মানিকগঞ্জে বেকার নারীদের আত্মকর্মসংস্থা তৈরিতে সেলাই প্রশিক্ষণ

মানিকগঞ্জ থেকে ঋতু রবি দাস

“দক্ষ যুব সম্মৃদ্ধ দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ” এই স্লোগানকে সামনে রেখে বাংলাদেশ যুব উন্নয়ন অধিদপ্তর দেশব্যপী বেকার যুবদের আত্মকর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে এবং নারীর ক্ষমতায়নে প্রান্তিক পর্যায়ের নারীদের স্বাবলম্বিতায় পোষাক তৈরি (সেলাই) প্রশিক্ষণের কার্যক্রম নিরলসভাবে চালিয়ে যাচ্ছে।


তারই ধারাবাহিকতায় গতকাল মানিকগঞ্জ পৌরসভাধীন পশ্চিম দাশড়া রবিদাস পাড়ায় মানিকগঞ্জ সদর উপজেলা যুব উন্নয়ন অধিদপ্তর ও বেসরকারি উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান বারসিক’র যৌথ আয়োজনে সপ্তাহব্যাপী সেলাই প্রশিক্ষণ কেন্দ্রের উদ্বোধন শুরু হলো।

এসময় উপস্থিত থেকে উদ্বোদন ঘোষণা করেন উপজেলা সহকারী যুব উন্নয়ন কর্মকর্তা মো.শফিউদ্দিন। আরও উপস্থিত ছিলেন সহকারী যুব উন্নয়ন কর্মকর্তা আফরোজা আক্তার, প্রশিক্ষক তাসলিমা আক্তার, বারসিক কর্মকর্তা কমল চন্দ্র দত্ত, মো. নজরুল ইসলাম ও ঋতু রবি দাস প্রমুখ।

সহকারী যুব উন্নয়ন কর্মকর্তা ও বক্তারা বলেন, ‘সপ্তাহব্যাপী এই প্রশিক্ষণটি মনযোগ সহকারে করলে আপনাদের অনেক লাভ হবে। নিজেরাই নিজেদের কাজসহ পরিবার ও প্রতিবেশীদের কাজ করতে পারবেন। নিজের কাজের স্বীকৃতি নিজেকে দিতে পারলে আপনারও আয়মূলক কাজে অংশগ্রহণ করে স্বাবলম্বিতা অর্জন করতে পারবেন। প্রশিক্ষণ শেষে সরকারিভাবে ন্যূনতম ভাতা ও সনদ পাবেন। যেটি সহজ শর্তে ঋণ পেতে আপনাকে সহযোগিতা করবে।’

happy wheels 2

Comments