মানিকগঞ্জে জলবায়ু ন্যায্যতা ও জনগোষ্ঠীর সক্ষমতা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

মো. নজরুল ইসলামঃ মানিকগঞ্জ

কার্বন নিঃসরণ হ্রাস করি,জলবায়ু পরিবর্তন মোকাবিলা করি, যুবকদের ঐক্য গড়ি, জলবায়ু ক্ষতিপূরণ আদায় করি’-এই স্লোগানে আজ ১৪ আগস্ট বেসরকারী উন্নয়ন সংস্থা বারসিক এর আয়োজনে মানিকগঞ্জ জেলা ক্রিড়া সংস্থা মিলনায়তনে তিনদিন ব্যাপী জলবায়ু ন্যায্যতা ও জনগোষ্ঠীর সক্ষমতা বিষয়ক কর্মশালার সমাপনী আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

আলোচনা সভায় বারসিক আঞ্চলিক সমন্বয়কারী বিমল চন্দ্র রায় এর সভাপতিত্বে ও বারসিক পরিচালক সৈয়দ আলী বিশ্বাসের সঞ্চালনায় আলোচনায় অংশগ্রহণ করেন নদী ও প্রাণ প্রকৃতি সুরক্ষা কমিটির জেলা সভাপতি এ্যাডভোকেট দীপক কুমার ঘোষ, হীরালাল সেন সাহিত্য ও সাংস্কৃতিক সংঘের জেলা সভাপতি অধ্যাপক মনোয়ার হোসেন, বারসিক পরিচালক এবিএম তৌহিদুল আলম, এডওয়ার্ড এস জামান, বারসিক সমন্বয়কারী জাহাঙ্গীর আলম, বারসিক কর্মকর্তা রাশেদা আক্তার, মো.নজরুল ইসলাম প্রমুখ।

আলোচনায় বক্তারা বলেন, ‘তিনদিন ব্যাপী যুব কর্মশালায় ত্রিশ জন যুবক জলবায়ু পরিবর্তনের প্রভাব নিয়ে মাঠ পর্যায়ে থেকে গবেষণা কাজ করেছে সেটি ভালো করে ডকুমেন্টস করে দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সাথে সংলাপ করতে পারলে ভালো হবে। এভাবে বাস্তবতার নিরিখে গবেষণা কাজ করে জাতীয় সংলাপের মাধ্যমে জলবায়ু ক্ষতিপূরণের দাবি জোরদার করা সম্ভব।’

happy wheels 2