মাতৃভাষা ও লোকজ সংস্কৃতি সংরক্ষণ করি

মাতৃভাষা ও লোকজ সংস্কৃতি সংরক্ষণ করি

সিংগাইর মানিকগঞ্জ থেকে আছিয়া আক্তার
“বরিষ ধরা মাঝে শান্তির বাণী” বৈশাখের লোকজ সংস্কৃতি চর্চা করি, বহুত্ববাদী সমাজ গড়ি”-এই ধরনের বিভিন্ন সেøাগানকে সামনে রেখে সম্প্রতি মানিকগঞ্জ বড়বরিয়াল মণিঋষি পাড়ায় স্থানীয় কৃষক কৃষাণী সংঘ ও বারসিক’র যৌথ আয়োজনে বাঙালির হাজার বছরের লোকায়ত সংস্কৃতি সংরক্ষণে মঙ্গল শোভাযাত্রা ও গ্রামীণ খেলাধুলা অনুষ্ঠিত হয়েছে।


পুরস্কার বিতরণী অনুষ্ঠানে সংগঠনের সভাপতি মহেন্দ্র মনিদাসের সভাপতিত্বে ও সংগঠনের সাধারণ সম্পাদক দ্রোপদী মনিদাস এর সঞ্চালনায় বৈশাখের আলোচনায় অংশগ্রহণ করেন বেতিলা মিতরা ইউনিয়ন পরিষদের সংরক্ষিত ইউপি সদস্য ও প্যানেল চেয়ারম্যান ফাতিমা আক্তার। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিমলা মুনিদাস, সমাজ সেবক পরিমল চন্দ্র মুনিদাস, বারসিক প্রকল্প কর্মকর্তা মো. নজরল ইসলাম, কর্মসূচী কর্মকর্তা গাজী শাহাদাত হোসেন বাদল, আছিয়া আক্তার প্রমুখ।


আলোচনায় বলা হয়, পহেলা বৈশাখ বাঙালি জাতির ঐতিহ্যবাহী বর্ষবরণের দিন। পহেলা বৈশাখ বাংলাদেশের জাতীয় একটি উৎসব হিসেবে পালিত হয়ে থাকে। এই উৎসবটি শোভাযাত্রা, মেলা,পান্তা ভাত খাওয়া হালখাতা খোলা ইত্যাদি বিভিন্ন কর্মকান্ডের মধ্য দিয়ে উৎযাপন করা হয়। নারী-পুরুষ, শিশু-কিশোর, বৃদ্ধসহ সকল ধর্ম বর্ণের মানুষ এই উৎসবের আমেজে মেতে ওঠে। কিন্তু আমরা এই সময়ে সংস্কৃতির একটা ক্রান্তিলগ্নে আছি। আমরা বাঙালি পোষাক, লোকজ সংস্কৃতিসহ লোকায়ত কৃষি চর্চা করে আত্মমর্যাদা নিয়ে বেঁচে আছি এবং এই সংস্কৃতির চর্চা করে বর্তমান প্রজন্মকে সামনের দিকে এগিয়ে যাওয়ার আহব্বান জানাই।

happy wheels 2

Comments