সাম্প্রতিক পোস্ট

শ্যামনগরে ৩দিন ব্যাপি কৃষিমেলা ২০২০ অনুষ্ঠিত

সাতক্ষীরার শ্যামনগর থেকে বিশ্বজিৎ মন্ডল

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর’র আয়োজনে শ্যামনগর উপজেলায় উপজেলা চত্বরে গত ১৬-১৮ ফেব্রুয়ারি তিন দিন ব্যাপি কৃষি মেলা ২০২০ অনুষ্ঠিত হয়েছে। এবারের কৃষি মেলার প্রতিপাদ্য বিষয় ছিলো ‘কৃষিই সমৃদ্ধি’ ।


উক্ত মেলাটি গোপালগঞ্জ, খুলনা, বাঘেরহাট, সাতক্ষীরা ও পিরোজপুর কৃষি প্রকল্পের আওতায় পরিচালিত হয়। ১৬ তারিখ সকালে সাতক্ষীরা ৪ আসনের সংসদ সদস্য এসএম জগলুল হায়দারের নেতৃত্বে এক বর্ণাঢ্য র‌্যালির ও ফিতা কাটার মাধ্যমে মেলার শুভ উদ্বোধন হয়। এসময় মেলায় জনপ্রতিনিধিসহ, উপজেলার সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তা, স্থানীয় কৃষক-কৃষাণী, বিভিন্ন সংগঠনের প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।


মেলায় উপজেলা কৃষি সম্প্রসারণ অধিপ্তর, বিভিন্ন বেসরকারী প্রতিষ্ঠান ও জনসংগঠনের পক্ষ থেকে উপকূলীয় অঞ্চলে বিভিন্ন কার্যক্রম ও উৎপাদিত পণ্য সামগ্রী নিয়ে ২২টি স্টল প্রর্দশন করা হয়। মেলায় অন্য স্টল প্রদর্শনীর মধ্যে উল্লেখপযাগ্যভাবে বারসিক’র পক্ষ থেকে স্থানীয় জনসংগঠনের সহায়তায় উপকুলীয় আদিবাসী কৃষি, বাদাবন সম্ভার, উপকূলীয় অচাষকৃত উদ্ভিদ বৈচিত্র্য, সবজি বৈচিত্র্য ও স্থানীয় ধান বৈচিত্র্যের ৫টি স্টল প্রর্দশনী করা হয়।


৩ দিনব্যাপি মেলায় উপজেলার বিভিন্ন এলাকা থেকে শত শত মানুষ প্রতিদিন মেলার বিভিন্ন স্টল ঘুরে ঘুরে দেখেন এবং বিভিন্ন প্রযুক্তি ও সম্পদ সম্পর্কে ধারণা লাভ করে। সর্বশেষ ১৮ ফেব্রুয়ারি ২০২০ তারিখে পুরুস্কার বিতরণীর মাধ্যমে ৩দিনব্যাপি মেলার সমাপ্তি ঘোষণা হয়। এসময় বিশেষ অতিথি হিসাবে অংশগ্রহণ করেন উপজেলা পরিসদের চেয়ারম্যান এস, এম আতাউল হক দোলন। অন্যদের মধ্যে ছিলো উপজেলা কৃষি কর্মকর্তা আবুল হোসেন মিঞা, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান খালেদা আইয়ুব ডলিসহ প্রমুখ।

happy wheels 2

Comments

%d bloggers like this: