লেখক-গবেষক-সাংবাদিকদের সাথে বারসিক’র মতবিনিময় সভা

নেত্রকোনা থেকে মো. অহিদুর রহমান
উচ্চ মাধ্যমিক শিক্ষক প্রশিক্ষণ ইনস্টিটিউট ময়মনসিংহ এর ছয়জনের একটি দল বারসিক'র কার্যক্রম দেখা এবং জানার জন্য বারসিক নেত্রকোনা রিসোর্স সেন্টার রামেশ্বরপুর আঞ্চলিক কার্যালয়  পরিদর্শন করেন সম্প্রতি। কৃষক সংগঠনের  নেতৃবৃন্দ ও বারসিক নেত্রকোনা অঞ্চলের স্টাফদের সাথে এক মতবিনিময় সভায় অংশগ্রহণ করেন। 



সফরকারী দলের নেতৃত্ব দেন এসএসটিটিআই, ময়মনসিংহের পরিচালক (অধ্যক্ষ)  কবির-উল হাসান, সহকারী পরিচালক নায়মা  নাসরিন সুমী, অধ্যাপক রতন কুমার চন্দ, ময়মনসিংহ মমিনুন্নিসা কলেজ (বিভাগীয় প্রধান-বাংলা) অধ্যাপিকা আরিয়েন সুলতানা, নেত্রকোনা সরকারি কলেজের সহযোগি অধ্যাপক কবি, গবেষক ও সাংস্কৃতিক কর্মী মোস্তফা কামাল, সাংবাদিক, লেখক ও গবেষক স্বাধীন চৌধুরী এবং বাংলাদেশ প্রতিদিন ও সময় টিভি নেত্রকোনা জেলা প্রতিনিধি এবং নেত্রকোনা শিক্ষা-সংস্কৃতি-পরিবেশ ও বৈচিত্র্য রক্ষা কমিটির  সাধারণ সম্পাদক আলপনা বেগম, নেত্রকোনা জেলা জনসংগঠন সমন্বয় কমিটির সভাপতি কৃষক গবেষক সায়েদ আহমেদ খান বাচ্চু, ফসলের হাসপাতালের ব্যবস্থাপক কৃষক নেতা আব্দুল ওয়াদুদ খান।
 
প্রথমেই বারসিক’র আঞ্চলিক সমন্বয়কারী বারসিক’র কার্যক্রম লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে আগত টিমকে অবহিত করেন। মতবিনিময় সভায় বারসিক'র কার্যক্রম সম্পর্কে বিশেষভাবে ধান ও শস্য ফসলের জাত নির্বাচন, জনসংগঠন, ফসলের হাসপাতাল কার্যক্রম, বীজঘর, শতবাড়ী মডেল, জাতজাত  সংরক্ষণ ও সম্প্রসারণ, জাত উন্নয়ন (ব্রিডিং), বীজ উৎপাদন, সংরক্ষণ ও বিনিময়, শিশু শিক্ষা কেন্দ্র, শতবর্ষী গাছে চিহ্নিতকরন, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন মোকাবেলায় শিক্ষা প্রতিষ্ঠান পর্যায়ে বৃক্ষরোপণ ও প্রচারণা, জলবায়ু ন্যায্যতার দাবিতে নেত্রকোনার যুব সংগঠনের উদ্যোগ, সবুজগ্রাম, নীম ও সাজনা গ্রাম ইত্যাদি কার্যক্রম সম্পর্কে অবগত হয়েছেন এবং কৃতজ্ঞতা প্রকাশ  করেছেন। জলবায়ু পরিবর্তনের জন্য দায়ী দেশগুলোর প্রতি লালকার্ড প্রদর্শন ও জলবায়ু ন্যায্যতার দাবিতে শিক্ষা প্রতিষ্ঠান পর্যায়ে পরিচালিত কার্যক্রম এসএসটিটিআই, ময়মনসিংহে আয়োজন করার আগ্রহ প্রকাশ করেন। 

অধ্যাপিকা আরিয়েন সুলতানা মুমিনুন্নিসা সরকারী কলেজে বাংলা বিভাগ বারসিক'র কার্যক্রমের বিষয়গুলো যুক্ত করার আগ্রহ প্রকাশ করেন। তিনি বারসিক’র কার্যক্রম ময়মনসিংহ জেলায় ও শহরে সম্প্রসারণ করার সুপারিশ করেন। 
happy wheels 2

Comments