‘ভাতাসহ আমাদের থাকার জায়গা বাড়াতে হবে’

নেত্রকোনা থেকে রনি খান

দলিত কিশোরীদের সংগঠন ‘হাতে খড়ি কিশোরী সংগঠন’ এবং গবেষণা ভিত্তিক বেসরকারী উন্নয়ন সংস্থা ‘বারসিক’ এর যৌথ আয়োজনে নেত্রকোনা শহরের হরিজন পল্লীর দলিত সম্প্রদায়ের সাথে নেত্রকোনা পৌরসভার জনপ্রতিনিধিদের মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

হাতেখড়ি কিশোরী সংগঠনের সভাপতি প্রিয়া বাসফোড়ের সভাপতিত্বে অনুষ্ঠিত মতবিনিময় সভায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নেত্রকোনা পৌরসভার ৩ নং ওয়ার্ডের কাউন্সিলর শামীম রেজা এবং ৬নং ওয়ার্ডের কাউন্সিলর শাকিল ঢালী। এছাড়াও অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন সংগঠক ও সমাজকর্মী কবি সোহরাব উদ্দিন আকন্দ, সাংবাদিক সুজাদুল ফারাস, বারসিক কর্মকর্তা রুখসানা রুমী, তাসমিয়া তহুরা প্রমুখ।  

সভায় দলিত নেতারা জানান, সারা শহরকে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার দায়িত্ব পালন করেন তারা। কিন্তু সে অনুযায়ী তাদের বেতন নামে মাত্র। বর্তমান দুর্মূল্যের বাজারে যা নেহায়েত হাস্যকর। হাতেখড়ি কিশোরী সংগঠনের সভাপতি হরিজন পল্লীর প্রথম এসএসসি উত্তীর্ণ কিশোরী প্রিয়া বাসফোড় তাদের বাসস্থান, স্বাস্থ্য সংকটের কথা উল্লেখ করে বলেন- ‘আমরা একটুখানি জায়গাতে ১০০’র উপরে পরিবার বসবাস করি, জনসংখ্যা দিন দিন বাড়ছে। আমাদের থাকার জায়গা কমছে। পৌরসভা থেকে যে ঘর করে দেয়া হয়েছে সেখানে জায়গা খুবই কম। আমাদের থাকার জায়গা বাড়াতে হবে। একসাথে ঘিঞ্জিভাবে বসবাস করি বলে আমাদের অনেক অসুখ-বিসুখ হয়। আমাদের সকলের জন্য সরকারি বিভিন্ন ভাতা যেমন বিধবা, গর্ভকালীন, বয়স্কভাতার ব্যবস্থা করতে হবে। ‘

দলিত নেতারা আরো উল্লেখ করেন- সারা শহরের ময়লা পরিষ্কার করলেও তাদের থাকার জায়গার পাশে কোন ডাস্টবিন নেই, সন্ধ্যার পরে তাদের বাসার পাশেই অন্ধকার হয়ে থাকে বলে অপরাধ সংঘটিত হয়ে থাকে, পানীয় জলের সংকট রয়েছে। তবে ইতিমধ্যেই পৌরসভা তাদের জীবনমান উন্নয়নে কিছু উল্লেখযোগ্য পদক্ষেপ নিয়েছে বলে পৌর প্রতিনিধিদের প্রতি কৃতজ্ঞতাও প্রকাশ করেন।

সভায় ৩নং ওয়ার্ড কাউন্সিলর শামীম রেজা বলেন- ‘বর্তমান সরকার দলিত সম্প্রদায়ের মঙ্গলের  কথা চিন্তা করেই তাদের জন্য আধুনিক সুবিধা সংবলিত ছয়তলা একটা ফ্ল্যাট করবার পরিকল্পনা গ্রহণ করেছে। সবাইকে নিয়েই আমাদের সমাজ। সমাজে আমরা সবাই সমান। কাউকে ছোট করে দেখার কোন সুযোগ নেই।‘

৬নং ওয়ার্ড কাউন্সিলর শাকিল ঢালী হরিজন পল্লীতে গৃহিত কর্মসূচির উল্লেখ করেন এবং হরিজন পল্লীতে একটি ডাস্টবিন, আরো দুটি ল্যাম্পপোস্ট এবং নিয়মানুযায়ী অগ্রাধিকার তালিকা করে সামাজিক সুরক্ষা স্কিমের আওতায় ভাতা প্রদানের ব্যবস্থা করার প্রতিশ্রুতি প্রদান করেন। অগ্রাধিকার তালিকা তৈরির জন্য তিনি হাতেখড়ি কিশোরী সংগঠনকে দায়িত্ব প্রদান করেন। 

happy wheels 2

Comments