সাম্প্রতিক পোস্ট

নেত্রকোনার মনাং গ্রামের নারীদের উদ্যোগ

নেত্রকোনা থেকে রোখসানা রুমি

নেত্রকোনা সদর উপজেলার মদনপুর ইউনিয়নের মনাং গ্রাম। গ্রামের কুসুমকলি নারী সংগঠন। মমতা, মুলেদা, পারভিনসহ ২০ জন সদস্য রয়েছে এই সংগঠনের। সবাই স্বাস্থ্যসম্মত পায়খানা ব্যবহার করেন।


গত তিনবছর আগে সংগঠন তৈরি করে উদ্যোগ নেন গ্রামের সবাইকে স্যানিটেশনের আওতায় নিয়ে আসবেন। কাজ শুরু করে দেন সদস্যরা। মাসিক সভার মাধ্যমে সিদ্ধান্ত হয় নিজ উদ্যোগ, সরকারি সহযোগিতা ও বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান বারসিক’র সহযোগিতায় গ্রামের সবাইকে আস্তে আস্তে স্বাস্থ্যসম্মত পায়খানা ব্যবহারের আওতায় নিয়ে আসবেন। সংগঠনের মাসিক সভায় প্রথমে সচেতনতা করা হয়, স্যানিটেশন বিষয়ে আলোচনা করা হয়। নারীদের ভেতর আগ্রহ জাগে। তারা বুঝতে পারেন যে, অস্বাস্থ্যকর পরিবেশের কারণে, পায়খানার কারণে অনেক রোগবালাই হয়। তাদের উচিত সবাই স্যানিটেশন ব্যবস্থার উন্নয়ন করা।


এভাবে উদ্দেশ্যকে সামনে রেখে প্রত্যেকেই ১০০ টাকা করে জমা করেন। তারপর বারসিক’র সহযোগিতায় ২০টি পরিবারকে এক বছরের মধ্যে স্বাস্থ্যসম্মত পায়খানা ব্যবহারের আওতায় নিয়ে আসেন। মদনপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের সাথে যোগাযোগ করা হলে তিনি আরো ২০টি স্বাস্থ্যসম্মত পায়খানার প্রদান করেন।


তিন বছরে নিজ উদ্যোগ, বারসিক’র সহযোগিতা ও স্থানীয় সরকারের উদ্যোগে বর্তমানে ৬০টি পরিবার তাদের বাড়িঘর পরিচ্ছন্ন, রান্নাঘর পরিচ্ছন্ন ও স্বাস্থ্যসম্মত পায়খানা ব্যবহারের মাধ্যমে গ্রামের সকলকে যুক্ত করার কাজ করে যাচ্ছেন। মনাং গ্রামের নারীদের উদ্যোগকে কাজে লাগিয়ে আমরা আমাদের সকল গ্রামে ছড়িয়ে দিতে পারি সুন্দর চিন্তা চেতনাকে।

happy wheels 2

Comments

%d bloggers like this: