সাম্প্রতিক পোস্ট

হাওরের শিশুদের ২১ শে ফেব্রুয়ারি পালন

কলমাকান্দা থেকে গুঞ্জন রেমা

কলমাকান্দা উপজেলার সদর ইউনিয়নের রংশিংপুর গ্রামটি হাওরের মাঝখানে অবস্থিত। উপজেলা শহর থেকে গ্রামটির দুরুত্ব মাত্র ৮ কিলোমিটার কিন্তু যোগাযোগ ব্যবস্থা খুবই খারাপ। বর্ষা মৌসুমে নৌকা দিয়ে যেতে হয়। আবার শুকনো মৌসুমে পায়ে হেটে অথবা ৩ মাস কোন রকম মটর সাইকেলে চলাচল করা যায়। হাওর অধ্যুষিত হওয়ায় এ গ্রামে বেশির ভাগ শিশুরা বর্ষাকালে স্কুলে যাওয়া বন্ধ করে দেয়। কারণ বর্ষা মৌসুমে যোগাযোগের মাধ্যম থাকে শুধুমাত্র নৌকা।


আবার বর্ষার শেষে দিকে কাঁদাযুক্ত রাস্তা। নৌকা দিয়ে ২ কিলোমিটার পথ পাড়ি দিয়ে স্কুলে আসা যাওয়া করাটা খুবই ঝুকিপূর্ণ বলে মনে করেন স্থানীয়রা। তাই বাধ্য হয়ে ৬-৭ মাস স্কুলে যাওয়া বন্ধ করে দিতে হয়। এ গ্রামে ছেলেমেয়েরা বিভিন্ন দিক থেকে পিছিয়ে।
পিছিয়ে পড়া এমন ছেলেমেয়েদের নিয়ে ২১ ফেব্রæয়ারি মহান আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বারসিক’র উদ্যোগে হাওরের শিশুদের নিয়ে চিত্রাংকন ও কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়। চিত্রাংকন ও কুইজ প্রতিযোগিতায় মোট ১১ জন ছেলে মেয়ে অংশগ্রহণ করে।

নিজ গ্রামে এমন অনুষ্ঠান হওয়ায় ছেলেমেয়েদের আগ্রহের কোন কমতি ছিল না। চিত্রাংকন ও কুইজ প্রতিযোগিতার মাধ্যমে শিশুদের মাঝে ভাষার মাসের গুরুত্ব, তাৎপর্য তুলে ধরা হয়েছে। যাতে হাওরের শিশুরাও কোন কিছুর দিক থেকে পিছিয়ে না পড়ে।

happy wheels 2

Comments

%d bloggers like this: