সাম্প্রতিক পোস্ট

বিনামূল্যে থেরাপি চিকিৎসার সুযোগ পেলেন শারীরিক প্রতিবন্ধীরা

নেত্রকোনা থেকে শংকর ম্রং
সমাজকল্যাণ মন্ত্রণালয়ের অধীনে জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশন পরিচালিত প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য মোবাইল রিহেবিলিটেশন কার্যক্রমের আওতায় বারসিক নেত্রকোনার আয়োজনে আটপাড়া উপজেলার বারসিক রামেশ্বরপুর রির্সোস সেন্টারে তিনদিনব্যাপী (১৭-১৯) ভ্রাম্যমান ফিজিও থেরাপি ক্যাম্প গতকাল শুরু হয়েছে।
আটপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহফুজা সুলতানা তিনদিনব্যাপী হেল্থ থেরাপি ক্যাম্পের উদ্বোধন করেন। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন জেলা প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্র কর্মকর্তা বাবু সঞ্জীব চক্রবর্তী, জেলা ফিজিও থেরাপিস্ট ডা. মুশফিকুর রহমান, উপজেলা ভাইস চোয়ারম্যান মিজানুর রহমান খান নন্দন ও তানিয়া নাজনিন চৌধূরী রেখা, স্বরমুশিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ আব্দুস ছাত্তার, জেলা জনসংগঠন সমন্বয় কমিটির আহবায়ক সায়েদ আহম্মদ খান বাচ্চু, মোছাঃ হাওয়া আক্তার, রামেশ্বরপুর লতিফিয়া হিজবুল কোরআন ও এফতাদায়ি মাদরাসা’র প্রধান শিক্ষক মো. হযরত আলী প্রমূখ।


সকাল ১১ টায় আরম্ভ হওয়া তিনদিন ব্যাপী প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য মোবাইল রিহেবিলিটেশন ক্যাম্পে ফিজিও থেরাপিস্ট রুহুল আমীন শারীরিক প্রতিবন্ধী ব্যক্তিদের বিভিন্ন ধরণের থেরাপি দেন। শারীরিক প্রতিবন্ধীদের সমস্যার ধরণ অনুযায়ী চার ধরণের থেরাপি প্রদান করা হয়। থেরাপিগুলো হল-

  1. Manual Therapy
  2. Physiotherapy-      a. Electro Therapy, b. Hydro Therapy
  3. Occupational Therapy
  4. Speech and Language Therapy

থেরাপি ক্যাম্পের প্রথমদিন আটপাড়া উপজেলার বিভিন্ন ইউনিয়নের বিভিন্ন গ্রাম থেকে শিশু, কিশোর-কিশোরী, যুব, প্রাপ্ত বয়স্ক ও প্রবীণ প্রতিবন্ধীসহ প্রায় ৭০ জন শারীরিক প্রতিবন্ধি ব্যক্তি থেরাপি চিকিৎসা নিতে ফিজিও থেরাপি ক্যাম্পে এসে নাম তালিকাভূক্ত করেন। প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য মোবাইল রিহেবিলিটেশন কার্যক্রমের অডিও মেট্রিশিয়ান দেবাশিষ চক্রবর্তী, কর্মী লিটন চন্দ্র দেবনাথ বিভিন্ন বয়সের প্রতিবন্ধি ব্যক্তিদের বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা করে থেরাপি প্রদানের জন্য নির্বাচন করেন।

যেসকল শারীরিক প্রতিবন্ধী ব্যক্তিদের থেরাপি দেয়ার পর সুস্থ হওয়ার বা উন্নয়নের সম্ভাবনা রয়েছে তাদেরকে পরপর তিনদিন ক্যাম্পে এসে থেরাপি নিতে এবং তিনদিনের বেশি থেরাপি নেয়ার প্রয়োজন হলে নেত্রকোনা জেলা অফিসে গিয়ে বাকী থেরাপিগুলো নেয়ার পরামর্শ প্রদান করা হয়।


হেল্থ থেরাপি ক্যাম্প আয়োজনের ফলে আটপাড়া উপজেলা বিভিন্ন গ্রামের সকল শ্রেণী, বয়স ও পেশার শারীরিক প্রতিবন্ধী ব্যক্তিদের থেরাপি চিকিৎসা সহজলভ্য হয়েছে। এর ফলে তারা বিনামূল্যে/বিনা খরচে চিকিৎসা নিতে সক্ষম হয়েছে। আটপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহফুজা সুলতানা তিনজন দরিদ্র প্রতিবন্ধি নারী ও শিশুকে তিনটি শীতবস্ত্র (কম্বল) প্রদান করেন।

happy wheels 2

Comments

%d bloggers like this: