সাম্প্রতিক পোস্ট

মানিকগঞ্জে নারীর অবস্থা ও অবস্থান বিষয়ে মতবিনিময় সভা অনুষ্ঠিত

মানিকগঞ্জ থেকে বিমল বায়

বারসিক’র উদ্যোগে সম্প্রতি মানিকগঞ্জ স্যাক কার্যালয়ে করোনাকালিন বনাম সমকালীন সময়ে নারীর অবস্থা ও অবস্থানের পরিবর্তন বিষয়ক একটি মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন জাতীয় মহিলা সংস্থার শ্রীমতি লক্ষী চ্যাট্যার্জ্জি, স্বাগত বক্তব্য রাখেন বারসিক’র আঞ্চলিক সমন্বয়কারী বিমল রায়, বক্তব্য ও মতামত প্রদান করেন অধ্যক্ষ (অবঃ) প্রফেসর উর্মিলা রায়, সমাজসেবক রাজনৈতিক ব্যক্তিত্ব এ্যাডভোকেট দীপক কুমার ঘোষ, মানিকগঞ্জ জেলার নির্বাহী কর্মকর্তা আবু বকর সিদ্দিক বজলু, অবঃ শিক্ষক ইস্কান্দার মির্জা, পরিবেশ সাংবাদিক পারভেজ বাবুল, বিকশিত নারী নেটওয়ার্ক মানিকগঞ্জ সভাপতি তাজরিনা ইয়াসমিন টুলু প্রমূখ।

মতবিনিময় সভায় বক্তারা নারী নির্যাতন ও বাল্যবিবাহ বন্ধে সকলকে সচেতন থাকা ও সরকারি হেল্প নম্বরের সহায়তা নেওয়ার আহবানের পাশাপাশি অভিভাবকদের আরো দায়িত্বশীল হওয়ার অুনরোধ জানান । এছাড়া নারী নির্যাতন বন্ধে প্রতিবাদী ও নারীদের আয়মূলক কাজে যুক্ত করার আহ্বান জানান।

নারীর এগিয়ে চলার এসময়ে ঘোড়াঘাট উপজেলার নির্বাহী কর্মকর্তা উপর রাতের বেলায় দূষ্কৃতিদের বর্বরোচিত হামলার তীব্র নিন্দা ও হামলাকারিদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করা হয়। বক্তারা নারী নির্যাতন, পারিবারিক সহিংসতা ও বাল্যবিবাহ বন্ধ সরকারি উদ্যোগের পাশাপাশি অভিভাবক, জনপ্রতিনিধি, মিডিয়া, নাগরিক সমাজসহ সকলের আরো জোরালো ভূমিকা আশা করেন।

উল্লেখ্য, করোনা মহামারীতে সারা বিশ্বের মতো বাংলাদেশের মানুষ আতংক ও প্রতিনিয়ত আক্রান্ত হচ্ছে। দেশে কোভিড চিহ্নিত হওয়ার ছয় মাস অতিক্রম করেছে। নারী পুরুষ কর্মসংস্থান হারাচ্ছে। প্রযুক্তি ব্যবহার বাড়ছে, সেই সাথে তার অপব্যবহারও বাড়ছে। বিশ্বাস-অবিশ্বাস সন্দেহ পরস্পরের প্রতি, পারিবারিক বন্ধন দূর্বল, সহিংসতা ও বিচ্ছেদের ঘটনা ঘটছে। বাল্য বিয়ে হচ্ছে, বাল্যবিয়ে বন্ধে প্রশাসনিক উদ্যোগ গ্রহণের সংবাদ বিভিন্ন মাধ্যমে প্রকাশিত হচ্ছে। চরসহ গ্রামীণ পর্যায়ে সকলের অগোচরে বাবা, মাসহ নানাজনের সহায়তায় বাল্যবিয়ে সংগঠিত হচ্ছে।

happy wheels 2

Comments

%d bloggers like this: