দলিত জনগোষ্ঠির জীবনমান উন্নয়নে জন সংলাপ

নেত্রকোনা থেকে মো: অহিদুর রহমান
কাউকে পিছনে ফেলে নয় সবাইকে সাথে নিয়েই গড়ে উঠবে আগামীর বাংলাদেশ। এই প্রতিপাদ্যকে সামনে রেখে নেত্রকোণা শিক্ষা সংস্কৃতি পরিবেশ ও বৈচিত্র্য রক্ষা কমিটি ও বারসিক’র সহযোগিতায় দলিত জনগোষ্ঠির অংশগ্রহণে এক জন সংলাপ নেত্রকোণা পৌরসভার বীরমুক্তিযোদ্ধা আব্বাস আলী খান মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে সম্প্রতি।


অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নেত্রকোণা জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ, বিশেষ অতিথি ছিলেন সদর উপজেলার ভারপ্রাপ্ত চেয়ারম্যান আ: খালেক, প্রধান আলোচক ছিলেন নেত্রকোণা সরকারী কলেজের বাংলাবিভাগের বিভাগীয় প্রধান লেখক গবেষক আফজাল রহমান, প্রেসক্লাব সাধারণ সম্পাদক মুখলেছুর রহমান খান, সাংবাদিক শ্যামলেন্দু পাল, সদর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা, শিক্ষা ,সংস্কৃতি, পরিবেশ ও বৈচিত্র্য রক্ষা কমিটি সভাপতি নাজমুল কবীর সরকার, সাধারণ সম্পাদক আলপনা বেগম, বারসিক’র আঞ্চলিক সমন্বয়কারী নেত্রকোণা সম্মিলিত যুব সমাজের সভাপতি পার্থ প্রতিম সরকার, দলিত সম্প্রদায়ের প্রতিনিধি যুব সংগঠনের সদস্য ও বারসিকের সকল ষ্টাফ।


অনুষ্ঠানে রবিদাস, ঋষি, কামার, কুমার, গাইন, মুচি, নরসুন্দর,কসাই, ধোবা, কুলি,ঝাড়–ুদার, কৃটিরশিল্পী, তৃতীয়লিঙ্গ,পাঠনি, মালাকার, শব্দকর, ডোম, গোয়ালা, বেদে, কাঠুরিয়া, হিরালিসহ ২৫টি সম্প্রদায় ধর্ম ওবর্ণের লোকেরা উপ্িস্থত ছিলেন।


দলিত সম্প্রদায়ের প্রতিনিধি বাবুল রবিদাস বলেন, ‘আমরা অনেক পিছনে পড়ে আছি, অনেক সহযোগিতা থেকে বঞ্চিত। অনেক সম্প্রদায় পেশা অন্য স্থানে চলে যাচ্ছে। সুন্দর একটি সমাজ গঠনে সকল পেশার মানুষের দরকার আছে।’
লেখক গবেষক আফজাল রহমান বলেন, ‘দলিত মানুষ সমাজে আছে তবে অনেক কিছু থেকে বঞ্চিত, বৈষম্যের শিকার। আমরা গবেষণা করে ১০ জন দলিত পরিবারের নাম ঠিকানা পেয়েছি যারা মুক্তিযোদ্ধের সময় শহীদ হয়েছিলেন তাদের নাম কিন্তু মুক্তিযোদ্ধার তালিকায় নেই। তারা ভালো থাকলেই আমরা ভালো, তাদেরকে খারাপ রেখে তো আমরা ভালো থাকতে পারিনা পারবো না।”


প্রধান অতিথির ভাষণে নেত্রকোণা জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ বলেন, ‘আমাদের সকলের প্রতি সমান অধিকারের কথা সংবিধানে বলা আছে। বাংলাদেশ সরকারও সকল পেশাবৈচিত্র্যের মানুষকে সাথে নিয়ে উন্নত বাংলাদেশ গড়ার স্বপ্ন দেখছে। সকল পেশার, ধর্ম, বর্ণের প্রতি আমাদের সমাজ অধিকার নিতে হবে। আমরা চেষ্টা করছি পরস্পরের সহযোগিতায় ও ন্যয্যতার ভিত্তিতে আগামির বাংলাদেশ গড়ে তোলার।”

happy wheels 2

Comments