সাম্প্রতিক পোস্ট

বায়রা ইউনিয়ন কৃষি উন্নয়ন সংগঠনের সমন্বয় সভা অনুষ্ঠিত

মা‌নিকগঞ্জ সিংগাইর থে‌কে বিউ‌টি সরকার

গত ১৮ আগস্ট মা‌নিকগঞ্জ জেলার সিংগাইর উপ‌জেলার বায়রা ইউ‌নিয়ন কৃ‌ষি উন্নয়ন সংগঠনের ত্রৈমা‌সিক সমন্বয় সভা অনু‌ষ্ঠিত হয়েছে। বার‌সিক সিংগাইর রি‌সোর্স সেন্টার মিলনায়তনে অনু‌ষ্ঠিত এ সমন্বয় সভায় সভাপ‌তিত্ব করেন কৃষক মোঃ ফরহাদ হোসেন (সভাপ‌তি-বায়রা ইউ‌নিয়ন কৃ‌ষি উন্নয়ন সংগঠন)।

উক্ত সভায় সংগঠনের সহ-সভাপতি রোকেয়া বেগম, ইব্রাহিম মিয়া, সহ-সাধারণ সম্পাদক নাসির উদ্দীন, আসাদ খান, কোষাধ্যক্ষ ইমান আলী, সহ-কোষাধ্যক্ষ সামাদ খা, প্রচার সম্পাদক কমলা বেগম, সহ-কৃষি পূর্নবাসন সম্পাদক মনোয়ারা বেগম, কার্যর্নিবাহী সদস্য ইমান আলী, সাফিয়া বেগম, জয়তন বেগম, বার‌সিক কর্মকর্তা শিমুল বিশ্বাস ও শার‌মিন আক্তার অংশগ্রহণ করেন।

সমন্বয় সভার অংশগ্রহণকারীগণ করোনা ভাইরাস ও বন্যাজ‌নিত কারণে কৃ‌ষি ও কৃষকের কি ধরনের সমস্যা তৈ‌রি হয়েছে তার উপর আলোচনা ও পারস্পা‌রিক অ‌ভিজ্ঞতা সহভা‌গিতা ক‌রেন। পরবর্তী‌তে উক্ত সমস্যা সমাধা‌নে কি করণীয় তার উপর কিছু সিদ্ধান্ত গ্রহণ ক‌রা হয়।

এ প্রসংগে মনোয়ারা বেগম বলেন, ‘করোনা থেকে বাঁচতে নিজেদের স‌চেতনতা বৃ‌দ্ধি করতে হবে।’ রোকেয়া বেগম বলেন, ‘আগে করোনা কম ছিল মানুষ গুরুত্ব বেশি দিত এখন করোনা বেশি গুরুত্ব কম। এ আমা‌গো বোকামী।’ কৃষক ইমান আলী বলেন, ‘ক‌রোনা থেকে বাঁচতে হলে অবশ্যই মাস্ক ব্যবহার করতে হবে এবং সাবান দিয়ে বারবার হাত ধুতে হ‌বে।’ কৃষক ইব্রাহিম মিয়া বলেন, ‘করোনা থেকে মুক্তির জন্য নিয়ম কানুন মেনে চলতে হবে ।

অন্যদিকে বন্যা পরিস্থিতি নিয়ে আলোচনায় কৃষক নাসির উদ্দীন বলেন, ‘আমাদের ইউনিয়নে আখের চাষ বেশি হয়। তাই বন্যায় আখ, সব্জি এবং কলার বেশি ক্ষতি হয়েছে। তাই এ মুহু‌র্তে সরকারি সহায়তা পাওয়ার জন্য উ‌দ্যোগ গ্রহণ করতে হবে।’

সভায় উপ‌স্থিত সবাই মিলে বর্তমান সংকট মোকাবেলায় এলাকার সকল শ্রেণী ও পেশার মানুষকে নিয়ে এক‌টি ক‌মি‌টি গঠনের সিদ্ধান্ত গ্রহণ করা হয়। এ ক‌মি‌টি এলাকার ক্ষ‌তিগ্রস্ত কৃষকের তা‌লিকা তৈ‌রি ক‌রবে এবং তা ইউ‌নিয়ন প‌রিষদ ও উপ‌জেলা কৃ‌ষি অ‌ফি‌সে জমা দিবে। এ‌তে সরকারি সহায়তার সুষম বণ্টন ব্যবস্থা নি‌শ্চিত হবে বলে তারা মনে করেন।

happy wheels 2
%d bloggers like this: