সাম্প্রতিক পোস্ট

সবুজ জ্বালানি ও দুর্যোগ মোকাবেলায় তালবীজ রোপণ

মানিকগঞ্জ থেকে নজরুল ইসলাম ও সুবির সরকার

“পারিবারিক জ্বালানি ও স্বাস্থ্যগত ঝুঁকি মোকাবেলায় সাশ্রয়ী জ্বালানি ব্যবহার বৃদ্ধি, জ্বালানি অপচয় রোধ, প্রাকৃতিক দুর্যোগ রোধে তালবীজ রোপন করা সহ বিভিন্ন আয়োজনের মধ্য দিয়ে গত ১৭ অক্টোবর মানিকগঞ্জে সংলাপ অনুষ্ঠিত হয়। অনুষ্ঠিত সংলাপে বারসিক এর সহযোগিতায় শোলধারা অগ্রগতি সংঘ, ওপেন ফ্রেন্ডস ক্লাব ও কুন্দুরিয়া কৃষক-কৃষাণী ঐক্য পরিষদ ও সরুপাই আলহাজ আ: হালিম দাখিল মাদ্রাসা অংশগ্রহণ করে ।

DSC03431
গত ১৭ অক্টোবর ২০১৭ মনিকগঞ্জ ঘিওর উপজেলার বনিয়াজুরি ই্উনিয়নের শোলধারা অগ্রগতি সংঘের মাঠ প্রাঙ্গনে সবুজ জ¦ালানি ও তালবীজ রোপণ বিষয়ক জনসংলাপ অনুষ্ঠিত হয় এবং সংলাপ শেষে শোলধারা মামুনের বাড়ি থেকে বতুনী সরকারি প্রাথমিক বিদ্যালয় পর্যন্ত ৩ কি.মি. রাস্তায় ৩৩০টি তালবীজ রোপণ করা হয়। জনসংলাপে শোলধারা অগ্রগতি সংঘের কার্যকরি সভাপতি ফারুক খান এর সভাপতিত্ত্বে প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন ফাইজুদ্দিন মাস্টার, ক্লাবের সাধারণ সম্পাদক রাজিব খান রনি, মো: মামুন মিয়া, মানিক মিয়া প্রমুখ।

DSC03460
১৮ অক্টোবর ২০১৭ মনিকগঞ্জ সদর উপজেলার নবগ্রাম ই্উনিয়নের সরুপাই আলহাজ আ: হালিম দাখিল মাদ্রাসা মাঠ প্রাঙ্গনে সবুজ জ্বালানি ও তালবীজ রোপণ বিষয়ক জনসংলাপ অনুষ্ঠিত হয় এবং মাদ্রাসা প্রাঙ্গন হতে মণিঋষি পাড়া পর্যন্ত ১.কি.মি রাস্তায় ১২০টি তালবীজ এবং কুন্দুরিয়া থেকে সুবল সরকারের বাড়ি পর্যন্ত ১ কি.মি রাস্তায় ১২০টি তালবীজ রোপণ করা হয়।

জনসংলাপে কুন্দুরিয়া কৃষক- কৃষাণী ঐক্য পরিষদের সভাপতি সুবল সরকার এর সভাপতিত্ত্বে প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন সরুপাই মাদ্রাসার সিনিয়র সহকারি শিক্ষক মাওলানা এ বি এম আসাদুল্লাহ , ইউপি সদস্য জোতিষ চন্দ্র সরকার, নুরুল ইসলাম, শিক্ষক মো. শহিদ মিয়া, মো. বাবুল হোসেন, মো. উজ্জল মিয়া, মো. হৃদয় হোসেন প্রমূখ।

DSC03443
বক্তারা জ্বালানিবান্ধব পরিবেশের জন্য জ্বালানির অপচয় রোধ এবং প্রাকৃতিক উৎস সুরক্ষায় তাল গাছ, খেঁজুর গাছসহ বনজ, ভেষজ, ফলদ বৃক্ষ রোপণের এবং রোপণকৃত তাল বীজ রক্ষায় সকলের সহযোগিতা কামনা করেন। জলবায়ু পরিবর্তন মোকাবেলা, পরিবেশের ভারসাম্য রক্ষায় এবং জ্বালানি সংকট নিরসনসহ নানামূখী উপকারি গাছ তাল। ঝড় ঝঞ্জা প্রাকৃতিক দুর্যোগ বহন করে অনায়াসে। তালের রয়েছে বহুমূখী ঔষুধি গুণ, রক্ত পরিস্কার রাখে শরীরের শক্তি ও ওজন বৃদ্ধি করে। তালের রস, গুড়, পিঠা সকলি সুস্বাদু খাবার। আলোচনায় প্রত্যেকের বাড়িতে একটি করে তাল গাছ রোপণ করে প্রাকৃতিক উৎস সুরক্ষায় ভূমিকা পালনের আহবান জানানো হয়।

happy wheels 2

Comments

%d bloggers like this: