সাম্প্রতিক পোস্ট

মিডিয়ার আয়নায় সাতক্ষীরার প্রাণ ও প্রকৃতি

সাতক্ষীরা থেকে শাহীন ইসলাম

প্রতিদিন বাংলাদেশের কৃষি, পরিবেশ, প্রতিবেশ, প্রাণবৈচিত্র্য, প্রাকৃতিক সম্পদ বন, পাহাড়, নদী, হাওর, জল, জমিন, জলাশয়, গাছ, মাছ, পাখি, মাটি, পানি, বাতাস, বৃষ্টি রোদসহ প্রকৃতি ও প্রাণের বিচিত্র বিষয় নিয়ে বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক্স মিডিয়ায় সংবাদ প্রকাশ ও প্রচার হয়। তবে, আমার দৃষ্টিতে দেশের সব জেলার চেয়ে এক্ষেত্রে এগিয়ে রয়েছে উপকূলীয় সাতক্ষীরা। কর্মজীবনের দীর্ঘ ১২ বছর খুব কাছ থেকে উপকূলীয় শ্যামনগর সাতক্ষীরার কৃষক, জেলে, বনজীবী, আদিবাসী, কবিরাজ, হস্তশিল্পী, কামার কুমারসহ প্রাণবৈচিত্র্য ও প্রাকৃতিক সম্পদ নির্ভর জনগোষ্ঠীকে সাংবাদিকদের সাথে সম্পর্ক উন্নয়নে সহায়কের দায়িত্ব পালন করেছি। উপকলীয় সাতক্ষীরার কৃষি, ভূমি, নদী, বন ও জলাশয়ের উপর নির্ভরশীল জনগোষ্ঠীর অধিকার ও নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা এবং ক্ষমতায়নে সাতক্ষীরা জেলা প্রেসক্লাব ও শ্যামনগর উপজেলা প্রেসক্লাবের সাংবাদিকেরা সহায়ক শক্তি হিসেবে দায়িত্ব পালন করছেন। প্রাকৃতিক দুর্যোগ কিংবা মনূষ্য সৃষ্ট যে কোন কারণে যদি কোন কৃষক, বনজীবী, জেলে, আদিবাসীসহ প্রাণবৈচিত্র্যনির্ভর জনগোষ্ঠীর অধিকার খর্ব হয়, তাহলে পরের দিন সাংবাদিক বন্ধুরা হাতে কলম তুলে নিয়েছে নিজেদের দায় ও দায়িত্বের তাড়না থেকে। ঘূর্ণিঝড় আইলা জয় ছিল এ জনপদের সাংবাদিকদের নিরলস পরিশ্রমের অবদান।

আইলায় উপকূলীয় শ্যামনগর, আশাশুনি, কয়রা উপজেলা নদীর বাঁধ ভেঙে প্লাবিত হলেও সাংবাদিকদের অবদানে সবার আগে সাতক্ষীরার শ্যামনগর ও আশাশুনির নদীর বাঁধ সংস্কার সম্ভব হয়। গবেষণা প্রতিষ্ঠান বারসিক উপকূলীয় সাতক্ষীরা জেলা প্রেসক্লাব ও শ্যামনগর উপজেলা প্রেসক্লাবের সাংবাদিকরা জেলার কৃষি, পরিবেশ, প্রতিবেশ, প্রাণ, প্রকৃতি ও নির্ভরশীল জীবনের উপর সংবাদ/প্রতিবেদন তৈরি, প্রকাশ/প্রচার করেছেন সেগুলো অধ্যয়ন করা হয়েছে লেখাটির জন্য। মূলত বিগত দেড় বছরের (জানুয়ারি ২০১৫ থেকে জুন ২০১৬) বারসিক শ্যামনগর ও সাতক্ষীরা রিসোর্স সেন্টারের মিডিয়া ফাইলে সংরক্ষিত পত্রিকা ও টিভি ফুটেজ ব্যাখা বিশ্লেষণ লেখাটি তৈরি করা হয়েছে। উপকূলীয় এ জনপদের প্রাণ প্রকৃতির কোন কোন বিষয়ের উপর এবং কি কি পত্রিকা ও টিভি চ্যানেলে সংবাদ, ফিচার ও প্যাকেজ প্রচার ও প্রকাশিত হয়েছে তার সংক্ষিপ্ত সারমর্ম উপস্থাপন করছি:
4
সাতক্ষীরায় প্রকৃতি, বৈচিত্র্য ও সামাজিক ন্যায্যতা বিষয়ে সংলাপ, ক্ষুদে আকিঁয়েদের চিত্র প্রদর্শনী, ফসলের বীজ দিয়ে একাত্মতার বন্ধন, সাতক্ষীরায় সামাজিক গবেষণা ও উন্নয়ন শীর্ষক প্রশিক্ষণ, নারীর প্রতি সহিংসতা ও জেন্ডার রিপোর্টিং বিষয়ক সংলাপ, শান্তি প্রতিষ্ঠায় সংলাপ, সাতক্ষীরায় শান্তি সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে সভা, বিষমুক্ত ফসল উৎপাদন করতে চায় তুজলপুরের কৃষকেরা, সাতক্ষীরায় বিষমুক্ত সবজি ও ফল উৎপাদন এবং বাজারজাতকরণ বিষয়ক সংলাপ, শিক্ষার্থীদের ইন্টারনেট প্রশিক্ষণ কর্মশালা, নাগরিক অধিকার নিশ্চিতের দাবিতে ইসলামপুরবাসীর মানববন্ধন, মাছখোলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বৃক্ষরোপণ কর্মসূচি, সাতক্ষীরায় তুজলপুরে ঠিকরে কলুর ডালের মাঠ দিবস, কৃষক-কৃষক বীজ বন্ধন, সাতক্ষীরায় শীতকালীন সবজি বীজ বিতরণ, প্রাণবৈচিত্র্য সমৃদ্ধ কৃষি বাড়ি পরিদর্শন, সাতক্ষীরায় পুষ্টির প্রাকৃতিক উৎস সংরক্ষণ বিষয়ক সংলাপ, ১০ টাকায় ব্যাংক এ্যাকাউন্ট খুললেন দেড় শতাধিক কৃষক-কৃষাণী, সাতক্ষীরায় কুড়িয়ে পাওয়া উদ্ভিদবৈচিত্র্যর পাড়া মেলা শতাধিক শাক-সবজির পসরা, রোকেয়াকে জানো র্শীষক আলোচনা, সাতক্ষীরায় পুষ্টির ফেরিওয়ালা র্শীষক সতেতনামূলক নবযাত্রা উদ্বোধন, সাতক্ষীরায় প্রাণ ও প্রকৃতি মেলা, সাতক্ষীরায় কুড়িয়ে পাওয়া শাকের পাড়া মেলা অনুষ্ঠিত, কৃষক পেনশন স্কিম চালুর দাবিতে মতবিনিময়, সাতক্ষীরায় জাতীয় শিশু দিবস ও মহান স্বাধীনতা দিবস উপলক্ষে কুইজ ও চিত্রাংকন প্রতিযোগিতা, সাতক্ষীরার বেতনা নদী ও তীরবর্তী মানুষের প্রাণ প্রবাহের দাবিতে গণমাধ্যম সংলাপ, সাতক্ষীরায় নববর্ষ উদযাপন উপলক্ষে সুন্দর হাতের লেখা প্রতিযোগিতা, সাতক্ষীরায় ব্যতিক্রমধর্মী আয়োজনের মধ্য দিয়ে আন্তর্জাতিক প্রাণ বৈচিত্র্য দিবস পালিত, ধানের ন্যায্যমূল্য নিশ্চিতের দাবিতে স্মারকলিপি পেশ, সাতক্ষীরা সরকারি কলেজে সেমিনারে বক্তারা প্রবীণরা দেশের সম্পদ, গাছের সঙ্গে বন্ধুত্ব রাখার শপথ নিলো পাঁচ শতাধিক শিক্ষার্থী, সাতক্ষীরায় জরাবদ্ধতা দূরীকরণে আগাম প্রস্তুতি গ্রহণের দাবিতে মানববন্ধন, স্টুডেন্টস সলিডারিটি টিমের উদ্যোগে নববর্ষ উৎযাপন, কৃতী শিক্ষার্থীদের সংবর্ধনা প্রদান কৃতী, কৃষাণী অল্পনা রানীর সফলতার গল্প সরাসরি সম্প্রচার, শ্যামনগরে দেশটাকে পরিস্কার করি দিবস পালিত, সুন্দরবন দিবস উপলক্ষে শ্যামনগরে কুইজ প্রতিযোগিতা, সুন্দরবন বিষয়ক চিত্রাংকন প্রতিযোগিতা, সুন্দরবন বিষয়ক রচনা প্রতিযোগিতা, আদি যমুনা নদী খননের দাবিতে মানববন্ধন, উপজেলা চত্তরকে পাখির অভয়াশ্রম ঘোষণা, বিশ্ব পরিবেশ দিবস উৎযাপন, নবায়নযোগ্য জ্বালানি শীর্ষক জনসংলাপ, গাছের চারা বিতরণ, আন্তর্জাতিক যুব দিবস উৎযাপন, পরিবেশ সংরক্ষণ ও দুষণ নিয়ন্ত্রণে ময়না রানীর পরিবেশ পদক অর্জন, সুন্দরবন স্টুডেন্টস সলিডারিটি টিমের ইউনিট গঠন, চুনা নদীতে নৌকা বাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত, জেলায় ৫ নারীকে জয়িতার সম্মাননা প্রদান, সুন্দরবন তরুণ স্বপ্ন উৎসব, পদ্মপুকুর বাঁধ রক্ষায় মানববন্ধন, শ্যামনগর এগ্রোটেকনোলজি পার্ক ইত্যাদি শিরোনামের সংবাদ বা ফিচারগুলোতে এ জেলার প্রাণ ও প্রকৃতির প্রতিচ্ছবি ফোটে উঠে।
1
এসব সংবাদগুলো যেসব প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়াতে ছাপা ও সম্প্রচারিত হয়েছে সেগুলো হলো: পত্রিকা এবং দৈনিক প্রথমআলো, সমকাল, মানবজমিন, জনকন্ঠ, ইত্তেফাক, কালেরকন্ঠ, যুগান্তর, ইনকিলাব, কালেরকন্ঠ, সকালের খবর, আমাদের সময়, মানবকন্ঠ, আলোকিত বাংলাদেশ, বাংলাদেশ সময়, বণিক বার্তা, আজকের পত্রিকা, বাংলার খবর, ভোরের পাতা, দেশ সংযোগ, ডেইলি স্টার, অবজারভার, দি এশিয়ানএইজ, বাংলানিউজ ২৪.কম, ঢাকা ট্রিবিউন, আমাদের অর্থনীতি, সময়ের খবর, দৈনিক পূর্বাঞ্চল, প্রজন্মের ভাবনা, দৈনিক কল্যাণ, সমাজের কথা, স্পন্দন, দৈনিক নওয়াপাড়া, দৈনিক করতোয়া, দৈনিক যশোর, দৈনিক খুলনাঞ্চল, দৈনিক প্রবর্তন, দৈনিক পত্রদূত, কাফেলা, কালের চিত্র, সাতনদী, আজকের সাতক্ষীরা, দৃষ্টিপাত, যুগের বার্তা, দক্ষিণের মশাল, ভয়েজ অব সাতক্ষীরা, সূর্বণ ভূমি, দি রিপোর্ট ২৪.কম, বারসিক নিউজ.কম (৪৮টি) স্থানীয়, আঞ্চলিক, জাতীয় ও অনলাইন পত্রিকায় একাধিক সংবাদ/ফিচার প্রকাশিত হয়েছে।
3
পাশাপাশি ইলেকট্রনিক্স মিডিয়া চ্যানেল আই, যমুনা, বাংলা ভিশন, এনটিভি, এটিএন বাংলা, একুশে টিভি, বিজয় টিভি, গাজী টিভি, একাত্তর টিভি, এসএটিভি, মাছরাঙা ও বৈশাখী টিভি চ্রানেলে (১২টি) প্রচার হয়েছে (মোট ৪২৬টি সংখ্যা)। সাতক্ষীরা জেলা ও শ্যামনগর উপজেলার সাংবাদিকদের ধারাবাহিক প্রতিবেদন প্রকাশ ও প্রচারের ফলে “বঙ্গবন্ধু জাতীয় কৃষি পদক, চানেল আই কৃষি পদক, বিভাগীয় পরিবেশ পদক, শ্রেষ্ঠ জয়িতা, বন পদক, পরিবেশ বন্ধু খেতাব, স্বাধীনতা সম্মাননা ও স্বীকৃতি অর্জন করেছে উপকূলীয় এ জনপদের কৃষি, প্রাণ ও প্রকৃতির সন্তানেরা।

মানুষ ও সংস্কৃতির বৈচিত্র্যে ভরা আমাদের প্রিয় মাতৃভূমি বাংলাদেশ। আসুন এই বৈচিত্র্যকে রক্ষা করে সবাই মিলে সবার জন্য সেটিকে গড়ে তুলি। প্রত্যাশা করছি, উপকূলীয় সাতক্ষীরা জেলার সাংবাদিক বন্ধুদের মত দেশের সকল জেলার সাংবাদিক সৈনিক প্রাণ ও প্রকৃতির সকল ধরনের বৈচিত্র্য সুরক্ষায় এগিয়ে আসবেন। আপনাদের মহান ও নির্ভিক অবদানের কৃতজ্ঞতা প্রকাশ করছি। সাথে সাথে প্রতিজ্ঞা করছি “আমরা তোমাদের ভুলব না”।

happy wheels 2
%d bloggers like this: