলা জনসংগঠন সমন্বয় কমিটির সভাপতি সায়েদ আহমেদ খান। সাথে উপস্থিত ছিলেন মৎস্য যাদুঘরের প্রতিষ্ঠাতা যোগেশ চন্দ্র দাস। কর্মশালায় অংশগ্রহণ করেন সাতক্ষীরা, রাজশাহী, নেত্রকোনা মানিকগঞ্জ ও ঢাকা জেলার যুব সংগঠনের উদ্যোগী যুব সদস্যরা।


প্রশিক্ষণ কর্মশালায় প্রশিক্ষক হিসেবে দায়িত্বপালন করেন বারসিক’র প্রাণবৈচিত্র্য বিষয়ক গবেষক, পরিচালক পাভেল পার্থ এবং সমন্বয়কারী জাহাঙ্গীর আলম। প্রথমেই চার এলাকার যুবরা নিজ নিজ এলাকার জলবায়ুগত সমস্যা, দ্ব›দ্ব, সংঘাত, সক্ষমতাগুলো সকলের জ্ঞাতার্থে তুলে ধরেন। প্রত্যেক এলাকার যুব দ্বন্দ্ব, জলবায়ুগত দ্বন্দ্ব, সাংস্কৃতিক দ্বন্দ্ব, সরাসরি দ্বন্দ্ব, অবকাঠামোগত দ্বন্দ্বগুলোর কেস বর্ণনা করেন।


বারসিক নেত্রকোনা অঞ্চলের পক্ষ থেকে কর্মশালায় আগমনে বারসিক’র সকল এলাকার যুবদেরকে শুভেচ্ছা ও স্বাগত জানিয়ে কথা বলেন নেত্রকোনার বারসিক’র আঞ্চলিক সমন্বয়কারী মো. অহিদুর রহমান। শুভেচ্ছা বক্তব্য রাখেন সমন্বয়কারী জাহাঙ্গীর আলম। কর্মশালায় আবাহাওয়া, জলবায়ু, জলবায়ু পরিবর্তন এর প্রভাব, দুর্যোগ, অভিযোজন, প্রাণপ্রকৃতি, জলবায়ু ন্যায্যতা, পরিবেশ-প্রতিবেশ, জলবায়ু পরিবর্তনজনিত দ্বন্দ্ব-সংঘাত-শান্তি, জলবায়ুগত দ্ব›দ্ব নিরসনের উপায়, সংকট নিরসনে যুবদের ভূমিকা সক্ষমতা বিষয়গুলো নিয়ে আলোচনা হয়।
প্রশ্নোত্তর, দলীয় কাজ, পাওয়ার পয়েন্টে উপস্থাপনা, জলবায়ু পরিবর্তনজনিত দুর্যোগ মোকাবেলায় দ্বন্দ্ব-সংঘাত বিষয়ক নাটিকা, দুর্যোগপূর্ণ মদন উপজেলার হাওর এলাকার অভিযোজন কৌশল পরিদর্শন, মদন উপজেলার মদন দক্ষিণপাড়া গ্রামবাসির উপস্থিতিতে পানি নিয়ে সাতক্ষীরা ও রাজশাহী অঞ্চলের গ্রাম-বস্তির দ্বন্দ্বের কথা নাটকে মাধ্যমে উপস্থাপন করেন চার এলাকার যুবরা। নেত্রকোনায় সাংবাদিকদের সাথে মতবিনিময়, হাওরের মানুষের কাছ থেকে অভিযোজন কৌশল জানা, চিত্রাংকনের মাধ্যমে জলবায়ু পরিবর্তন জানা, গ্রামের মানুষের মতামত জানাসহ বাস্তবধর্মী কিছু কার্যক্রমের মাধ্যমে কর্মশালায় অনুশীলন করা হয়।


জলবায়ু পরিবর্তন, দ্বন্দ্ব, রূপান্তর ও সক্ষমতা বিষয়ক কার্যক্রমের উপর এলাকাভিত্তিক কর্মপরিকল্পনা তৈরি করা হয়। নেত্রকোনার সম্মিলিত যুব সমাজের পক্ষ থেকে অনাবিলা অনা বারসিক’র সহকর্মীরা সাতক্ষীরা, রাজশাহী, মানিকগঞ্জ যুব সংগঠনের উদ্যোগী যুব সদস্যদের তাদের পরিবেশ, প্রকৃতি, সামাজিক, সাংস্কৃতিক ও মানবিক কাজের জন্য এবং নেত্রকোনায় তাদের আগমনে রজনীগন্ধা, জবা, কৃষ্ণচ‚ড়া,বান্দরলরি ফুল ও নিজেদের আঁকা ছবি বিনিময়ের মাধ্যমে শুভেচ্ছা ও স্বাগত জানিয়ে ও প্রশিক্ষণের সার্টিফিকেট বিতরণের মাধ্যমে কর্মশালার সমাপ্তি।

happy wheels 2

Comments

%d bloggers like this: