সাম্প্রতিক পোস্ট

রাজশাহীতে তিনদিনব্যাপী বইমেলা অনুষ্ঠিত

রাজশাহী থেকে তহুরা খাতুন লিলি
রাজশাহী মহানগরীতে উৎযাপিত হলো তিন দিনব্যাপী রাজশাহী বইমেলা ২০২৩। রাজশাহীর সামাজিক সংগঠন সূর্যকিরণ সমাজকল্যাণ সংস্থা এই মেলার আয়োজন করেছে। নগরীর পদ্মা গার্ডেনস্থ বড়কুঠি মুক্তমঞ্চে গত ২৩ ফেব্রুয়ারি থেকে ২৫ ফেব্রুয়ারি পর্যন্ত চলেছে এই মেলা।


ভাষা সৈনিক মোশাররফ হোসেন আখুঞ্জী প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ মেলার উদ্বোধন করেন। এতে সভাপতিত্ব করেন, রাজশাহী বইমেলা ২০২৩ আহবায়ক এবং সূর্যকিরণ সমাজকল্যাণ সংস্থার সভাপতি শাইখ তাসনীম জামাল। উদ্বোধনকালে সম্মানিত অতিথি হিসেবে বাংলাদেশ আওয়ামীলীগের বন ও পরিবেশ বিষয়ক উপকমিটির সদস্য নারী নেত্রী ডা. আনিকা ফারিহা জামান অর্ণা, বীর মুক্তিযোদ্ধা ড. আব্দুল মান্নান, বীর মুক্তিযোদ্ধা বুলবুল রাণী ঘোষ, রাজশাহী কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর হবিবুর রহমান, রাজশাহী সিটি কর্পোরেশনের প্যানেল মেয়র-১ ও কাউন্সিলর শরিফুল ইসলাম বাবু, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক দিলীপ কুমার ঘোষ, স¦াধীন চলচ্চিত্র নির্মাতা আহসান কবির লিটন, ব্যবসায় সমন্বয় পরিষদ এর সাধারণ সম্পাদক সেকেন্দার আলী, সেক্টর কমান্ডার ফোরাম- মুক্তিযোদ্ধা একাত্তর রাজশাহী মহানগরের সাধারণ সম্পাদক মনিরুজ্জামান উজ্জ¦ল, সূর্যকিরণের উপদেষ্টা যথাক্রমেসাহাব উদ্দিন সিহাব, সেলিনা খাতুন, মো. জাহাঙ্গীর আলম, রাকিব এহসান তুষার,সূর্যকিরণ সমাজকল্যাণ সংস্থার সাধারণ সম্পাদক তামিম আলী, ইয়ুথ এ্যাকশন ফর সোস্যাল চেঞ্জ-ইয়্যাসের সভাপতি মো. শামীউল আলীম শাওন, সাধারণ সম্পাদক আতিকুর রহমান আতিক প্রমূখ উপস্থিত ছিলেন।


প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত এ মেলায় উৎযাপিত হয়েছে দেশের বিভিন্ন প্রকাশনী, স্থানীয় লাইব্রেরি, সাহিত্য-সাংস্কৃতিক সংগঠন ও সামাজিক সংগঠনের অংশগ্রহণে উক্ত বইমেলায় ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধের গল্প, কথা সাহিত্যিক হাসান আজিজুল হক সাহিত্য ভাবনা, সাহিত্য আড্ডা, তরুণোদয়ের গল্প, দেশাত্মবোধক গান, তারুণ্যের ভাবনা, লোকগীতি, বিতর্ক, চিত্রাঙ্কন, কুইজ প্রতিযোগিতা, আবৃত্তি, গম্ভীরা-নাটিকা, বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় ও স্বেচ্ছায় রক্তদান কার্যক্রমসহ বৈচিত্রময় আয়োজন। মেলার উদ্বোধনী দিনে বিভিন্ন বয়সী ও শ্রেণী পেশার পাঠক-দর্শক ও সাহিত্য প্রেমীদের উপচেপড়া ভিড় লক্ষ্য করা গেছে। তাদেরকে মেলার বিভিন্ন স্টলে ঘুরে ঘুরে বই পড়তে ও বই কিনতে দেখা গেছে।


বই মেলায় সহযোগী হিসেবে বারসিক ও অন্যান্য সমমনা প্রতিষ্ঠান ছিলো। তরুণদের সাথে সহযোগি হয়ে বারসিক’র একটি স্টলও ছিলো। সেখানে বারসিক’র কার্যক্রম প্রকাশনাগুলো ছিলো। অচাষকৃত উদ্ভিদ, বৈচিত্র্য নিয়ে দর্শকদের সাথে পরিচিতি ও মতবিনিময় হয়।

happy wheels 2

Comments