সাম্প্রতিক পোস্ট

নগরের সুবিধাবঞ্চিত শিশুদের স্বপ্নউৎসব

রাজশাহী থেকে তহুরা খাতুন লিলি
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের তরুণ সংগঠন নবজাগরণ ফাউন্ডেশনের উদ্যোগে এবং বারসিক অন্যান্য সমমনা প্রতিষ্ঠান এর সহযোগিতায় গতকাল রাজশাহী বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হলো নগরের সুবিধাবঞ্চিত শিশুদের স্বপ্নউৎসব।
সুবিধাবঞ্চিত শিশুদের শিক্ষা ,অধিকার সহ উন্নয়নমূলক কাজ করে আসছে সংগঠনটি ২০১২ সাল থেকে। বছরের একদিন তারা স্বপ্নউৎসব পালন করেন। এই দিন শিশুদের স্বপ্নের জায়গায় ঘুরতে নিয়ে যাওয়া, খাওয়া ও তাদের মনোবিকাশে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।


অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষকমন্ডলী, নবজাগরণ ফাউন্ডেশনের সদস্যবৃন্দ, বারসিক কর্মী ও সুবিধাবঞ্চিত শিশুরা। অনুষ্ঠানে রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. সুলতান মাহমুদ শিশুদের অধিকার নিয়ে কথা বলেন। অনষ্ঠানটি উদ্বোধন করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তার। উদ্বোধনী বক্তেব্যে নবজাগরন ফাউন্ডেশনকে সাধুবাদ জানিয়ে উপাচার্য বলেন, ‘নবজাগরণের সুবিধাবঞ্চিত শিশুদের শিক্ষা প্রদান ছাড়াও শিশুদের সুপ্ত প্রতিভা ও মানসিক বিকাশে এবং সংস্কৃতিমনা কর্মকান্ডে আগ্রহী করে তুলছে যা সত্যি প্রসংশনীয়। শিশুদের আনন্দ ও এমন আয়োজন দেখে ভালো লাগছে। লেখাপড়ার পাশাপাশি এসব সাংস্কৃতিক কর্মকান্ড শিশুদের মানসিক বিকাশে খুবই প্রয়োজন। এগিয়ে যাক নবজাগরণ ফাউন্ডেশন।’


অনুষ্ঠানের শুরুতে শিশুদের নিয়ে যাওয়া হয় জিয়া পার্কে। সেখানে শিশুরা আনন্দে মেতে উঠে। দুপুরের আগে পার্ক থেকে শিশুদের বিশ্ববিদ্যালয়ে এনে দুপুরের খাবার ব্যবস্থা করেন সংগঠনটি। তারপর ছিলো সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে প্রধান আকর্ষণ ছিলো ছোট্ট শিশুদের সাংস্কৃতিক পরিবেশনা। সংগঠনের সদস্যরাও এতে অংশ নেয়। উক্ত অনুষ্ঠানে রাজশাহী বিশ্ববিদ্যালয়কে ফিচার করে নবজাগরণ ফাউন্ডেশন কর্তৃক প্রকাশিত বিশেষ সাময়িকী “বাঙালি”র মোড়ক উন্মোচন করা হয়। পরবর্তীতে ৫৫ সদস্য বিশিষ্ট নবজাগরণ ফাউন্ডেশনের নতুন কার্যকরী কমিটি ঘোষণা এবং পুরোনো কমিটির বিদায়ী সবংর্ধনা দেয়ার মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।

happy wheels 2

Comments

%d bloggers like this: