হাওরের কৃষি উদ্যোগ দেখতে উৎস’র কর্মকর্তাগণ

নেত্রকোনা থেকে মো. অহিদুর রহমান
হাওরের কৃষক প্রাকৃতিক দুর্যোগের সাথে লড়াই করে টিকে আছেন যুগের শত শত বছর ধরে। শিক্ষা, স্বাস্থ্য, খাদ্য উৎপাদন, যোগাযোগ ব্যবস্থায় নিত্য সংকট মোকাবেলা করতে হয় হাওর পাড়ের জনগোষ্ঠির। তারপরও তাদের জীবন রক্ষার তাগিদে সকল প্রাকৃতিক দুর্যোগে মোকাবেলা করে সচল রেখেছেন জীবনের চাকা। আস্তে আস্তে প্রকৃতির সাথে অভিযোজন করে নানা উদ্যোগ গ্রহণ করেছেন নেত্রকোণা জেলার মদন উপজেলার গোবিন্দশ্রী ইউনিয়নের কৃষক-কৃষাণীরা।

হাওরে এক সময় শুধুই ধান ও মাছ উৎপাদন হতো, ধানের পাশাপাশি আর কি কি শস্যফসলের চাষ করা যায় এ বিষয়ে গোবিন্দশ্রী গ্রামের কৃষক কৃষাণীরা গত ৪ বছর ধরে শস্যফসলের গবেষণা করে যাচ্ছেন। পাশাপাশি কৃষকের সম্পদ বীজকে নিজেদের আওতায় রাখার জন্য একটি কমিউনিটি বীজঘর গড়ে তুলেছেন। যে বীজঘর দুর্যোগকালিন সময়ে কৃষকের বীজের চাহিদা পূরণ করে। এলাকার কৃষকেরার তাদের নিজস্ব পদ্ধতিতে উৎপাদিত ও পরিক্ষিত বীজ এই বীজঘরে সংরক্ষণ করেন। সেই বীজ মৌসুমের শুরুতেই বিতরণ করেন কৃষকের কাছে। যে যতটুকু বীজ নিয়ে যান চাষ করার পর ঠিক ততটুকু ফেরত দিয়ে যান।


বারসিক’র জননেতৃত্বে উন্নয়ন কার্যক্রম ও হাওরের কৃষকের এসব উদ্যোগ দেখতে সম্প্রতি চট্টগ্রামের উৎস (্ইউনাইটেড টিয়েটার ফর সোসাল এ্যাকশন) নামের বেসরকারী প্রতিষ্ঠানের কর্মকর্তারা বারসিক কর্মএলাকা পরিদর্শন করেছেন। তারা জননেতৃত্বে উন্নয়ন প্রক্রিয়া, হাওর ও সমতলের কৃষি ও কৃষকের উদ্যোগ, হাওর বীজঘর, ফসলের হাসপাতাল, কৃষক নেতৃত্বে ধানজাত গবেষণা, কৃষক সংগঠন, কেঁচো কম্পোস্ট দেখা আগ্রহ প্রকাশ করেন। নয় সদস্যের এই দল বারসিক’র জননেতৃত্বে উন্নয়ন প্রক্রিয়া সম্পর্কে প্রথমে অবহিত হয়ে গোবিন্দশ্রী গ্রামের কৃষক নেতৃত্বে শস্যফসল গবেষণা ও তলার হাওর কৃষক সংগঠনের ব্যবস্থাপনায় হাওর বীজঘরের কার্যক্রম, পারিবারিক কৃষি গবেষণা, জলবায়ু সংকট মোকাবেলায় কৃষকের উদ্যোগ, হাওর নার্সারি, কেঁচো কম্পোস্ট কার্যক্রম পরিদর্শন করেন এবং তলার হাওর কৃষক সংগঠনের সদস্যদের সাথে হাওরের কৃষি, হাওরের কৃষকের জলবায়ুজনিত বিভিন্ন সমস্যা, সমাধানের কি কি করেন, হাওরের জীবনযাপন নিয়ে আলোচনা ও জানার চেষ্টা করেন। সফরকারী দল কৃষকের উদ্যোগ আটপাড়া উপজেলার স্বরমুশিয়া ইউনিয়নের দূর্গাশ্রম গ্রামের বাগড়া হাওর কৃষক সংগঠনের পরিচালিত ফসলের হাসপাতাল ও চল্লিশা ইউনিয়নের রাজেন্দ্রপুর গ্রামের কেঁচো কম্পোস্ট গ্রাম পরিদর্শন করেন।

উৎসের পরিচালক মোস্তফা কামাল যাত্রা বলেন, ‘কৃষক নেতৃত্বের ও উদ্যোগের কাজগুলো আমাদের অনেক শিক্ষণীয় বিষয়। এসব বিষয়গুলো আমাদের সংস্থার জনগোষ্ঠির মাঝে ছড়িয়ে দিতে হবে”।

happy wheels 2

Comments