সাম্প্রতিক পোস্ট

রিশিকুলে নবান্ন উৎসব ও প্রাণবৈচিত্র্যমেলা

গোদাগাড়ী, রাজশাহী থেকে মো. জাহিদ আলী ও শহিদুল ইসলাম শহিদ

 

নবান্নের প্রথম পক্ষকে বরণ করার ডালি
নবান্নের প্রথম পক্ষকে বরণ করার ডালি

 

গতকাল ১১ নভেম্বর শনিবার সকাল ১০টা থেকে রাজশাহীর গোদাগাড়ী উপজেলার রিশিকুল ইউনিয়নের রিশিকুল বিদ্যালয় মাঠে রিশিকুল এলাকার জনসংগঠনের উদ্যোগে দিন ব্যাপী নবান্ন উৎসব ও প্রাণ বৈচিত্র্যমেলা অনুষ্ঠিত হয়েছে।

DSC02157

দিনব্যাপী মেলায় বৈচিত্র্যময় বীজ, শীতের পিঠাপুলি, নকশি কাঁথা, কৃষি কাজের ব্যবহৃত যন্ত্রপাতি, বৈচিত্র্যময় স্থানীয় সবজি ও ফলের প্রদর্শণী করা হয়। সেখানে বৈচিত্র্যময় ১৬ ধরণের শস্য ফসল, ১২ ধরনের ডাল জাতীয় শস্য ও ৩৩ ধরনের কুড়িয়ে পাওয়া অচাষকৃত উদ্ভিদ উপস্থাপন করেন এলাকার কৃষক-কৃষাণীরা।

DSC02052

নবীন-প্রবীন কৃষক-কৃষানী ও বিভিন্ন পেশাজীবির অংশগ্রহনের মেলায় দিনব্যাপি স্থানীয় খেলার আয়োজন করা হয়। জাতীয় খেলা কাবাডিতে অংশ গ্রহণ করেন এলাকার নবীন-প্রবীন কৃষক, কৃষানীদের বালিশ খেলা, ছোট সোনামনিদের বিস্কুট দৌড়, যুবক নারী পুরুষের বদন খেলা, হাড়ি ভাঙা খেলা, পুরুষদের সাঁতার খেলা ও হাড়িভাঙা খেলার মধ্যদিয়ে নবান্নের প্রথম পক্ষকে বরণ করে কৃষক-কৃষানীরা।

23376535_10207989598777818_4676234117171875129_n

মেলায় বিকালে আলোচনা ও পুরস্কার বিতরনী সভায় সভাপতিত্ব করেন রিশিকুল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শহিদুল ইসলাম। প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন গোদাগাড়ী উপজেলার চেয়ারম্যান মো. ইসহাক ইউনিয়ন পরিষদ সদস্য জালাল উদ্দিন, স্বপ্নের ভেলা সংগঠনের সভাপতি সোহেল রানা, আনসার ভিডিবি ক্লাবের সভাপতি আয়নাল হক, বরেন্দ্র শিক্ষা সংস্কৃতি রক্ষা কেন্দ্রের সভাপতি জাওয়াদ আহমেদ রাফি। মেলায় আশপাশের গ্রামের প্রায় ৪ শতাধিক নারী-পুরুষ অংশগ্রহণ করেন।

IMG_20171111_180744

মেলায় পুরস্কার বিতরনী অনুষ্ঠান পরবতীতে শুরু হয় এই অঞ্চলের ঐতিহ্যবাহী গান গম্ভীরা। গম্ভীরার গানে গানে এলাকার জলবায়ু পরিবর্তন জনিত সমস্যা ও তা থেকে করণীয় বিষয়ক তথ্য উপস্থাপন করেন পবা সাহিত্য পরিষদের সদস্যরা। নবান্ন উৎসবের অনুষ্ঠানটি সঞ্চলনা করেন বরেন্দ্র শিক্ষা সংস্কৃতি বৈচিত্র্য রক্ষা কেন্দ্রের দেবশ্রী মন্ডল ছুটু।

happy wheels 2

Comments

%d bloggers like this: