রঙের তুলিতে মাতৃভাষা

বিউটি সরকার,সিংগাইর, মানিকগঞ্জ থেকে
মাতৃভাষার সম্মান অক্ষুন্ন রাখা ও ৫২ ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানানোর লক্ষ্যে সিংগাইর উপজেলার বায়রা গ্রামে সিংগাইর শহীদ রফিক যুব স্বেচ্ছাসেবক সংগঠন ও কৃষক সংগঠনের উদ্যোগে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হয়েছে গত ২১ ফেব্রুয়ারি।


দিবসটি উপলক্ষে শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলী জ্ঞাপন, মাতৃভাষা দিবসের গুরুত্ব নিয়ে আলোচনা ও ছাত্র-ছাত্রীদের মাঝে চিত্রাংকন প্রতিযোগিতার আয়োজন করা হয়। দিবসের শুরুতে যুব ও কৃষক সংগঠনের সদস্যরা এবং শিক্ষার্থীরা উদ্যোগ নিয়ে কলাগাছ দিয়ে শহীদ মিনার তৈরি করে তাতে ফুল দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি প্রদান করা হয়।


এরপর মাতৃভাষার গুরুত্ব নিয়ে আলোচনা করেন যুব সংগঠনের পরিবেশ সম্পাদক লিজা আক্তার, বারসিক কর্মসূচী সমন্বয়কারী শিমুল বিশ^াস ও কর্মসূচী কর্মকর্তা বিউটি সরকার। আলোচনায় লিজা আক্তার বলেন, ‘মাতৃভাষার জন্য যারা শহীদ হয়েছেন তাদের মধ্যে শহীদ রফিকের জন্ম সিংগাইর উপজেলার পারিল গ্রামে। তার জন্য আমরা গর্বিত। ভাষার জন্য সকল আত্মত্যাগকারীদের প্রতি আমরা সম্মান জানাবো।’


কর্মসূচি সমন্বয়কারী শিমুল বিশ^াস বলেন, ‘এই মাতৃভাষা রক্ষার জন্য যারা রক্ত দিয়েছেন তাদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করছি। কিন্তু আজ এ ভাষা হুমকির মুখে। আমাদের সংস্কৃতি আজ বিপথগামী হচ্ছে। তাই নতুন প্রজন্মকে এ ভাষা ও সংস্কৃতি রক্ষায় এগিয়ে আসতে হবে।’ কর্মসূচি কর্মকর্তা বিউটি সরকার বলেন, ‘আজ যাদের জন্য মায়ের ভাষায় কথা বলতে পারছি তাদের প্রতি আমরা চির কৃতজ্ঞ। তাই আমাদের মাতৃভাষার সম্মান অক্ষুন্ন রাখতে হবে। একপর্যায়ে শিক্ষার্থী চিত্রাংকন প্রতিযোগিতার মাধ্যমে তাদের মাতৃভাষার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।’


উল্লেখ্য যে, ২০১৬ সালে বায়রা গ্রামে বেসরকারী সংস্থা বারসিক’র সহযোগিতায় বায়রা একতা কৃষক সংগঠনের উদ্যোগে প্রথম আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন করে। ্এরপর থেকে সংগঠনটি প্রতিবছর এ দিনটি পালন করে আসছে। এ বছরও এর ব্যতিক্রম হয়নি এবং ভবিষ্যতে ও এর ধারাবাহিকতা অক্ষুন্ন রাখবেন বলে তারা মতামত ব্যক্ত করেন।

happy wheels 2

Comments