সাম্প্রতিক পোস্ট

নবায়নযোগ্য জ্বালানি জীবনের জন্য তারুণ্য

রাজশাহী থেকে শহিদুল ইসলাম

IMG_9633তরুণ ও নবীনরাই অনেক বেশি অগ্রগামী ও সৃষ্টিশীল। তরুণরাই অন্য বয়সীদের তুলনায় ন্যায় ও অন্যায়ের প্রভেদ করতে বেশি সক্ষম। নিজের প্রকৃতি, পরিবেশ, ভিন্ন ভিন্ন জাতি, ভাষাসহ সকল প্রাণের আন্তঃসম্পর্কগুলো বোঝার চেষ্টা করেন। নিজে দক্ষতা অর্জন করে কার্যকর উদ্যোগ গ্রহণ করেন। নবায়নযোগ্য জ্বালানির ব্যবহার ও জ্বালানির অপচয়রোধে শিক্ষার্থী ও তরুণরাই অনেক বেশি কার্যকর উদ্যোগ গ্রহণ করেন। তেমনই একটি কার্যকর উদ্যোগের চলমান ধারাবাহিকতায় গতকাল রাজশাহীর নগরীর মেহেরচন্ডি উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী ও শিক্ষক, বারসিক’র কর্মকর্তাগণ নবায়নযোগ্য জ্বালানি জীবনের জন্য তারুণ্য বিষয়ক আলোচনা সভায় অংশগ্রহণ করেন।

মেহেরচন্ডী উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীগণ নবায়নযোগ্য জ্বালানির ব্যবহার এবং জ্বালানির অপচয়রোধে দেয়ালিকা লিখন এবং নাটিকা প্রদর্শন করেন। জ্বালানির অপচয়রোধে সচেতনতা প্রচারে নাটকের মাধ্যমে পানি, বিদ্যুৎ, গ্র্যাসসহ প্রাকৃতিক সম্পদের যৌক্তিক ব্যবহারের দিকগুলো তুলে ধরেন।
IMG_9633
উল্লেখ্য যে, রাজশাহী নগরীর মধ্যে মেহেরচন্ডী উচ্চ বিদ্যালয়টি বিগত বছরে বিদ্যালয় ক্যাম্পাসকে ‘সবুজ ক্যাম্পাস’ হিসেবে ঘোষণা করে। স্কুলটির শিক্ষক ও শিক্ষার্থী সকলে নিজের স্কুলসহ নিজের পরিবারে বিদ্যুৎ, গ্রাসের অপচয়রোধে কার্যকর উদ্যোগ গ্রহণ করায় স্কুলটিকে গ্রীণ স্কুল ঘোষণা করা হয়েছে।

আলোচনা সভায় জ্বালানির অপচয়রোধে তরুণদের পরামর্শ দেন স্কুলটি প্রধান শিক্ষক শফিকুল ইসলাম, সহকারী প্রধান শিক্ষক হায়দার আলী, সহাকারী শিক্ষক আয়শা পারভিন, সাইফুল ইসলাম। আলোচনা পর্ব, নাটক প্রদর্শনী এবং দেয়ালিকা প্রকাশনা শেষে তরুণরা জ্বালানির অপচয়রোধে শপথ বাক্য পাঠ করেন।

happy wheels 2

Comments

%d bloggers like this: