সাম্প্রতিক পোস্ট

পরিবেশ প্রাণ প্রকৃতির প্রতি শ্রদ্ধা জানালো শিক্ষার্থীরা

নেত্রকোনা থেকে খাদিজা আক্তার লিটা
বিশ্ব পরিবেশ দিবস ২০২২ উপলক্ষে নেত্রকোনা জেলার আমতলা ইউনিয়নে দেওপুর উচচ বিদ্যালয়ে গাছগড়িয়া যুব সংগঠনের উদ্যোগে সম্প্রতি আলোচনা সভা ,শপথ গ্রহণ, র‌্যালি অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে বিদ্যালয়ের প্রায় শতাধিক শিক্ষার্থী ও শিক্ষকগণ অংশগ্রহণ করেন।


অনুষ্ঠানের শুরুতে স্কুলের সহকারী শিক্ষীকা শিল্পী রানি কর পরিবেশ দিবসের তাৎপর্য নিয়ে আলোচনার পাশাপাশি পরিবেশর দূষণ কমানো ও ভারসাম্য রক্ষায় বৃক্ষের গুরুত্ব নিয়ে আলোচনা করেন । তিনি তার বক্তব্যে বলেন, ‘পৃথিবীর প্রতিটি প্রাণী একে অপরের উপর নির্ভরশীল, তেমনি পরিবেশের প্রতিটি উপাদান একে অপরের উপর নির্ভরশীল। একটি ক্ষতি হলে তার প্রভাব অন্যটির উপর পড়ে। তাই আমাদের এমন কোন কাজ করা যাবেনা যা পরিবেশের ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়।’


বারসিক কর্মকর্তা খাদিজা আক্তার লিটা পরিবেশ রক্ষায় নতুন প্রজন্মের মাঝে সচেতনতা তৈরিতে বাংলাদেশের ভিন্ন অঞ্চলের যুবদের মধ্যে নেটওয়ার্ক তৈরির লক্ষ্যে বারসিকের কার্যক্রমগুলো তুলে ধরেন। চলতি বছর বারসিক’র পরিবেশ পদক প্রাপ্তি বিষয়ে আলোচনা করেন। এ পদক প্রাপ্তির জন্য তিনি বারসিক’র সাথে জড়িত সকল প্রতিষ্ঠান ও মানুষকে ধন্যবাদ জানান।
অনুষ্ঠানে গাছগড়িয়া যুব সংগঠনের পক্ষে থেকে মো: বায়জিত পরিবেশ বান্ধব কৃষি চর্চায় যুবদের উদ্যোগী করে তুলতে সংগঠনের কার্যক্রম গুলো নিয়ে আলোচনা করেন ।


আলোচনা শেষে শিক্ষার্থীরা নিজেদের তৈরি ভিন্ন ধরনে ফেস্টুন উপস্থাপন করে। যেখানে নদী, পাহাড়, জলাশয় ও উপকারী প্রাণী গুরুত্ব তুলে ধরা হয়। শিক্ষার্থীরা পরিবেশ, প্রাণ ও প্রকৃতির প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করে এবং পরিবেশ রক্ষায় কাজ করে যাওয়ার শপথ গ্রহণ করেন ।

happy wheels 2

Comments

%d bloggers like this: