গাছ লাগিয়ে নতুন প্রজন্মের দেশ গড়ি

ঘিওর, মানিকগঞ্জ থেকে সুবীর কুমার সরকার
মানিকগঞ্জের ঘিওর উপজেলার বানিয়াজুরী ও নালী ইউনিয়নে বারসিক’র সহায়তায় শিক্ষা প্রতিষ্ঠান, বসতবাড়ি, মন্দির ও রাস্তার ধারে পরিবেশ দিবসকে সামনে তারুণ্য যুব সংগঠন ও আলোর পথ যুব সংগঠনের যৌথ আয়োজনে ৭৭ নং বানিয়াজুরী সরকারি প্রাথমিক বিদ্যালয়, বানিয়াজুরী সরকারী স্কুল এন্ড কলেজ, বানিয়াজুরী ইউনিয়ন পরিষদ, বানিয়াজুরী বড় খোলা মন্দীরে কৃষ্ণচূড়া, আমলকি, কাঠবাদমি গাছ ও নালী ইউনিয়নের বানজান রাস্তার ধারে সাজনের ডাল রোপণ করা হয়েছে।


বৃক্ষরোপন অনুষ্ঠানে অংশগ্রহণ করেন ঘিওর উপজেলার নিবার্হী কর্মকর্তা হামিদুর রহমান, ঘিওর থানার অফিসার ইনচার্জ মো: আমিনুর রহমান, বানিয়াজুরী ইউনিয়নের চেয়ারম্যান এস আর আনছারী বিল্ট ুও এলাকার যুব সংগঠন সদস্য, এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ, শিক্ষক ও শিক্ষার্থীরা।


আলোচনায় আলোচকগণ জানান, বৃক্ষরোপণ করলে মানুষ ও প্রাণ-প্রকৃতির উপকারে আসবে। আমাদের বৈচিত্র্য রক্ষা পাবে। বর্তমানে আবহাওয়া যে গরম পড়ছে তার জন্য আমাদের সকলের গাছ রোপণ করা ছাড়া আর কোন বিকল্প নেই বলে তারা মনে করেন। গাছ রোপনের মধ্যে দিয়ে নতুন প্রজন্মের দেশ গড়তে হবে। কারণ প্রাণ ও প্রকৃতির সাথে মানুষের নিবিড় সম্পর্ক রয়েছে। আমাদের চারপাশে পতিত জায়গায় গাছ লাগিয়ে সবার খাদ্য গ্রহণে ভূমিকা রাখতে হবে।


অনুষ্ঠানে আলোর পথের সংগঠনের সদস্যরা জানান, আমরা একমাস ব্যাপি রাস্তার ধারে সাজনের ডাল রোপণ করবো। রাস্তার ধারে রোপণ করলে সকলে সংগ্রহ করতে পারবে। বৃক্ষ রোপনের মধ্য দিয়ে আমরা নিজেরা ফলমুল খেতে পারবো। গাছ রোপণের মধ্য দিয়ে আমরা আমাদের দেশটাকে নতুন প্রজন্মদের বাসযোগ্য করে গড়ে তুলতে চাই।

happy wheels 2

Comments