মানিকগঞ্জে বহুত্ববাদী সমাজ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

মো.নজরুল ইসলামঃমানিকগঞ্জ

“জেন্ডার বৈচিত্র্য সুরক্ষা করি, নারীবান্ধব সমাজ গড়ি” এই স্লোগান নিয়ে বেসরকারি সংগঠন বারসিকের আয়োজনে ও ওমেন্স ওয়ার্ল্ড ডে অব প্লেয়ার্স জার্মান কমিটির সহযোগিতায় মানিকগঞ্জ বায়রা অঞ্চলে বারসিক সিংগাইর রিসোর্স সেন্টার মিলনায়তনে সকাল থেকে বিকেল পর্যন্ত কর্মী পর্যায়ে জেন্ডার বৈচিত্র্য ও বহুত্ববাদী সমাজ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে গতকাল।

কর্মশালায় প্রধান সহায়ক ছিলেন বারসিক পরিচালক ও প্রতিবেশীয় গবেষক পাভেল পার্থ। সমাপনী সেশনে বারসিক আঞ্চলিক সমন্বয়কারী বিমল চন্দ্র রায়ের সভাপতিত্বে ও বারসিক প্রকল্প কর্মকর্তা মো.নজরুল ইসলামের সঞ্চালনা শিখন আলোচনা করেন দি সোয়ালজ ইন্ডিয়া- বাংলাদেশের কান্ট্রি রিপ্রেজেনটেটিভ শিউলি হক, বারসিক পরিচালক সৈয়দ আলী বিশ্বাস, বারসিক কর্মসূচি সমন্বয়কারী শিমুল কুমার বিশ্বাস, মাসুদুর রহমান, রাশেদা আক্তার, হিসাব রক্ষক নিতাই চন্দ্র দাস, বারসিক কর্মকর্তা শাহিনুর রহমান, রিনা আক্তার প্রমুখ।

সেশন ভিত্তিক আলোচনায় মানব সভ্যতার ক্রমবিকাশে মানুষের বিবর্তনের বৈচিত্র্যময় ইতিহাস নিয়ে আলোচনা করেন সহায়ক। এছাড়া তিনি বৈচিত্র্য ও বৈষম্যের মধ্যে নানামুখী বিভাজন ও পার্থক্যের বিশ্লেষণ করে বহুত্ববাদী সাংস্কৃতিক চর্চাকে কিভাবে বেগবান করা যায় সেই বিষয়েও ধারণা দেন। দলীয় অনুশীলনের মাধ্যমে নিজেদের মধ্যে হয়ে সমাজ ও রাষ্ট্রে বহুত্ববাদী চর্চা বৃদ্ধি করতে কর্মপদ্ধতি নির্ধারণ করা হয়।

happy wheels 2

Comments