সাম্প্রতিক পোস্ট

আঞ্চলিক ট্রি অলিম্পিয়াড’র গ্র্যান্ড ফাইনাল

আঞ্চলিক ট্রি অলিম্পিয়াড’র গ্র্যান্ড ফাইনাল

রাজশাহী থেকে শহিদুল ইসলাম

রাজশাহীতে আঞ্চলিক ট্রি অলিম্পিয়াড ২০১৮ এর গ্র্যান্ড ফাইনাল গতকাল অনুষ্ঠিত হয়েছে। দীর্ঘ চারমাস প্রাথমিক নির্বাচনের মধ্যে দিয়ে রাজশাহী জেলার ২০টি শিক্ষা প্রতিষ্ঠান, ৫০০০ হাজার শিক্ষার্থী, ৩০০ শতাধিক শিক্ষক এবং ১৫০ শতাধিক তরুণ স্বেচ্ছাবেক ট্রি অলিম্পিয়াড এর প্রাথমিক নির্বাচন প্রক্রিয়ায় অংশগ্রহণ করেছিলেন। প্রাথমিক নির্বাচনে ১৭টি বিদ্যালয়ের ১৭০ জন শিক্ষার্থী ইয়েস কার্ড প্রাপ্ত হয়ে চুড়ান্ত প্রতিযোগিতায় অংশগ্রহণ করে।

DSC02910

গত শুক্রবার নগরীর রাজশাহীর আদর্শ উচ্চ বিদ্যালয় মাঠে দিনব্যাপী এই আঞ্চলিক ট্রি অলিম্পিয়াড জাতীয় সজ্ঞীত,পাতাকা উত্তোলন এবং শহীদ মিনারে ভাষা শহীদের প্রতি শ্রদ্ধা নিবেদনের মধ্যে দিয়ে শুরু হয়। আঞ্চলিক ট্রি অলিম্পিয়াড সকাল ১০ ঘটিকায় উদ্বোধন করেন বীর মুক্তিযোদ্ধা ও মুক্তিযোদ্ধা কমান্ডার ডা. আব্দুল মান্নান সরকার। এসময় উপস্থিত ছিলেন বারসিক এর সমন্বয়কারী এবিএম তৌহিদুল আলম, বরেন্দ্র শিক্ষা সংস্কৃতি বৈচিত্র্য রক্ষা কেন্দ্রর সভাপতি জাওয়াদ আহমেদ রাফি, বারসিক এর সহযোগী সমন্বয়কারী এরশাদ আলী এবং অংশগ্রহণকারীর বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীগণসহ তরুণ স্বেচাসেবকগণ।

DSC02935

উদ্বোধন শেষে শিক্ষার্থীগণ বহু নির্বাচনী ৫০ নম্বরের পরীক্ষায় অংশগ্রহণ করেন। পরীক্ষা শেষে উন্মুক্ত পদ্ধতিতে উপস্থিত বক্তৃতা কুইজ প্রতিযোগিতা হয়। দিনব্যাপী এই অনুষ্ঠানে দেশাত্ববোধক গান ও নাচ উপস্থাপন করেন রাজশাহী ভঙ্গী নৃত্যালয়, বৃক্ষ গাছ এবং পরিবেশ বিষয়ক গম্ভীরা গান প্রদর্শন করে পবা লোকসাহিত্য পরিষদ, তরুণ শিক্ষার্থীদের জ্বালানি সচেতনতায় সাইক্লিং করে দেখায় রাজশাহী সিটির তরুণ সাইক্লিং গ্রুপ জিরো পয়েন্ট সিক্স জিআরজেড।

ট্রি অলিম্পিয়াড এ বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন রাজশাহী চেম্বারস এন্ড কামার্চের নেতা সেকেন্দার আলী, বিশেষজ্ঞ আলোচনায় অংশগ্রহণ করেন সেভ দ্যা নেচার এন্ড লাইভ সোসাইটির সভাপতি মিজানুর রহমান, নদী ও পরিবেশ গবেষক মাহবুব সিদ্দিক, বারসিক সমন্বয়কারী এবিএম তৌহিদুল আলম।

DSC02949

চুড়ান্ত প্রতিযোগিতায় ‘ক’ ক্যাটগরিতে (ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণী) প্রথম স্থান অর্জন করেছেন তানোর উপজেলার তালন্দ এএম উচ্চ বিদ্যালয়ের প্রিয়াংকা মন্ডল এবং দ্বিতীয় স্থান অর্জন করেছেন একই বিদ্যালয়ের আছিয়া খাতুন। তৃতীয় স্থান অর্জন করেছেন পবা উপজেলার বিলনেপাল পাড়া চাষী রহিম বখশ একাডেমীর শিক্ষার্থ আরজিনা খাতুন । ‘খ’ ক্যাটাগরিতে ( নবম-দশম শ্রেণী) প্রথম স্থান অর্জন করেছে তানোর উপজেলার মোহর উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী তনিমা ঈষাদ জাহান (তিথি), দ্বিতীয় স্থান অর্জন করেছে রাজশাহী সিটি কর্পোরেশনের অগ্রণী বিদ্যালয় ও মহাবিদ্যালয়ের শিক্ষার্থী হানান আশরাফী, তৃতীয় স্থান অর্জন করেছে একই বিদ্যালয়ের আব্দুল্লাহ আল নোমান।

DSC02969

এখানে উল্লেখ্য যে, বর্তমান প্রজন্মের শিক্ষার্থীদের মধ্যে বৃক্ষ কেন্দ্রিক পরিবেশ, জলবায়ু পরিবর্তন, খাদ্য নিরাপত্তা, ইতিহাস, ঐতিহ্য, সংস্কৃতি বিষয়ক সচেতনতা বৃদ্ধিসহ আগামীতে মননশীল প্রজন্ম তৈরির লক্ষ্যে রাজশাহীতে বিশ্বের প্রথম আঞ্চলিক ট্রি অলিম্পিয়াডের আয়োজন করা হয়। বরেন্দ্র অঞ্চল খ্যাত রাজশাহীর সিটি কর্পোরেশনসহ, তানোর, গোদাগাড়ী এবং পবা উপজেলা মিলে মোট চারটি উপজেলার আগ্রহী বিদ্যালয়ের শিক্ষার্থীগণ এই আঞ্চলিক ট্রি অলিম্পিয়াডে অংশগ্রহণ করেন।

happy wheels 2

Comments

%d bloggers like this: