সাম্প্রতিক পোস্ট

সাতক্ষীরা শহরের মোড়ে মোড়ে চলছে আশফল বিক্রির ধুম

সাতক্ষীরা থেকে বাহলুল করিম

সাতক্ষীরা শহরের মোড়ে মোড়ে চলছে আশফল বিক্রির ধুম। বিক্রেতারা কেউবা আশফল বিক্রি করছে ভ্যানে করে আবার কেউবা বসেছে ঝুড়িতে নিয়ে। আবার কেউবা ঝুলিয়ে রেখেছে বাঁশের আড়ায়। সাইজ অনুযায়ী ১৫-২০টাকা কুড়ি দরে বিক্রি হচ্ছে আশফল। শহরে চলার পথে এই আশফল নিয়ে বাড়ি ফিরছেন অনেকে। ক্রেতারা সার্বক্ষণিক ভিড় জমাচ্ছে আশফলের দোকানগুলোতে। আর আশফল বিক্রি করে ব্যস্ত সময় পার করছেন শহরের অধিকাংশ আশফল ব্যবসায়ী।

IMG_20180623_174048

সরজমিনে শহরের বিভিন্ন জায়গা ঘুরে দেখা যায়, শহরের পোস্ট অফিস মোড়, পাকাপোল মোড়, নিউমার্কেট মোড়, বড়বাজারের মোড়, হাটের মোড়, নারকেলতলা মোড়, খুলনা রোড মোড়সহ বিভিন্ন মার্কেটের সামনে বিক্রেতারা আশফল নিয়ে বসেছেন। কেউবা সাজিয়ে রেখেছেন ঝুড়িতে আবার কেউবা বিক্রি করছেন ভ্যানে করে। আর ক্রেতারা সেখানে ভিড় জমাচ্ছেন আশফল কেনার জন্য। ১৫-২০টাকা কুড়ি দরে বিক্রি হচ্ছে সুস্বাদু ও রসালো মৌসুমী ফল আশফল। শহরে চলার পথে বা মার্কেটে শপিং করতে এসে আশফল কিনে বাড়ি ফিরছেন অনেকেই। শিশুরাও আশফল দেখে বাবা-মাকে বলছে এটি কেনার জন্য। বাবা-মাও শিশুদেরকে আশফল কিনে দিয়ে তাদের আবদার পূরণ করছে।

IMG_20180623_174118

খোঁজ নিয়ে জানা যায়, শহরের বিভিন্ন স্থানে আশফল গাছ কিনে রেখেছেন ব্যবসায়ীরা। এছাড়া গ্রাম থেকেও অনেকে আশফল কিনে নিয়ে আসে শহরে বিক্রি করার জন্য। অনেক ব্যবসায়ী আবার প্রত্যন্ত গ্রামে গাছ কিনে রেখেছেন এই মৌসুমী ফলের ব্যবসা করার জন্য। গ্রাম থেকে ব্যবসায়ীরা আশফল সংগ্রহ করে আনেন শহরে বিক্রি করার জন্য।

পোস্ট অফিস মোড়ে আশফল কিনতে আসা শহরের রাজারবাগান এলাকার বাসিন্দা আজগর আলী বলেন, “২০টাকা কুড়ি দরে চার কুড়ি আশফল কিনেছি। এটি রসালো ও সুস্বাদু একটি ফল। ছোট-বড় সকলের প্রিয় ফল এটি। সবাই খুব আনন্দের সাথে এটি খেয়ে থাকে।”

IMG_20180623_185128

পাকাপুল মোড়ে আশফল কিনতে আসা আনোয়ার হোসেন বলেন, “আশফল গ্রীষ্ম মৌসুমের একটি সুস্বাদু ফল। এখন শহরের প্রায় সব মোড়েই এই ফল বিক্রি করছে অনেকে। ৩০ টাকা কুড়ি দরে দুই কুড়ি আশফল কিনেছি। তবে এ বছর আশফলের দাম একটু বেশি মনে হচ্ছে। তাই কম করে কিনলাম। এছাড়া শিশুরা আনন্দের সাথে এই ফল খেয়ে থাকে।”

এ ব্যাপারে শহরের পুষ্টির ফেরিওয়ালা বাবর আলী বলেন, “আমি গ্রাম থেকে আশফল নিয়ে আসি। শহরে এসে এগুলো বিক্রি করি। আশফল ছোটগুলো ১০-১৫টাকা কুড়ি দরে ও বড়গুলো ২৫-৩০টাকা কুড়ি দরে বিক্রি করি। আশফল শহরের মানুষ আগ্রহ সহকারে আমার কাছ থেকে নিয়ে যায়। আশফল খেতে খুব সুস্বাদু। এটি রসালো ও মিষ্টি প্রকৃতির একটি ফল। স্বাদে ও গন্ধে লিচুর মতো হলেও এটি আকারে ছোট ও গোলাকৃতির হয়ে থাকে।”

happy wheels 2

Comments

%d bloggers like this: