নারী অধিকার অর্জনে অর্থনৈতিক বিনিয়োগসহ সার্বিক বিনিয়োগ জরুরি

ঢাকা থেকে মাজহারুল ইসলাম, প্রোগ্রাম অফিসার, ডিয়াকোনিয়া বাংলাদেশ

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে গত ২৪ ডিয়াকোনিয়া বাংলাদেশ উদ্যোগে ‘নারীর জন্য বিনিয়োগ করুন, দ্রুত উন্নতি আনুন: জেন্ডার বৈষম্য দূরীকরণে করণীয়’ শীর্ষক সেমিনার ঢাকাস্থ ছায়ানট মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে। সেমিনারে ডিয়াকোনিয়া বাংলাদেশের প্রধান খোদেজা সুলতানার সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন ঢাকাস্থ সুইডেন দূতাবাসের প্রতিনিধি পাওলা ক্যাস্ট্রো নেদারস্টাম।


সেমিনারে প্রধান অতিথি পাওলা ক্যাস্ট্রো নেদারস্টাম বলেন, ‘সুইডেন দূতাবাস নারী-পুরুষের সমতা উন্নয়ন অত্যন্ত গুরুত্বপূর্ণ। নারী-পুরুষের অধিকারের ক্ষেত্রে যে ব্যবধান আছে তার ২০৩০ সালের মধ্যে দূর করতে হবে। এই ব্যবধান দূর করার জন্য যুবক এবং পুরুষদের যুক্ত করা জরুরি।’


খোদেজা সুলতানা তার বক্তব্যে বলেন, ‘সরকারি- বেসরকারি নানা উদ্যোগের ফলে দেশে কিছু কিছু ক্ষেত্রে জেন্ডার সমতা অর্জনে কিছুটা অগ্রগতি হলেও অর্থনৈতিক ও রাজনৈতিক অংশগ্রহণ ও অন্যান্য ক্ষেত্রে এখনো অনেক অসমতা রয়ে গেছে।’ তিনি বলেন, ‘দেশের সার্বিক উন্নয়নে জেন্ডার সমতা অন্যতম নিয়ামক। নারীর প্রতি সহিংসতা বন্ধের উপরও তিনি জোর দেন।


ক্ষুদ্র নৃগোষ্ঠীর নারীর অবস্থা তুলে ধরে তাদের উন্নয়নে বিশেষ কর্মসূচি গ্রহণের তাগিদ দেন হ্লা সিং ন্যু। জাকির হোসেন বলেন, নারীর নেতৃত্ব, নারী উদ্যোক্তা, ডে কেয়ার সেন্টার এবং নারীবান্ধব কর্মপরিবেশ সৃষ্টিতে আমাদের আরো বিনিয়োগ করতে হবে।’


সেমিনারে আরও বক্তব্য দেন নারী নেটওয়ার্কের কেন্দ্রীয় সমন্বয়কারী সুলতানা বেগম, ময়মনসিংহের সারা সংস্থার নির্বাহী পরিচালক তুষার দারিং, বান্দরবানের বলিপাড়া নারী কল্যাণ সমিতির নির্বাহী পরিচালক হ্লা সিং ন্যু, নাগরিক উদ্যোগের প্রধান নির্বাহী জাকির হোসেন, চট্টগ্রামের উৎস’র নির্বাহী পরিচালক মোস্তফা কামাল যাত্রা, বারসিকের নির্বাহী পরিচালক সুকান্ত সেন, সেফটি এন্ড রাইটস সোসাইটির নির্বাহী পরিচালক সেকেন্দার আলী মিনা প্রমুখ।

happy wheels 2

Comments