বীজ ব্যাংক থেকে বীজ বিনিময়

সাতক্ষীরা থেকে মননজয় মন্ডল

বীজ ব্যাংক থেকে শীতকালীন লাউ বীজ বিনিময় করলেন কৃষাণী শংকরী রানী। আজ ২০ আগস্ট সকাল ১০টার সময়ে সাতক্ষীরার শ্যামনগরের মুন্সিগঞ্জ ইউনিয়নের ২০ জন কৃষাণীর মাঝে লাউয়ের বীজ সহযোগিতা করেন একই ইউনিয়নের কুলতলী গ্রামের কৃষাণী শংকরী রানী।

গবেষণা উন্নয়ন প্রতিষ্ঠান বারসিক‘র উদ্যোগে এবং নেটজ-পার্টনারশিপ ফর ডেভেলমেন্ট এ্যান্ড জাস্টিস’র সহযোগিতায় বাংলাদেশের জলবায়ু পরিবর্তনে ক্ষতিগ্রস্ত দরিদ্র জনগোষ্ঠীর সক্ষমতা শক্তিশালীকরণ (পরিবেশ) প্রকল্প এর আওতায় সাতক্ষীরা জেলার উপকুলবর্তী শ্যামনগর উপজেলার মুন্সিগঞ্জ ইউনিয়নে কুলতলী গ্রামে প্রান্তিক নারীদের নিয়ে গড়ে ওঠে ধুন্দল সিএসও। এই দলের সভানেত্রী শংকরী রানী দলীয় সদস্যদের নিয়ে গড়ে তোলে বীজ ব্যাংক। যেখানে স্থানীয় প্রজাতির বীজ সংরক্ষণ ও সম্প্রসারণ এর এক ভান্ডার তৈরি হয়েছে। 

উক্ত বীজ ব্যাংক থেকে পরিবেশ প্রকল্পের মুন্সিগঞ্জ ইউনিয়ন কমিউনিটি সিএসও এর ২০ জন সদস্যদের হাতে উক্ত লাউ বীজ বিনিময় শেষে শংকরী রানী বলেন, ‘আমার বীজ ব্যাংক থেকে বিনামূল্যে বীজ সহযোগিতা করেছি, তবে তারা প্রত্যেকেই নিজেরা বীজ রাখবেন এবং একটা অংশ আমাদের বীজ ব্যাংকে জমা দিবেন। এ বিষয়ে বারসিক কর্মকর্তা রামকৃষ্ণ জোয়ারদার বলেন, ‘আমরা বীজ ব্যাংক প্রতিষ্ঠায় তাদেরকে উদ্বুদ্ধ করেছি। যাতে করে স্থানীয় প্রজাতির বীজ সংরক্ষণ ও সম্প্রসারণ বৃদ্ধি পায়।

এসময় বারসিক এর ভারপ্রাপ্ত আঞ্চলিক সমন্বয়কারী রামকৃষ্ণ জোয়ারদার, পরিবেশ প্রকল্পের উপজেলা সমন্বয়কারী মননজয় মন্ডল, এ্যাডভোকেসী এ্যাসিসটেন্ট ফজলুল হক ও মাঠ সহায়ক আব্দুল আলীম উপস্থিত ছিলেন। 

happy wheels 2

Comments