সাম্প্রতিক পোস্ট

লজ্জা নয় প্রয়োজন বয়োঃসন্ধিকালীন সমস্যা সম্পর্কে স্বচ্ছ ধারণা

রাজশাহী থেকে মো. জাহিদ আলী

আমাদের স্বাস্থ্য আমাদের হাতে সুস্থ থাকতে আমাদের নিয়ম মেনে চলতে হবে এই প্রতিপাদ্য বিষয়ের উপর গত ৬ ডিসেম্বর ২০১৭ তারখে কৃষ্ণপুর কমিউনিটি ক্লিনিকে শান্তিপুর নারী সদস্যদের উদ্যোগে স্বাস্থ্য শিক্ষার আসর অনুষ্ঠিত হয়েছে। শিক্ষামুলক এই আসরে বয়োঃসন্ধিকালীন স্বাস্থ্য সমস্যা, জরায়ু ক্যান্সার ও ব্রেস্ট ক্যান্সার বিষয়ে আলোচনা করা হয়।

DSC00015
অংশগ্রহণমুলক এই আলোচনায় কমিউনিটি ক্লিনিক হেলথ কেয়ার প্রোভাডার ফারজানা সুলতানা এর পরিচালনায় বয়োঃসন্ধিকালীন নারীদের স্বাস্থ্য সমস্যা, জরায়ু ক্যান্সার ও ব্রেস্ট ক্যান্সার বিষয়ে প্রাথামিক লক্ষণ, প্রতিকার ও প্রতিরোধ বিষয়ে সহজ এবং সাবলীলভাবে বর্ননা করেন। তিনি জানান, সুস্থ থাকার প্রাথমিক শর্ত স্বাস্থ্যবিধি ও প্রজনন স্বাস্থ্যবিধি মেনে চলা, নিয়মিত খাবার গ্রহণ ও পরিমিত ঘুমানো। এর ব্যত্যয় ঘটলে আমাদের বিভিন্ন স্বাস্থ্য সমস্যায় পড়তে হয়।

এ প্রসঙ্গে অংশগ্রহণকারী মুর্শিদা খাতুন বলেন, “বয়োঃসন্ধিকালীন সমস্যাগুলো মেয়েরা বলতে লজ্জা করে। এ সময় তাদের সমস্যার কথা পরিবারের সদস্যদের কাছে বলতে চায় না।”

DSC00009
শ্রীমতি তারা রানী বলেন, “আমাদের গ্রামে অনেকজনের এ রোগের সমস্যা আছে, কয়েকজন চিকিৎসা করিয়েছে। যারা চিকিৎসা করিয়েছে তারা ভালো আছে, এই চিকিৎসা শহরে গিয়ে নিতে হয়। গ্রামে চিকিৎসা না থাকায় অল্প সমস্যায় এ রোগের সেবা কেউ নিতে চা য় না।”
অংশগ্রহণকারী গৃহিনী আনোয়ারা বেগম জানান, সরকারি হাসপাতালে ব্রেস্ট ক্যান্সার এর চিকিৎসা হয় শুনেছেন। কিন্তু কিভাবে এ রোগ থেকে মুক্ত থাকা যায় তা আজ বুঝতে পারলেন। তিনি বলেন, “আমি নিজেও চেষ্টা করব এই রোগ থেকে মুক্ত থাকার এবং অন্যকেও এই সমস্ত রোগের প্রতিকার সম্পর্কে জানাবো।”

নিরবঘাতী জরায়ু ও ব্রেস্ট ক্যান্সার সম্পর্কে যথাযথ জ্ঞান না থাকার কারণে বেশির ভাগ নারীই এই রোগের চিকিৎসা নিতে আসে দেরি করে। ততক্ষণে এই রোগের মাত্রা অনেকাংশে ছাড়িয়ে যায়। নিয়মিত স্বাস্থ্যবিধি মেনে চলা ও সকল রোগ সম্পর্কে সচেতনতাই পারে বয়োঃসন্ধিকালীন সমস্যা, জরায়ুও ব্রেষ্ট ক্যান্সারের মতো আপত গোপন রোগ হতে নিজেকে মুক্ত রাখতে।

happy wheels 2

Comments