সাম্প্রতিক পোস্ট

জলবায়ু সংকট ও দ্বন্দ্ব মোকাবিলা করি, যুব সমাজের সক্ষমতা তৈরি করি

রাজশাহী থেকে অমিত সরকার ও তহুরা খাতুন লিলি
জলবায়ু পরিবর্তনের ফলে স্থানান্তর ,উদ্ভাস্তুতা, দ্বন্দ্ব-সংঘাত দিন দিন সমাজে বেড়েই চলেছে।বিষেশ করে যুব, কৃষক পরিবার মৎস্যজীবী, বরেন্দ্র অঞ্চলের কৃষকসহ সাধারণ মানুষ জীবন ও জীবিকায় প্রতিনিয়ত উপলদ্ধি করছে এসব পরিস্থিতি। এসব পরিস্থিতিতে বাংলাদেশের যুবদের রয়েছে গুরুত্বপূর্ণ দায়িত্ব।


এই বিষয় বিবেচনায় বরেন্দ্র অঞ্চলের যুবদের নিয়ে রাজশাহীতে অনুষ্ঠিত হলো ৩ দিন ব্যাপী জলবায়ু পরিবর্তন, দ্বন্দ্ব রূপান্তর এবং জলবায়ু সক্ষমতা তৈরী বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা। ‘জলবায়ু সংকট ও দ্বন্দ্ব মোকাবিলা করি, যুব সমাজের সক্ষমতা তৈরী করি’ এ স্লোগানকে সামনে রেখে বারসিক রজিশাহী রিসোর্স সেন্টার রাজশাহী সিটির মহিষবাথানে কারিতাস রাজশাহী অঞ্চল ট্রেনিং হল রুমে, এই কর্মশালার আয়োজন করে। কর্মশালায় উপস্থিত ছিলেন বর্দ্রে অঞ্চলের ১২টি যুবসংগঠনের সদস্যবৃন্দ ও সাংবাদিক এবং বারসিক কর্মী। বারসিক সাতক্ষীরা থেকে উপস্থিত ছিলেন ২ জন।


বারসিক রাজশাহী রিসোর্স সেন্টারের আঞ্চলিক সমন্বয়কারী মোঃ শহীদুল ইসলাম এর উপস্থাপনায় প্রথম দিন বন্যার্তদের কষ্ট সহভাগিতায় ১ মিনিট নিরবতা পালন দিয়ে কর্মশালাটি শুরু হয়। তারপর দেশের প্রতি শ্রদ্ধা রেখে দেশের গান দিয়ে ধারাবাহিকভাবে এক অন্যের পরিচয় পর্ব হয়। তারপর কর্মশালায় অংশগ্রহনকারীদের থেকে প্রত্যাশা জানা হয়। প্রশিক্ষণ কর্মশালাটি পরিচালনা করেন বারসিক ঢাকা থেকে লেখক ও গবেষক পাভেল পার্থ এবং প্রকল্প সমন্বয়কারী জাহাঙ্গীর আলম। আবহাওয়া, জলবায়ু ,জলবায়ু পরিবর্তন ও এর প্রভাব আলোচনা হয়, জলবায়ু পরিবর্তনের প্রভাব এর ওপর গ্রুপ ওয়ার্ক করা হয়। আপদ, ঝুকি, দূর্যোগ, বিপদাপন্নতা সক্ষমতা, ঝুঁকি, অভিযোজন, প্রশমন বিস্তার আলোচনাসহ হাতে কলমে বুঝিয়ে দেয়া হয়। এছাড়াও খরার কারণে কে বেশি ঝুকিপূর্ণ, গতিশীল চাপ নিয়ে গ্রুপ ওয়ার্ক করা হয়।


কর্মশালার ২য় ও ৩য় দিনে দ্বন্দ্ব কি, দ্বন্দ্ব রূপান্তর, জলবায়ু পরিবর্তনের ফলে দ্বন্দ্ব রূপান্তর কিভাবে হয়, দ্বন্দ্ব বিশ্লেষণ, দ্বন্দ্ব বিশ্লেষণের উপাদান, গ্রুপ ওয়ার্ক দ্বন্দ্বের ক্যামেল ও ক্যারেক্টার নির্বাচন করা হয় অলোচনা ও নাটকের মাধ্যমে দেখানো হয়। নাটকে অংশগ্রহণ করেন সাতক্ষীরা থেকে রুবিনা রুবি ও জাহাঙ্গীর, রাজশাহী থেকে রিনা,উত্তম, সাবিত্রিসহ যুব প্রতিনিধি।


এছাড়াও কর্মশালাটি প্রাণবন্ত করতে সাংস্কৃতিক পর্ব রাখা হয়। যেখানে কুইজ, নাচ, গান, আবৃত্তি, অভিনয়, কৌতুক, গল্পতে অংশ নেয় কর্মশালায় অংশগ্রহণকারীরা। অংশগ্রহনকারীরা জানান ‘জলবায়ু এভাবে পরিবর্তন হতে পারে এবং এর ফলে একটি সমাজ বা জনগোষ্ঠির মধ্যে দ্বন্দ¦ ও সংঘাত সৃষ্টি হতে পারে ও জলবায়ু পরিবর্তনের ফলে বাংলাদেশ ঝুকিপূর্ণ অবস্থায় আছে তা কখনো এভাবে ভাবিনি। জলবায়ু পরিবর্তনেও যে দ্বন্দ্ব হয় তা জানলাম, আমাদের নিজেদের জানা-বুঝার জায়গা আরো বাড়লো। আমাদের সতর্কতা অনেক পরিবর্তন আনবে, নিজের এই শিক্ষা সমাজের মানুষের মাঝেও ছড়িয়ে দিবো ও মানুষকে সতর্ক করতে পারবো।’


উক্ত প্রশিক্ষনটি সারা বাংলাদেশের যুব শান্তি দূতদের একত্রিত একটি প্লাটর্ফমে আনার লক্ষ্যে খুলা ণড়ঁঃয ঈষরসধঃব চবধপব ঘবঃড়িৎশং (ঈচঘ) নামে ফেসবুক গ্রুপ ও মেসেঞ্জার গ্রুপে অংশগ্রহণকারীদের যুক্ত করে কর্মশালাটি সার্টিফিকেট বিতরণের মাধ্যমে সমাপ্তি করা হয়।

happy wheels 2

Comments

%d bloggers like this: