মাঠ দিবসে কৃষকরা বাঁশফুল, লাফা ও জুন-৩ ধান নির্বাচন করেছেন

নেত্রকোনা থেকে আব্দুর রব
তুষাইপাড়ের কৃষক সংগঠন এবং বারসিক’র যৌথ উদ্যোগে নেত্রকোনা জেলার আটপাড়া উপজেলায় স্বরমুশিয়া ইউনিয়নের কৃষক নেতৃত্বে বোরো মৌসুমে প্রায়োগিক ধানজাত গবেষণার মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে সম্প্রতি। বোরো মৌসুমে ধানের জাত বাছাই কার্যক্রমের অংশ হিসেবে মাঠদিবস অনুষ্ঠিত হয়। গবেষণার ধারাবাহিকতার অংশ হিসেবে তুষাইপাড়ের কৃষক সংগঠন এবছর কৃষক নেতৃত্বে ৪৭টি ধানের জাত নিয়ে গবেষণা কার্যক্রম পরিচালনা করে।


মাঠ দিবসে বোরো মৌসুমে ধানের প্রায়োগিক গবেষণার লক্ষ্য ও উদ্দেশ্য সম্পর্কে ধারণা দেন কৃষক গবেষণা সংগঠক কৃষক সায়েদ আহমেদ খান বাচ্চু, গবেষণা সহকারী মোঃ আব্দুর রব ।
আটপাড়া ও নেত্রকোনা সদর উপজেলার ৬টি ইউনিয়ন ও বামনমুহা, চল্লিশা, মঙ্গলসিদ্ধ, শ্রীরামপুর, গাতীপাড়া, হাসামপুর, রামেশ্বরপুর, বানিয়াজানসহ ৮টি গ্রাম থেকে ১৬ জন কৃষক-কৃষাণী মাঠ দিসবে অংশগ্রহণ করেন। আগত কৃষকদল গবেষণা প্লটে ঘুরে ঘুরে ধানের জাত পছন্দ করেন।
অংশগ্রহণকারীরা গবেষণা প্লটে সরেজমিনে গবেষণাধীন ৪৭টি জাত পরিদর্শন করে বিভিন্ন বৈশিষ্ট্যের উপর ভিত্তি করে ৩টি জাত (বাঁশফুল, জুন-৩ ও লাফা) নির্বাচন করেছেন কৃষকরা।

হেলে পড়েনা, সুগন্ধি, গাছ উঁচু, খড় ভালো, শীষ লম্বা, দানা চিকন, গাঁথুনী ঘন, রোগবালাই কম, ফলন ভালো, মূল্য বেশি ইত্যাদি বৈশিষ্ট্যের উপর ভিত্তি করে ২ জন কৃষক বাঁশফুল নির্বাচন করেন পরবর্তী মৌসুমে তাদের জমিতে আবাদ করার জন্য। অন্যদিকে গাছ কালো, ধান ও চাল কালো, আঠালো, ঔষধিগুণ সম্পন্ন, শীষ লম্বা, রোগবালাই সহনশীল ইত্যাদি বৈশিষ্ট্যের জন্য ৭ জন কৃষক-কৃষাণী জুন-৩ ধান নির্বাচন করেন। এছাড়া খরা ও রোগবালাই সহনশীল, লম্বা, চিকন, দানার গাঁথুনি ঘন, ফলন ভালো ইত্যাদি বৈশিষ্ট্যের জন্য ২ জন কৃষাণী লাফা জাতটি নির্বাচন করেছেন।
মাঠ দিবসের আলোচনা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন নেত্রকোনা জেলা জনসংগঠন কমিটির আহবায়ক ও আদর্শ কৃষক সায়েদ আহমেদ খান বাচ্চু।

happy wheels 2

Comments