মানিকগঞ্জে জলবায়ু পরিবর্তনের জন্য দায়ী কার্বন নিঃসরণকারী দেশগুলোকে লাল কার্ড প্রদর্শন 

মানিকগঞ্জ থেকে রুমা আক্তার

জলবায়ু পরিবর্তনের জন্য দায়ী কার্বন নিঃসরণকারী প্রধান প্রধান দেশগুলোকে সর্তক করতে মানিকগঞ্জে লাল কার্ড প্রদর্শন ও জলবায়ু ধর্মঘট কর্মসূচি পালিত হয়েছে। 

গতকাল গবেষণা প্রতিষ্ঠান বারসিক ও আফরোজা রমজান উচ্চবিদ্যালয়ের আয়োজনে মানিকগঞ্জ শহরস্থ আফরোজা রমজান উচ্চবিদ্যালয় প্রাঙ্গনে অত্র বিদ্যালয়ের শিক্ষার্থীরা লাল কার্ড প্রদর্শন ও  জলবায়ু ধর্মঘট কর্মসূচি পালন করে।

‘এই মহাবিশ্বে বাসযোগ্য একমাত্র গ্রহ পৃথিবী একে বাঁচান’, ‘বৈশ্বিক উষ্ণায়ন ও পৃথিবীর আসন্ন  মৃত্যুকে অস্বীকার করো না’, ‘জলবায়ু পরিবর্তন নিয়ে ধনী দেশ মিথ্যা বলছে’, ‘বনকে রক্ষা করুন’, ‘জলবায়ু পরিবর্তনের জন্য বিলুপ্তু হচ্ছে প্রাণবৈচিত্র্য’, ‘উন্নত জীবনের জন্য কার্বন দূষণ বন্ধ করুন’, ‘জলবায়ু পরিবর্তন বন্ধ করুন’, ‘আমরা বাঁচতে চাই’, ‘জলবায়ু পরিবর্তন রোধে আসুন দায়িত্বশীল হই’, ‘কার্বন দূষণ থামাও আমাদের বাঁচতে দাও’, ‘আমাদের পৃথিবী আমাদের ভবিষ্যৎ’, ‘আমরা দায়ী নই,তবে আমরা কেন ভুক্তভোগী’, ‘যদি অস্বীকার করো তবে তুমি শেষ যদি তুমি রুখে দাঁড়াও বাঁচবে পৃথিবী দেশ’,’একটাই পৃথিবী একটাই জীবন একবারই সুযোগ’,’ আমাদের ভবিষ্যৎ আমাদের জলবায়ু চাই সুরক্ষা ও নিরাপদ আয়ু’,’কার্বন মুক্ত পৃথিবী চাই’,’আমাদের থাকার জন্য আর কোন গ্রহ নেই’,’আমরা জলবায়ু উদ্ধাস্তু হতে চাই না’,’তোমাদের কার্বন দূষণে আমার শৈশব হারিয়ে গেছে’,’ স্বভাব বদলান জলবায়ু নয়’,’বাবা তুমি মিথ্যে বলছো মা তুমিও মিথ্যে বলছো’,’আপনার পরিবেশ আপনার দায়িত্ব’,’ তোমাদের ভোগবিলাস আমাদের সর্বনাশ’,জলবায়ু ধর্মঘটে এরকম বিভিন্ন স্লোগান সংবলিত প্লেকার্ড ও ফেস্টুন হাতে নিয়ে দাঁড়িয়ে ছিলেন  শিক্ষার্থীরা।

শিক্ষার্থীদের ধর্মঘটে অত্র প্রতিষ্ঠানের  নবম শ্রেণির শিক্ষার্থী সামিয়া আক্তারের সভাপতিত্ত্বে বারসিক যুব সহায়ক রুমা আক্তার এর সঞ্চালনায় কর্মসূচির ধারণাপত্র পাঠ করেন বারসিক প্রকল্প কর্মকর্তা মো.নজরুল ইসলাম। প্রধান অতিথি হিসেবে আলোচনায় অংশগ্রহণ করেন অত্র প্রতিষ্ঠানের প্রধান শিক্ষীকা শাহনাজ বেগম। বিশেষ অতিথি হিসেবে আরো বক্তব্য রাখেন অত্র প্রতিষ্ঠানের সহকারী প্রধান শিক্ষক কাশিনাথ সরকার, সাংবাদিক জাহাঙ্গীর আলম বিশ্বাস, সহকারী শিক্ষক মো.আরশেদ আলী মাস্টার। এছাড়া উপস্থিত ছিলেন মালা সাহা, শিপ্রা দে, রোজিনা খন্দকার,  মো.নুরুজ্জামান  ও বারসিক’র প্রকল্প সহায়ক ঋতু রবিদাস প্রমুখ। 

 আলোচনায় বক্তারা বলেন ‘বর্তমান বিশ্বে অনিয়মিতভাবে জলবায়ু পরিবর্তনের প্রভাবে দরিদ্র দেশগুলো বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে। বিশেষত জলবায়ু পরিবর্তনের প্রধান ঝুঁকিতে রয়েছে বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশগুলো। জলবায়ু পরিবর্তন এর জন্য পৃথিবীতে দুর্যোগ বেড়েই যাচ্ছে। অনাবৃষ্টি, অতিবৃষ্টি, বন্যা, লবণাক্ততা, খরা ও বজ্রপাতসহ ঘূর্ণিঝড় এর মত দুর্যোগ দেখা যাচ্ছে।  এতে আমাদের দেশের কৃষক,কৃষি ও জনজীবনের অনেক ক্ষতি হচ্ছে। আমরা এর সুবিচার চাই।’

happy wheels 2