সাম্প্রতিক পোস্ট

নারীদের ক্ষমতায়নে সহায়কের ভূমিকা পালন করতে হবে

মানিকগঞ্জ থেকে মো. নজরুল ইসলাম ও রিনা আক্তার

বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান বারসিক’র আয়োজনে গতকাল মানিকগঞ্জ সিংগাইর উপজেলা পরিষদ মিলনায়তনে জেন্ডার বৈচিত্র্য আন্তঃনির্ভরশীলতা ও বহুত্ববাদী সমাজ সর্ম্পকিত যুব প্রশিক্ষণার্থীদের সনদ প্রদান ও সংলাপ অনুষ্ঠিত হয়েছে।

IMG_20181030_115309_1
সনদ প্রদান ও সংলাপ অনুষ্ঠানে সিংগাইর উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান আনোয়ারা খাতুন এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সিংগাইর উপজেলা নির্বাহী কর্মকর্তা রাহেলা রহমত উল্লাহ। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জাতীয় মহিলা সংস্থার সিংগাইর উপজেলা চেয়ারম্যান অধ্যাপক শাহীন আক্তার, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা বিলকিস নাহার, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা শামছুন্নাহার বেগম, খেলাঘর আসর জেলা সভাপতি অধ্যাপক জগদীশ চন্দ্র মালো, বারসিক এর আঞ্চলিক সমন্বয়কারি বিমল রায়।

IMG_20181030_124603
মাল্টিমিডিয়ার মাধ্যমে বারসিক’র লক্ষ্য, উদ্দেশ্য এবং প্রকল্পের পরিচিতি ও কার্যক্রম অগ্রগতি বিষয়ে প্রবন্ধ পাঠ করেন বারসিক কর্মকর্তা শিমুল কুমার বিশ্বাস, জেন্ডার বৈচিত্র সংরক্ষণে যুব ঘোষণাপত্র পাঠ করেন যুব প্রতিনিধি দুর্গা রাণী মন্ডল, সঞ্চালনা করেন বারসিক কর্মকর্তা মো. নজরুল ইসলাম। এছাড়াও সহায়কের ভুমিকা পালন করেন বারসিক কর্মকর্তা বিউটি রাণী সরকার, আছিয়া আক্তার ও রিনা আক্তার প্রমুখ।

IMG_20181030_133548
অনুষ্ঠানে বক্তারা বলেন, ‘গবেষণা প্রতিষ্ঠান বারসিক ঋণ কার্যক্রমের বাইরে একটি ব্যতিক্রম প্রতিষ্ঠান। আমাদের সংবিধানে ও নারী নীতিমালা হলেও আমরা এখনো নারীর ক্ষমতায়ন প্রতিষ্ঠা করতে পারিনি। এই অধিকার নারীর প্রাপ্য, এটি তাকে আদায় করেই নিতেই হবে। সেটি করতে হলে সেচ্ছাসেবামুলক প্রতিষ্ঠান, বেসরকারি প্রতিষ্ঠানগুলোকেই তৎপর থাকতে হবে বারসিক তাদের মধ্যে অন্যতম।’

উল্লেখ্য গত মে-সেপ্টেম্বর ২০১৮ বারসিক সিংগাইর রিসোর্স সেন্টারে বিভিন্ন সময়ে জেন্ডার, বৈচিত্র্য ও বহুত্ববাদি সমাজ সম্পর্কিত কর্মশালা অনুষ্ঠিত হয়। তারই অংশ হিসেবে ৮০ জন প্রশিক্ষণার্থীকে উপজেলা নির্বাহী কর্মকর্তার মাধ্যমে সনদপত্র প্রদান করা হয়।

happy wheels 2

Comments

%d bloggers like this: