কলমাকান্দায় জলবায়ু পরিবর্তন প্রভাব বিষয়ক জনসংলাপ অনুষ্ঠিত

কলমাকান্দা নেত্রকোনা থেকে গুঞ্জন রেমা
কলমাকান্দায় উপজেলা পরিষদ হলরুমে কৃষক সংগঠনের উদ্যোগে ও বারসিক’র সহযোগিতায় জলবায়ু পরিবর্তন, পাহাড়ি ঢল, বালি, পাথর, কৃষি প্রাণবৈচিত্র্য ও পানি সংকট জনজীবনে প্রভাব বিষয়ক জনসংলাপ অনুষ্ঠিত হয়েছে।

সংলাপে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার আবুল হাসেম, প্রধান অতিথি হিসেবে ছিলেন উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব আব্দুল খালেক তালুকদার, বিশেষ অতিথি হিসেবে ছিলেন উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান আফরোজা বেগম শিমু, উপজেলা কৃষি অফিসার জনাব ফারুখ আহমেদ, উপজেলা প্রাণী সম্পদ অফিসার অনিতা তালুকদার, এনজিও প্রতিনিধি কামাল হোসেন উপজেলা সমন্বয়কারী পপি, চেয়ারম্যান বরখাপন ইউনিয়ন পরিষদ। এছাড়াও উপস্থিত ছিলেন রংছাতি ও লেঙ্গুরা ইউনিয়নের কৃষক কৃষাণী বৃন্দ।


সংলাপে অংশগ্রহণকারীগণ পাহাড়ি ঢলে আসা বালু পাথর কৃষি জমি, গোখাদ্য, প্রাণবৈচিত্র্যের যে ক্ষতি সাধিত হয়েছে সে সম্পর্কে আলোকপাত করেন। পাহাড়ি বালুর ফলে রংছাতি ইউনিয়নের সীমান্তবর্তী গ্রাম যেমন চন্দ্রডিঙ্গা, হাতিবেড়, বেতগড়া, শিংকাটা গ্রামের আবাদী জমিগুলোতে ধান আবাদ করা সম্ভব হচ্ছে না। ফলে অনাবাদী হিসেবে থেকে যাচ্ছে আবাদী জমিগুলো। বক্তাগণ এসব জমিতে বিকল্প ফসল হিসেবে আলু, ভ্ট্টূা, গম, সরিষা চাষ করার জন্য পরামর্শ দেন।

happy wheels 2