সাম্প্রতিক পোস্ট

সব জায়গায় উপযোগী সবজি ফলও গাছ লাগাতে হবে

বরেন্দ্র অঞ্চল থেকে শহিদুল ইসলাম

দীর্ঘ সময় কেটেছে করোনায়। লকডাউন, ঘর থেকে বের হতে না পারা, কাজে যোগদান করতে না পারা সব মিলে একটি দুর্যোগময় সময় পার করতে হচ্ছে এখনো। তবে প্রথমের দিকে করোনা ভাইরাস নিয়ে মানুষ যতোটা আতংকে ছিলো এখন তেমনটি নেই। অনেকে সচেতন হয়েছেন। জীবনযাত্রা পরিবর্তন হয়েছে। করোনার সংকট যে কেটে গেছে তা বলা যায় না। কিন্তু জীবন তো চলতে হবে, চালাতে হবে। জীবন বাঁচাতে তাই সবাই তাঁর কর্মে মনোযোগী হয়েছেন। মানুষের মধ্যে কর্মচাঞ্চলতা বেড়েছে। কেউ সেটি করছেন সচেনতার সাথে আবার কেউ অসচেতনতা আর ঝুঁকির মধ্যে করছেন। করোনাকালীন সংকট মোকাবেলায় বারসিক বরেন্দ্র অঞ্চলের বিভিন্ন জনসংগঠনগুলোর নিজ উদ্যোগে বিভিন্ন কর্মসূচি এবং যৌথ উদ্যোগ বাস্তাবায়ন করেছে। করোনা দুর্যোগ মোকাবেলায় এই সংগঠনগুলো অন্যতম ভূমিকা পালন করেছে।


করোনা সংকট মোকাবেলায় জনসংগঠনের কাজগুলো আরো সুদৃঢ় এবং সমন্বিত উপায়ে কারার জন্য বারসিক রাজশাহী অঞ্চলের জনসংগঠনগুলোতে সহায়ক ভূমিকা পালন করছে। এরই ধারাবাহিকতায় গতকাল চাঁপাইনবাগঞ্জের নাচোল উপজেলার বরেন্দা সার্বিক গ্রাম উন্নয়ন সংগঠন এবং বারসিক’র যৌথ উদ্যোগে বরেন্দা গ্রামের ‘প্রাণবৈচিত্র্য ও গ্রাম উন্নয়নে ফলো আপ সভা ও মতবিনিময়’ অনুষ্ঠিত হয়েছে।


উক্ত সভায় সভাপ্রধান হিসেবে ছিলেন সংগঠনটির সভাপতি আবদুল কাদের জোয়ার্দার, উপস্থিত ছিলেন স্থানীয় ইউনিয়ন পরিষদের নির্বাচিত প্রতিনিধি তাইজুদ্দিনসহ সংগঠনটির নারী ও পুরুষ সদস্যগণ। সভায় করোনা মোকাবেলায় সংগঠনটির কার্যক্রম উপস্থাপন এবং আগামী পরিকল্পনা তৈরি করা হয়। একই সাথে নিজেদের পরিবারের স্বাস্থ্যসম্মত নিরাপদ খাদ্য নিশ্চিতকরণে গ্রামের প্রতিটি বাড়িতে পুষ্টি ব্যাংক গঠনে কাজ করার পরিকল্পনা নেয়া হয়। ‘ প্রতি ইন্চি মাটি, গড়বো সবার ঘাটি’ এই শ্লোগানে গ্রামের প্রতিটি বাড়িতে কোন জায়গা ফাঁকা রাখা হবেনা। সব জায়গায় উপযোগী সবজি, ফল মুল, ঔষধি এবং বনজ লতা পাতা ও গাছ রোপণ করা হবে। এতে করে নিজের পরিবারের পুষ্টি চাহিদা মিটিয়ে বিক্রি করেও আয় করা যাবে। অন্যদিকে এই অঞ্চলের নিয়মিত খরা মোকাবেলায় এবং পানি সংকট মোকাবেলায় পানি সাশ্রয়ী বা খরা সহনশীল রবিশস্যের চাষাবাদের পরিকল্পনা করা হয়।


উল্লেখ্য যে, আলোচনার শুরুতেই করোনা মোকাবেলায় সরকারের প্রদেয় নীতিমালা এবং স্বাস্থ্য সচেতনার দিকগুলো তুলে ধরা হয়। বারসিক’র পক্ষে সকল অংশগ্রহণকারীকে মাস্ক বিতরণ করা হয়।


সভাটি সঞ্চালনা করেন বারসিক বরেন্দ্র অঞ্চল সমন্বয়কারী শহিদুল ইসলাম। এ সময় উপস্থিত ছিলেন কর্মসূচি সহকারী ব্রজেন্দ্র নাথ।

happy wheels 2

Comments

%d bloggers like this: