রাজিয়া বেগমকে দেখে গ্রামের অন্য নারীরাও উৎসাহিত হচ্ছেন

রাজশাহী থেকে সুলতানা খাতুন 

রাজশাহী অঞ্চলের পবা উপজেলার দর্শন পাড়া  ইউনিয়নের নদী কান্দা গ্রাম। জোয়াখালি নদীর কান্দা দিয়ে এ গ্রামটি গড়ে উঠায় এই গ্রামের নাম নদী কান্দা।  নদী কান্দা গ্রামের একজন সফল নারী রাজিয়া বেগম(৩৯)। তাঁর বসতভিটার পরিমাণ ৫ শতক।

রাজিয়া বেগমের সংসারের কাজের পাশাপাশি বিভিন্ন ধরনের হাতের কাজের দক্ষতা আছে। যেমন, সেলাই মেশিন চালানো, হাতে বিভিন্ন ধরনের নকশিকাঁথা ও বিভিন্ন ধরনের ফুল তুলা, পরিবেশবান্ধব চুলা তৈরি করা,মাছ মারার জন্য হাতে বিভিন্ন ধরনের তোড়া জাল বুনানোসহ আরো অনেক ধরনের দক্ষতা রয়েছে।

এসব কাজের পাশাপাশি তিনি বাড়ির আশেপাশে পড়ে থাকা জায়গাগুলোতে নিরাপদ শাকসবজি লাগিয়ে আসছেন অনেক দিন থেকে। বাজারে তার সংসারে সবজি খুব বেশি কিনতে হয়না। নদী কান্দা গ্রামে বিভিন্ন সময়ে সচেতনতামূলক প্রোগাম অভিজ্ঞতা বিনিময়ে তার যুক্ততা রয়েছে এবং বারসিক তাকে হাঁস ও মুরুগি লালনপালন ও নিরাপদ শাকসবজি চাষে বীজ বিনিময়সহ বিভিন্ন ধরনের পরামর্শমূলক সহযোগিতা করে থাকে। রাজিয়া বেগম বাড়িতে গরু, ছাগল, কবুতর, হাঁস মুরগি লালন-পালন করেন।

রাজিয়া বেগম বলেন, ‘আমি ১০ বছর ধরে দেশী জাতের মুরগি লালন পালন করে আসছি। বর্তমানে আমার বাড়িতে দেশী ৩টি জাতের খুপালাসি, দাঁড়িআলা, গলাছিলা মুরগি রয়েছে। বর্তমানে আমার  ৪০টি মুরগী রয়েছে।’ তিনি আরো বলেন, ‘আমার সংসারে ডিম ও মাংসের চাহিদা পূরণ করে চলতি মৌসুমে ৯ হাজার ৫০০ শত টাকার ডিম ও মুরগি বিক্রি করেছি, যা আমার মেয়ের লেখাপড়াসহ সংসারে বিভিন্ন কাজে লাগাতে পারি।’

তাঁর স্বামী মামুন আলী বলেন, ‘আমার স্ত্রী সংসারে বিভিন্ন কাজের পাশাপাশি শাকসবজি হাঁস মুরগি লালন পালন করে বিক্রি করে আয় করেন। এ টাকা আমার সংসারে অনেক উপকারে লাগে।‘ রাজিয়া বেগমকে দেখে গ্রামের অন্য নারীরাও উৎসাহিত হচ্ছেন। 

happy wheels 2

Comments