বিষমুক্ত সবজি চাষ করবো, শরীর স্বাস্থ্য ভালো রাখবো

রাজশাহী থেকে রিনা টুডু

পাঁচন্দর মাহালি পাড়া গ্রামের পারুল সরেন একজন গৃহিণী। তিনি সংসারের সকল কাজের পাশাপাশি, নিরাপদ সবজি চাষ করে থাকেন কয়েক বছর ধরে। তিনি ১ বিঘা জমি লিজ নিয়ে সেই জমির কিছু অংশে টমেটো, বেগুন, মরিচ, লালশাক,পালন শাক,মুলা শাক, পেঁয়াজ, রশুন, পাট শাক,সবজি চাষ করছেন।

তিনি সবজিতে কোনো রকম কীটনাশক ব্যাবহার করেন না এবং কিছু জমিতে রবি শস্য, সরিষা করছেন। রবি শস্য চাষের পর সেই জমিতে ধান চাষ করেন তিনি। সরিষা চাষ করে সারাবছর তার পরিবারে তেলের চাহিদা পূরণ হয় বলে তিনি জানান। সরিষা থেকে যে খোলগুলো হয়, সেই খোলগুলো গবাদি পশুর খাদ্যের পুষ্টির চাহিদা পূরণ করেন। এতে করে গবাদি পশুর স্বাস্থ্য ভালো থাকে বলে তিনি মনে করেন।

পারুল সরেন প্রতি মৌসুমের জন্য বিভিন্ন ধরনের সবজি বীজ সংগ্রহ ও সংরক্ষণ করে রাখেন পরবর্তীতে রোপণ করার জন্য। তার সুন্দর নিরাপদ সবজি চাষ দেখে বারসিক তাকে বিভিন্ন ধরনের পরামর্শ ও সবজি বীজ দিয়ে সহায়তা করে। তিনি বলেন, ‘নিরাপদ সবজি চাষ করে আমি আমার পরিবারের সবজির চাহিদা পূরণ করতে পারি। এছাড়া সবজির উছিষ্টাংশগুলো গবাদি পশুর খাদ্য হিসেবে ব্যবহার করি। এতে করে আমার খরচ কম পড়ে।’ তিনি আরও বলেন, ‘বিষমুক্ত সবজি খেলে শরীর ভালো থাকে এবং মাটিও সুস্থ থাকে।’

happy wheels 2

Comments