নেত্রকোণায় বারসিক’র উদ্যোগে পরিকল্পনা কর্মশালা অনুষ্ঠিত

নেত্রকোনা থেকে মো. অহিদুর রহমান
বারসিক ২০২১ সাল থেকে নেত্রকোণা অঞ্চলে মানুষের সাথে থেকে জননেতৃত্ব কার্যক্রম বাস্তবায়নে সহযোগিতা করে যাচ্ছে। ব্যক্তি, দল, সংগঠনের মাধ্যমে মানুষের জীবন-জীবিকার সংকট সমাধানে যে উদ্যোগ গ্রহণ করেছে বারসিক এসব উদ্যোগ ও চিন্তা, জ্ঞানকে গুরুত্ব দিয়ে কাজ করে।


প্রতিবছরের ন্যায় ২০২৩ সালের নেত্রকোণা অঞ্চলের হাওর পাহাড় ও সমতলের মানুষের কৃষি, পরিবেশ, জলবায়ু, প্রাণপ্রকৃতি, সাংস্কৃতিক ও প্রাকৃতিক বৈচিত্র্য ও বহুত্ববাদী চিন্তা চেতনা ও উদ্যোগকে সামেেন রেখে নেত্রকোণায় স্টাফদের অংশগ্রহণে জননেতৃত্বে উন্নয়ন প্রক্রিয়া বাস্তবায়নে দু’দিনব্যাপী বার্ষিক পরিকল্পনা ওরিয়েন্টেশন কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন পরিচালক সৈয়দ আলী বিশ্বাস। নেত্রকোণা সদর, কলমাকান্দা, মদন, কেন্দুয়া,তারাকান্দা ও আটপাড়া উপজেলায় কর্মরত সকল স্টাফ কর্মশালায় অংশগ্রহণ করেন।


দু’দিনব্যাপী এই কর্মশালায় নেত্রকোণা অঞ্চলের হাওর পাহাড় ও সমতলের কৃষি, পরিবেশ, জলবায়ু, প্রাণপ্রকৃতি, সাংস্কৃতিক ও প্রাকৃতিক বৈচিত্র্য ও বহুত্ববাদী চিন্তা চেতনা বাস্তবায়নে যে সমস্যা তৈরি হয়েছে বা জনমানুষের জীবন ও জীবিকাকে বাধাগ্রস্ত করছে তা বিবেচনায় রেখে দল, সংগঠন গ্রামের মানুষের প্রাথমিক কর্মপরিকল্পনাকে বিশ্বেষণ করে ও নেত্রকোণা অঞ্চলের কাজের ধারাবাহিকতাকে গুরুত্ব দিয়ে একটি খসড়া কর্মপরিকল্পনা তৈরি করা হয়। আলোচনার বিষয়গুলো ও এলাকার সমস্যাগুলো দলীয় আলোচনা ও লিখিতভাবে উপস্থাপন করা হয়। জননেতৃত্বে উন্নয়ন প্রক্রিয়ায় জনমানুষের যুক্ততাকে আরো সমৃদ্ধি ও শক্তিশালী করার জন্য বিস্তারিত সংযুক্ত করা হয়।


পরিকল্পনা কর্মশালায় সভা, সংলাপ, প্রায়োগিক কৃষিগবেষণা, জনসংগঠন, গবেষণা, সচেতনতামুলক অনুষ্ঠান, জলবায়ু সংকট মোকাবেলা, প্রশিক্ষণ কর্মশালা, জননেতৃত্ব, মানুষের উদ্যোগ, লোকজ্ঞান, স্থায়িত্বশীল কৃষি, হাওর, পাহাড়, সমতলের সমস্যা ও সমাধান, কাজের ধারাবাহিকতা নিয়ে বিস্তারিত আলোচনা ও উপস্থাপনা করা হয়।

happy wheels 2

Comments